ঘাটালে বন্যা পরিস্থিতি পরিদর্শনে শুভেন্দু অধিকারী

Suvendu Adhikari in Ghatal: ঘাটালে বন্যা পরিস্থিতি পরিদর্শনে শুভেন্দু অধিকারী, দুর্গতদের হাতে ত্রাণ সামগ্রী তুলে দিলেন বিরোধী দলনেতা

ভেঙ্কটেশ্বর লাহিড়ী, কলকাতা: ঘাটাল মাস্টারপ্ল্যান বাস্তবায়িত হওয়ার তরজার মধ্যেই আজ ঘাটালে বন্যা পরিস্থিতি পরিদর্শনে যাচ্ছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। ঘাটালের পাশাপাশি দাসপুরেও পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখে দুর্গতদের হাতে ত্রাণ সামগ্রী তুলে দেবেন বিরোধী দলনেতা।

ডিভিসির ছাড়া জলে রাজ্যের একাধিক জায়গা বানভাসি হয়েছে। এর আগে পরিস্থিতি খতিয়ে দেখতে পুড়শুড়া পাঁশকুড়া-সহ একাধিক জায়গা পরিদর্শনে গিয়েছেন শুভেন্দু অধিকারী। কথা বলেছেন অসহায় মানুষদের সঙ্গে। বিলি করেছেন ত্রাণও। পাঁশকুড়ায় হেলে পড়া একটি বাড়ির মালিককে পাঁচ লক্ষ টাকা আর্থিক সাহায্যও করেছেন শুভেন্দু। আর আজ, সোমবার ঘাটাল এবং দাসপুর যাবেন বিরোধী দলনেতা। বেলা দুটো নাগাদ ঘাটাল এবং বিকেলে দাসপুরে যাবেন শুভেন্দু।

আরও পড়ুন- পুলিশের উর্দি পরে এলাকা টহল দিচ্ছিলেন যুবক; সন্দেহ হতে এগিয়ে এল পুলিশ, জেরা করতেই প্রকাশ্যে চরম সত্য!

দক্ষিণবঙ্গের একাধিক জেলা বানভাসি হওয়ার জন্য একদিকে যখন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বন্যা পরিস্থিতি সরেজমিনে দেখতে গিয়ে ডিভিসিকেই দায়ী করেছেন ঠিক তখন জলমগ্ন পরিস্থিতির জন্য রাজ্য সরকারকেই দায়ী করে শুভেন্দু দাবি করেন, বাঁধ নির্মাণে দুর্নীতি ও প্রাক বর্ষার সময় প্রয়োজনীয় পরিকল্পনা এবং পদক্ষেপ না নেওয়ার কারণেই ভয়াবহ বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে।

পাশাপাশি শুভেন্দু অধিকারী সমাজ মাধ্যমে লেখেন, ‘‘বানভাসি ক্ষতিগ্রস্থ অসহায় মানুষ গুলিকে দিন রাত এক করে পরিষেবা দিয়ে চলেছেন তাঁর দলের নেতাকর্মীরা। গরম রান্না করা খাবার, পানীয় জল, ও অন্যান্য প্রয়োজনীয় দ্রব্য পৌঁছে দিচ্ছেন যাতে তাঁদের কষ্ট কিছুটা হলেও কম হয়; সেই সকল সহ নাগরিক, স্বেচ্ছাসেবক এবং বিজেপি কর্মীদের প্রত্যেককে অন্তরের অন্তঃস্থল থেকে ধন্যবাদ জানাচ্ছি।’’

আরও পড়ুন- বিয়ের কার্ডে এ কী লেখা! চমকে গেলেন আমন্ত্রিত অতিথিরাও; যদিও সমাধান বার করে দিয়েছেন আমন্ত্রণকারীরাই

‘কমিউনিটি কিচেন’ খোলা হয়েছে যেখানে ২৪ ঘণ্টা খাবার রান্না করা হচ্ছে, এবং তা বন্যা দুর্গতদের কাছে পৌঁছে দেওয়া হচ্ছে। রাজ্য সরকার এই সংকটকালে সাধারণ মানুষকে পরিষেবা দেওয়ার ব্যাপারে সম্পূর্ণ উদাসীন, তবে আমরা এই সময়ে আমাদের সীমিত ক্ষমতা অনুযায়ী অসহায় মানুষের পাশে থেকে তাদের সমস্ত রকম সাহায্য করতে বদ্ধপরিকর বলেও মন্তব্য করেন শুভেন্দু অধিকারী। প্রসঙ্গত, ফি বছর বন্যা পরিস্থিতি তৈরি হয় ঘাটালে। দীর্ঘদিন ধরেই ঘাটাল মাস্টারপ্ল্যান বাস্তবায়িত হওয়া নিয়ে শাসক -বিরোধী তরজা তুঙ্গে । সম্প্রতি ঘাটালে বন্যা পরিস্থিতি খতিয়ে দেখতে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন কেন্দ্র এ ব্যাপারে কোনও রকম পদক্ষেপ নিচ্ছে না। তাই কেন্দ্রের দিকে আর মুখাপেক্ষী হয়ে থাকা নয়, এবার রাজ্য সরকারই ঘাটাল মাস্টার প্ল্যান  বাস্তবায়িত করবে।

ঘাটালে দাঁড়িয়ে মুখ্যমন্ত্রীর এই বক্তব্যের কয়েকদিন পর আজ, সোমবার ঘাটাল যাচ্ছেন শুভেন্দু অধিকারী। ঘাটাল মাস্টার প্ল্যান ইস্যুতে কী বলেন বিরোধী দলনেতা, সেদিকেই এখন নজর সবার।