স্বচ্ছতা অভিযান একই সঙ্গে অবহিত জিনিসের শিল্প সামগ্রীর প্রদর্শনে পূর্ব রেল

Eastern Railway:পরিচ্ছন্নতা বজায় রাখতে ফেলা দেওয়া জিনিসেই ব্যবহার সামগ্রী তৈরিতে উদ্যোগী পূর্ব রেল

হাওড়া: ‘স্বচ্ছতা হি সেবা’ কর্মসূচিতে পূর্ব রেল।! রেল চত্বর পরিষ্কার পরিচ্ছন্নতার পাশাপাশি ব্যবহৃত জিনিসে তৈরি নানা সামগ্রী প্রদর্শন করা হয় রেলের তরফে। রেলের এই উদ্যোগ দারুণ আগ্রহ দেখা গিয়েছে সাধারণ যাত্রীদের মধ্যে।

আরও পড়ুন: হাতে মাত্র একঘণ্টা! কলকাতা-সহ সাত জেলায় আসছে বৃষ্টি, বজ্রপাতে কাঁপবে এলাকা

পূর্ব রেলওয়ে পুনর্ব্যবহার যোগ্য পণ্যের প্রচার করতে সমগ্র পূর্ব রেল এলাকা জুড়ে বিভিন্ন স্টেশনে বর্জ্য থেকে শিল্পের প্রদর্শনির আয়োজন করেছে। যার থিম ছিল ‘স্বভাব স্বচ্ছতা – সংস্কার স্বচ্ছতা।’ এই প্রচেষ্টায়, হাওড়া বিভাগের হাওড়া স্টেশন, ব্যান্ডেল, বামুনগাছি এবং হাওড়া অর্থোপেডিক হাসপাতাল-সহ বিভিন্ন স্থানে বর্জ্য থেকে শিল্প প্রদর্শনি অনুষ্ঠিত হয়। এছাড়াও, একাধিক স্টেশনে একটি স্বচ্ছতা সংক্রান্ত সচেতনতার প্রচারের আয়োজন করা হয় রেলের পক্ষ থেকে। শেওড়াফুলি, শ্রীরামপুর, বর্ধমান, কাটোয়া এবং রামপুরহাটের মতো স্টেশনগুলিতে  স্বচ্ছতার প্রচারে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়।

আরও পড়ুন: মুড়ি মুড়কির মতো ওষুধ খাচ্ছেন? লিভারের মহাশত্রু এই ৩ ওষুধ! নোট করে নিন নাম! জানুন কী বলছেন বিশেষজ্ঞ

শিয়ালদহ বিভাগে, পুনর্ব্যবহার যোগ্য জিনিসগুলি স্টেশনে প্রদর্শিত করা হয়। যেখানে যাত্রীরা উৎসাহের সঙ্গে প্রদর্শনী উপভোগ করেন। বহু যাত্রী আগ্রহের সঙ্গে অব্যবহৃত পণ্য থেকে তৈরি জিনিসপত্র ক্রয় করেন। বিভিন্ন স্থানে স্বাস্থ্য শিবিরেরও আয়োজন করা হয়েছিল রেলের তরফে।