শোলার সাজ 

East Bardhaman News: বর্ধমানের শোলার সাজে সেজে উঠবে রাজ্যের বিভিন্ন জেলার দুর্গা, প্রস্তুতি তুঙ্গে 

পূর্ব বর্ধমান : খাবার খাওয়ার সময় নেই শিল্পীদের ! জোর কদমে চলছে কাজ। পূর্ব বর্ধমানের শোলার সাজে সেজে উঠবে, রাজ্যের বিভিন্ন জেলার দুর্গা প্রতিমা। পূর্ব বর্ধমানের বনকাপাসী গ্রাম যা অনেকের কাছে শোলা গ্রাম নামেই পরিচিত। বর্তমানে এই গ্রামের প্রায় প্রত্যেক শিল্পীই ব্যস্ত রয়েছেন শোলার সাজ প্রস্তুত করতে। রাত দিন পরিশ্রম করে তাঁরা তৈরি করছেন বিভিন্ন ধরনের শোলার সাজ। বিভিন্ন রঙ ব্যবহার করে তৈরি করা হয়েছে আধুনিক শোলার সাজ। সবমিলিয়ে পুজোর আগে সাজ তৈরির প্রস্তুতি চলছে জোর কদমে। এই প্রসঙ্গে বনকাপাসি গ্রামের শোলা শিল্পী ননীচূড়া ভট্টাচার্য্য জানিয়েছেন, “নৈহাটি, কলকাতা, উত্তর চব্বিশ পরগনা সহ আরও বিভিন্ন জায়গায় আমাদের তৈরি সাজ যাবে। প্রত্যেক বছর পুজোর জন্য আমাদের তৈরি সাজ বিভিন্ন জায়গায় যায়।”

এই গ্রামের সকলেই যুক্ত শোলা শিল্পের সঙ্গে। শোলা শিল্পের উপরে নির্ভর করেই জীবন জীবিকা অতিবাহিত করেন এই গ্রামের বেশির ভাগ মানুষ। পূর্ব বর্ধমানের মঙ্গলকোটের বনকাপাশি গ্রাম শোলাশিল্পের জন্য দেশজুড়ে বিখ্যাত। প্রতিবছর গ্রামের শোলাশিল্পীরা দেশের বিভিন্ন রাজ্যে বড় বড় দুর্গা প্রতিমা বা মণ্ডপ সাজাতে যান। এখানকার শিল্পীরা শোলার বিভিন্ন ধরনের চাঁদমালা, শোলার উপর চুমকি বা জড়ি বসিয়ে প্রতিমার সাজ নিয়ে পাড়ি দেন ভিন রাজ্যে।

আরও পড়ুন : সুমিতের তৈরি প্রতিমার শোলার সাজ যাবে ভিন রাজ্যে! প্রশিক্ষণ ছাড়াই কাজে মুগ্ধ সকলে

আবার ভিনরাজ্যে শোলার সাজের প্যান্ডেলের জন্যও বরাত পান এখানকার শিল্পীরা। প্যান্ডেল অথবা শোলার সাজের জন্য পুজোর অনেক আগে থেকে শিল্পীদের অগ্রিম বায়না দিয়ে রাখে রাজ্যের বিভিন্ন প্রান্তের বহু ক্লাব। আর অর্ডার অনুযায়ী সেই সাজ তৈরিতেই ব্যস্ত শিল্পীরা। শিল্পী ননীচূড়া ভট্টাচার্য্য জানিয়েছেন, “চরম ব্যস্ততার সঙ্গে আমাদের কাজ চলছে। খাবার খাওয়ার সময় নেই , রাতে ঠিক মত ঘুমাতেও পারছি না। আমাদের সাজে মা দুর্গা সেজে উঠবেন, এটাই আমাদের কাছে চরম আনন্দের।”

আরও পড়ুন : দুর্গা পুজোর আগে বর্ধমান থেকে জামদানি শাড়ি গেল মালয়েশিয়া!

বর্ধমানের শিল্পীদের তৈরি সাজে সেজে উঠবে রাজ্যের বিভিন্ন জেলার দুর্গা। সাজ তৈরিতে একদিকে যেমন ব্যস্ত শিল্পীরা, ঠিক তেমনইতাঁরা যথেষ্ঠ আনন্দেও রয়েছেন। এই সাজ তৈরি তাঁদের পেশা।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F 

তাদের তৈরি সাজে সেজে উঠবেন দেবী দুর্গা, এই বিষয় শিল্পীদের কাছে খুবই আনন্দের।

বনোয়ারীলাল চৌধুরী