পেটের সমস্যা থেকে অনিদ্রা, সব রোগ দূর করতে পারে ‘এই’ ঔষধি

কলকাতা: আমাদের চারপাশে নানারকম ভেষজ পাওয়া যায়। যেগুলির আয়ুর্বেদিক গুণ গুনে গুনে শেষ করা যাবে না। এর মধ্যে অন্যতম হল হাউবার বা জুনিপার বেরি।

এটি এমন একটি বিস্ময়কর ওষুধ, যা সেবন করলে শরীর স্বাস্থ্য ভাল হয়ে যাবে। শুধু তা-ই নয়, এই ভেষজ পরিপাকতন্ত্রকে শক্তিশালী করে। সেই সঙ্গে এটি ব্যবহার করলে শরীর পর্যাপ্ত বিশ্রাম পায়। আর সবথেকে বড় কথা হল, ঘুমও হয় ভালই।

এছাড়া প্রতিদিন এই ভেষজ সেবন করলে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। অর্থাৎ একাধিক রোগের হাত থেকে রক্ষা করে আমাদের শরীরকে। এর পাশাপাশি শরীরে শক্তির জোগান আসে ভরপুর।

আরও পড়ুন- সৌরভের বিরাট মন্তব্য, এখন ভারতের সেরা ক্রিকেটার কে? দাদা বলে দিলেন ‘এই’ নাম

স্বনামধন্য আয়ুর্বেদিক চিকিৎসক ডা. সরফরাজ আহমেদ Local 18-কে বলেন যে, হাউবার সেবন করলে তা অনেক যন্ত্রণাদায়ক রোগের হাত থেকে আমাদের দূরে রাখতে সাহায্য করে।

এই ওষুধটি শুধু রোগ প্রতিরোধ ক্ষমতাই বাড়ায় না, সেই সঙ্গে শারীরিক শক্তিও বৃদ্ধি করে। হাউবার বা জুনিপার বেরি হজমশক্তির উন্নতি ঘটায় এবং পেটের গুরুতর সমস্যা দূর করতেও খুবই কার্যকরী।

ভাল ঘুম মস্তিষ্ককে সুস্থ রাখতে সহায়ক। আর সবথেকে বড় কথা হল, হাউবার বা জুনিপার বেরি মস্তিষ্ক সংক্রান্ত রোগের ক্ষেত্রেও দারুণ উপকারী। সেই সঙ্গে এই ভেষজ মানসিক চাপ কমিয়ে মনকে শিথিল করে।

আবার ব্যস্ত জীবনযাত্রা আর মানসিক চাপের কারণে আজকাল ঘুম সংক্রান্ত সমস্যায় ভোগেন মানুষ। অনিদ্রায় জর্জরিত হন তাঁরা। তবে এক্ষেত্রেও কিন্তু মুশকিল আসান হল হাউবার। কারণ এটি অনিদ্রা সংক্রান্ত সমস্যার সমাধান করে গভীর ও বিশ্রামের ঘুম আনতে সাহায্য করে।

আরও পড়ুন- প্রথম তিন দিন প্রবল বৃষ্টির সম্ভাবনা, বইবে ঝোড়ো হাওয়া, ভাসবে কানপুর টেস্ট!

কীভাবে হাউবার সেবন করা উচিত?

ডা. আহমেদ আরও ব্যাখ্যা করে বলেন যে, হাউবার বা জুনিপার বেরি অভ্যন্তরীণ ভাবে দুধ বা জলের সঙ্গে সেবন করা যেতে পারে। এর নিয়মিত ব্যবহার শরীরের প্রতিটি অঙ্গপ্রত্যঙ্গের জন্য দারুণ উপকারী।

আর দিনে অন্তত দুবার করে এই ভেষজ পাউডারের আকারে খাওয়া যেতে পারে। তবে হ্যাঁ, এটি সেবন করার আগে একজন বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা প্রয়োজন। কারণ অতিরিক্ত পরিমাণে জুনিপার বেরি সেবন করা শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর বলে প্রমাণিত হতে পারে।