বহু রোগের মহৌষধ ! টাটাকা এই সবজি কড়া রোদে শুকিয়ে নিলেই বদলে যায় এর নাম

বহু রোগের মহৌষধ ! টাটকা এই সবজি কড়া রোদে শুকিয়ে নিলেই এর দাম বেড়ে যায় কয়েক গুণ, চাহিদাও অনেক

Report: Nikhil Swami

বিকানের: অনেকেই টিন্ডে বা টিন্ডসি সবজির সঙ্গে পরিচিত। কিন্তু কখনও কি এই সবজি শুকিয়ে তরকারি বানিয়ে খাওয়া হয়েছে ? যদি না খেয়ে থাকেন, তাহলে সোজা যেতে হবে রাজস্থানের বিকানেরে। সেখানে টিন্ডসি কেটে শুকিয়ে তারপর তার তরকারি রান্না করে খাওয়া হয়ে থাকে। বিষয়টা শুনতে আশ্চর্য লাগলেও এটাই সত্যি! আসলে সেই বিকানেরে টাটকা-তাজা শাকসবজি শুকিয়ে নিয়ে খাওয়ার চল রয়েছে। এর জন্য প্রথমে টাটকা সবজি কড়া রোদে শুকিয়ে নেওয়া হয়। এরপর তা খাওয়া হয়। আর এমতাবস্থায় এই শুকনো সবজির দাম টাটকা শাকসবজির তুলনায় কয়েক গুণ বেড়ে যায়। শুধু তা-ই নয়, টিন্ডসির নামও শুকনো অবস্থায় বদলে হয়ে যায় ফোফালিয়া।

আরও পড়ুন– শক্তি খুইয়ে দুর্বল নিম্নচাপ, আবহাওয়ার কিছুটা উন্নতি হবে, ফের বৃষ্টি বাড়বে কবে থেকে? জেনে নিন

দোকানদার শ্যাম আগরওয়াল Local 18-কে জানিয়েছেন যে, কেজি প্রতি ৮০০ টাকায় ফোফালিয়া বিক্রি হয়। আসলে সবুজ টিন্ডসির টাটকা সবজি কেটে ধুয়ে কড়া রোদে শুকিয়ে ফোফালিয়া বানানো হয়। আর ২-৩ দিনের মধ্যে তা শুকনো হয়ে যায়। গ্রামের দিকে এই সবজির চাহিদা থাকে তুঙ্গে। শীতের মরশুম আসার সঙ্গে সঙ্গেই তা খাওয়া হতে থাকে। মূলত মিলেটের রুটির দিয়ে ফোফালিয়ার তরকারি খান সেখানকার মানুষ। দীপাবলির সময় থেকে শুরু হয় এর মরশুম। এরপর তা খাওয়া চলে মার্চ মাস পর্যন্ত। বিকানের এবং তার নিকটবর্তী এলাকার গাছ থেকে এই শুকনো সবজি সংগ্রহ করে তা শহরে বিক্রি করতে আসেন বিক্রেতারা। এই সবজির মধ্যে থাকে সমস্ত রকম নিউট্রিয়েন্ট। যার জেরে একাধিক রোগ শরীর থেকে দূরে থাকে। এমনিতে অনেকেই মুনাফার লোভে সবজির মধ্যে রাসায়নিক প্রয়োগ করে থাকেন। কিন্তু শুষ্ক সবজি থাকে একদম প্রাকৃতিক গুণে ভরপুর। এই রাজস্থানী সবজিকে আবার দেশি বা শাহি সবজিও বলা হয়ে থাকে।

আরও পড়ুন– দুবাইতে এভাবেই থাকতে হয় উত্তর প্রদেশ, বিহারের শ্রমিকদের ! ভাইরাল ভিডিও দেখলে চমকে যাবেন আপনিও

থর মরুভূমিতে জলের ঘাটতির জেরে সেখানকার মানুষ শুষ্ক সবজির উপরেই নির্ভর করে থাকেন। যদিও রাজস্থানের থর মরুভূমিতে জলের স্তর বেড়েছে। কিন্তু সারা বছর এখানকার মানুষ শুষ্ক সবজিই খেয়ে থাকেন। কারণ এর প্রচুর উপযোগিতা রয়েছে। আসলে বিকানের এবং তার পার্শ্ববর্তী অঞ্চলে কাঁটাবিশিষ্ট গাছে বিভিন্ন মরশুমে এই সমস্ত সবজি হয়। আর এই সবজিগুলি পেড়ে তা সংরক্ষণ করেন এখানকার বাসিন্দারা। বিকানেরে প্রায় ১০ থেকে ১২ রকম শুকনো সবজি পাওয়া যায়। এমনকী, তা মাসের পর মাস ধরে রেখে দিলেও নষ্ট হয় না।