বৃষ্টি থামতেই চোখ রাঙাচ্ছে ডেঙ্গু, এক সপ্তাহেই রোগের শিকার তিনশো!

Delhi Dengue News: বৃষ্টি থামতেই চোখ রাঙাচ্ছে ডেঙ্গু, এক সপ্তাহেই রোগের শিকার তিনশো!

দিল্লি : বৃষ্টি থামতেই ডেঙ্গুর আতঙ্ক ছড়িয়ে পড়েছে। গত এক সপ্তাহে দিল্লিতে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে 300-এরও বেশি মানুষ৷ দিল্লি মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের এই পরিসংখ্যানগুলিও ভয়ের কারণ, এত কম সময় এত বেশি রোগে আক্রান্ত হওয়ার ঘটনা গতবারও হয়নি৷ শুধু ডেঙ্গু নয়, মশার কামড়ে সৃষ্ট ম্যালেরিয়া ও চিকুনগুনিয়ার ঘটনাও গত বছরের তুলনায় এ বছর বেশি।

আরও পড়ুন : স্কুলের অফিসিয়াল ওয়েবসাইট হ্যাক, ১৭ জন পড়ুয়াকে টিসি! জানতেই পারল না প্রিন্সিপাল

দিল্লি মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন, ২১ সেপ্টেম্বর পর্যন্ত তাদের রিপোর্টে নিশ্চিত করেছে যে এক সপ্তাহের মধ্যে ৩০০ টিরও বেশি ডেঙ্গু রোগীর রিপোর্ট করা হয়েছে। এখন পর্যন্ত দিল্লিতে ডেঙ্গু রোগীর মোট সংখ্যা ১২২৯।  এই মাস অবধি, দিল্লিতে ম্যালেরিয়ার ৩৬৩টি মামলাও রিপোর্ট করা হয়েছে, যা ২০২৩ সালে একই সময়ে রিপোর্ট করা (২৯৪টি) মামলার চেয়ে অনেকটাই বেশি।

আরও পড়ুন : দুর্গাবতী নদীতে ভয়ঙ্কর দুর্ঘটনা, ৩৭ শিশুসহ জলে ডুবে মৃত্যু ৪৩, নিখোঁজ বহু

এখনও পর্যন্ত, ডেঙ্গুর কারণে দিল্লিতে দুজনের মৃত্যু হয়েছে, যার মধ্যে একজন রোগী দিল্লির এলএনজেপি হাসপাতালে এবং অন্যজন সফদরজং হাসপাতালে মারা গিয়েছেন। এই দুটি হাসপাতালেই ডেঙ্গু রোগীদের জন্য আলাদা ওয়ার্ড তৈরি করা হয়েছে।

ন্যাশনাল সেন্টার ফর ভেক্টর বোর্ন ডিজিজ কন্ট্রোল দ্বারা দিল্লির ৩৫টি হাসপাতালের একটি তালিকা তৈরি করা হয়েছে, যা শুধুমাত্র ডেঙ্গু এবং চিকুনগুনিয়া রোগীদেরই চিকিৎসা করবে না, তারা রোগ এবং এর প্রবণতা সম্পর্কেও তথ্য সংগ্রহ করবে। দিল্লির এই হাসপাতালের মধ্যে রয়েছে সফদরজং হাসপাতাল, রাম মনোহর লোহিয়া হাসপাতাল, এলএনজেপি, জিটিবি, লাল বাহাদুর শাস্ত্রী, মহর্ষি বাল্মীকি, দীনদয়াল উপাধ্যায়, সঞ্জয় গান্ধী মেমোরিয়াল হাসপাতাল, লেডি হার্ডিঞ্জ মেডিকেল কলেজ, আর্মি হাসপাতাল, বাবু জগজীবন রাম মেমোরিয়াল, কস্তুরবা হাসপাতাল, দীপচাঁদ। বন্ধু, কালাবতী সরণ, জিবি পান্ত, জগ প্রবেশ চন্দ ইত্যাদি হাসপাতালগুলি অন্তর্ভুক্ত। রোগীরা এসব হাসপাতালে গিয়ে চিকিৎসা নিতে পারেন।