বিশেষ পুরস্কার প্রদান

Special Award: ৩ কৃতীকে ‘বিদ্যাসাগর সম্মান’ প্রদান, বিশেষ পুরস্কার পেলেন কারা?

পশ্চিম মেদিনীপুর: বিভিন্ন ক্ষেত্রে নিজেদের কৃতিত্ব প্রকাশ করা তিনজন কৃতী ব্যক্তির হাতে তুলে দেওয়া হল ‘বিদ্যাসাগর পুরস্কার’। বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় আয়োজিত ‘বিদ্যাসাগর পুরস্কার’ এর জন্য তিনজন গুণিকে বেছে নিয়ে পুরস্কৃত করল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

চলতি বছরে মর্যাদাপূর্ণ ‘বিদাসাগর পুরস্কার’-এর জন্য মনোনীত করা হয় ঝাড়গ্রামের ‘কোকিলকন্ঠি’ ঝুমুর শিল্পী তথা জঙ্গলমহলের ‘নাইটিঙ্গেল’ হিসেবে পরিচিত ইন্দ্রানী মাহাতোকে। শুধু তাই নয়, খ্যাতিমান থিয়েটার, সাহিত্য সমালোচক শমীক বন্দ্যোপাধ্যায় এবং দীর্ঘ বেশ কয়েক দশক ধরে সমাজসেবা ও মানব কল্যাণে নিবেদিত প্রাণ বেলপাহাড়ি রামকৃষ্ণ মিশনের মহারাজ স্বামী রামত্মনন্দ এর হাতে তুলে দেওয়া হয় এই বিশেষ সম্মান।

আরও পড়ুন: কেন্দ্রীয় বিদ্যালয়ে পড়াশোনা করতে খরচ কত? সন্তানকে KVS-এ ভর্তির আগে কীভাবে আবেদন করবেন জানুন

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ২০৫ তম জন্ম জয়ন্তী উপলক্ষে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের বিবেকানন্দ সভাগৃহে আয়োজিত করা হয় ষষ্ঠ ‘বিদ্যাসাগর পুরস্কার’ প্রদান অনুষ্ঠান। এই অনুষ্ঠানে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এই তিন গুণী ব্যক্তিত্বের হাতে তুলে দেওয়া হয় মর্যাদাপূর্ণ এই পুরস্কার। প্রসঙ্গত জেলা রাজ্য তথা দেশের গুণী ব্যক্তিদের সম্মানিত করার উদ্দেশ্যেই নবজাগরণের অগ্রদূত তথা শিক্ষা ও সমাজ সংস্কারক ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ২০০ তম জন্মজয়ন্তী থেকে বিদ্যাসাগর নামাঙ্কিত বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় পক্ষ থেকে বিশেষ পুরস্কার প্রদান করা হয়েছে।

আরও পড়ুন: অনবরত গা চুলকাচ্ছে! কোন ভিটামিনের অভাবে গা-হাত-পা চুলকায় জানেন? বড় ক্ষতির আগে জানুন

তৎকালীন উপাচার্য অধ্যাপক রঞ্জন চক্রবর্তী এবং বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় দ্বিশত জন্মবর্ষ উদযাপন কমিটির তৎকালীন আহ্বায়ক তথা প্রাক্তন উপাচার্য অধ্যাপক শিবাজীপ্রতীম বসু জানিয়েছিলেন, মেদিনীপুরের বীর সন্তান তথা মনীষী ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের নামাঙ্কিত এই বিশ্ববিদ্যালয় তরফে প্রতিবছর তার জন্মদিনে বিশেষ ব্যক্তিদের হাতে ‘বিদ্যাসাগর পুরস্কার’ প্রদান করা হবে। সেহেতু প্রায় ছয় বছর ধরে এই পুরস্কারের সম্মানিত করা হচ্ছে জেলা তথা রাজ্যের স্বনামধন্য ব্যক্তিত্বদের। তালিকায় রয়েছেন নৃসিংহ প্রসাদ ভাদুড়ি, চিত্তব্রত পালিত, প্রতুল মুখোপাধ্যায় প্রমূখ।

এবার সেই তালিকায় সংযোজন হলেন ঝুমুর শিল্পী ইন্দ্রানী মাহাতো, লোধাশবর সম্প্রদায়ের জন্য নিবেদিত প্রাণ স্বামী রামত্মনন্দ মহারাজ, সুচিন্তক বর্ষীয়ান থিয়েটার সমালোচক শমীক বন্দ্যোপাধ্যায়। বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক সুশান্ত কুমার চক্রবর্তী তিন কৃতিদের হাতে এই সম্মাননা তুলে দেন।

রঞ্জন চন্দ