মহিলা শিল্পী 

Durga Puja 2024: মহিলাদের তৈরি শোলার সাজে সেজে উঠবে বিভিন্ন জেলার দুর্গা প্রতিমা 

পূর্ব বর্ধমান : এই গ্রামের মহিলারাও যুক্ত রয়েছেন শিল্পের সঙ্গে। বর্ধমানের বনকাপাসী গ্রামে যে শোলার কাজ হয় তা অনেকেরই জানা আছে। এই গ্রামের শিল্পীদের হাতে তৈরি শোলার সাজ পাড়ি দেয় রাজ্যের বিভিন্ন প্রান্তে। তবে শুধু রাজ্য নয়, ভিন রাজ্যেও পাড়ি দিয়েছে এই গ্রামে তৈরি শোলার সাজ। সবমিলিয়ে বর্ধমানের এই গ্রামের শোলা শিল্পের খ্যাতি রয়েছে দেশ জুড়ে।

বনকাপাসী গ্রামের মহিলারাও জড়িয়ে রয়েছেন এই শিল্পের সঙ্গে। সংসার সামলানোর পরেও তাঁরা শোলার কাজ করেন। পুরুষদের পাশাপাশি মহিলারাও এখন এই কাজে বেশ দক্ষ হয়ে উঠেছেন। দুর্গা পুজোয় এই গ্রাম থেকে তৈরি শোলার সাজ পাড়ি দেবে রাজ্যের বিভিন্ন প্রান্তে। আর পুজোর আগে এখন মহিলা শিল্পীরাও ব্যস্ত রয়েছেন সেই কাজেই। এই প্রসঙ্গে বনকাপাসী গ্রামের মহিলা শিল্পী পূর্ণিমা মুখার্জী জানিয়েছেন, “ছোট থেকেই আমরা এই কাজ করছি। গ্রামের বেশিরভাগ মহিলা এই কাজের সঙ্গে যুক্ত। এখান থেকে উপার্জন করা অর্থ অনেক কাজে লাগে। সংসারের বিভিন্ন কাজ করা যায়।”

আরও পড়ুন : সুমিতের তৈরি প্রতিমার শোলার সাজ যাবে ভিন রাজ্যে! প্রশিক্ষণ ছাড়াই কাজে মুগ্ধ সকলে

শোলার মুকুট, কানের, হার থেকে শুরু করে তৈরি হচ্ছে আরও নানান ধরনের অলংকার। মহিলা শিল্পীদের তৈরি সাজে সেজে উঠবেন দেবী দুর্গা। বনকাপাসী গ্রামের নজরকাড়া শোলার তৈরি সাজ দেখবেন রাজ্য এবং ভিন রাজ্যের লক্ষাধিক মানুষ। তাই পুজোর আগে চরম ব্যস্ততার সঙ্গে সাজ তৈরি করছেন মহিলা শিল্পীরাও। এই বিষয়ে শিল্পী পূর্ণিমা মুখার্জী আরও জানিয়েছেন, “এখন আমরা খুবই ব্যস্ত রয়েছি। খাবার খাওয়ার , ঘুমানোর সময় পাচ্ছিনা। তবে আমাদের তৈরি সাজে দুর্গা প্রতিমা সেজে উঠবে এটা খুবই আনন্দের বিষয়।”

আরও পড়ুন : বর্ধমানে তৈরি হচ্ছে আকর্ষণীয় কাঠের দুর্গা, দেখলে মুগ্ধ হবেন

সাজ তৈরিতে একদিকে যেমন ব্যস্ত শিল্পীরা, ঠিক সেরকম ভাবেই তাঁরা যথেষ্ঠ আনন্দেও রয়েছেন। এই শিল্প থেকে উপার্জন করা অর্থ দিয়েই পুজোর কেনাকাটা করবেন শিল্পীরা। এই সাজ তৈরি তাঁদের পেশা। তাদের তৈরি সাজে সেজে উঠবেন দেবী দুর্গা, এই বিষয় শিল্পীদের কাছেও খুবই আনন্দের।

বনোয়ারীলাল চৌধুরী