বাড়িতে ঠিকঠাক রসুনটাই খাচ্ছেন তো? পাঁচ টিপসেই বুঝে নিন আসল নকলের ফারাক, না হলেই ভয়ঙ্কর বিপদ!

How to identify Chinese Garlic: বাড়িতে ঠিকঠাক রসুনটাই খাচ্ছেন তো? পাঁচ টিপসেই বুঝে নিন আসল নকলের ফারাক, না হলেই ভয়ঙ্কর বিপদ!

আকারগত পার্থক্য - নিউজ 18 হিন্দির সাথে কথা বলার সময়, আজাদপুর মন্ডির রসুনের পাইকারি এজেন্ট সুশীল কুমার গর্গ বলেছেন যে যখনই বাজার থেকে রসুন কিনবেন, খেয়াল রাখবেন রসুনের টুকরোগুলি আকার যেন ছোট হয়৷ কারণ দেশি রসুন চাইনিজ রসুনের থেকে কিছুটা ছোট।
আকারগত পার্থক্য – নিউজ 18 হিন্দির সাথে কথা বলার সময়, আজাদপুর মন্ডির রসুনের পাইকারি এজেন্ট সুশীল কুমার গর্গ বলেছেন যে যখনই বাজার থেকে রসুন কিনবেন, খেয়াল রাখবেন রসুনের টুকরোগুলি আকার যেন ছোট হয়৷ কারণ দেশি রসুন চাইনিজ রসুনের থেকে কিছুটা ছোট।
সূক্ষ্ম খোলস - ভারতীয় রসুনগুলির খোলস বেশ পাতলা হয়৷ এর রং চকচকে সাদা হয় না৷ চীনা রসুনের ক্ষেত্রে ব্যাপারটা সম্পূর্ণ ভিন্ন৷ এক্ষেত্রে খোলস মোটা হয়, রং উজ্জ্বল হয়ে থাকে৷
সূক্ষ্ম খোলস – ভারতীয় রসুনগুলির খোলস বেশ পাতলা হয়৷ এর রং চকচকে সাদা হয় না৷ চীনা রসুনের ক্ষেত্রে ব্যাপারটা সম্পূর্ণ ভিন্ন৷ এক্ষেত্রে খোলস মোটা হয়, রং উজ্জ্বল হয়ে থাকে৷
রঙের পার্থক্য - যেহেতু চাইনিজ রসুন রাসায়নিক ব্যবহার করে তৈরি, তাই এতে সিন্থেটিক প্রক্রিয়া ব্যবহার করা হয়, তাই এটি একেবারে সাদা, পরিষ্কার এবং চকচকে। যেখানে দেশি রসুনের বর্ণ ক্রিম বা হলুদ আভা মতো হয়ে থাকে।
রঙের পার্থক্য – যেহেতু চাইনিজ রসুন রাসায়নিক ব্যবহার করে তৈরি, তাই এতে সিন্থেটিক প্রক্রিয়া ব্যবহার করা হয়, তাই এটি একেবারে সাদা, পরিষ্কার এবং চকচকে। যেখানে দেশি রসুনের বর্ণ ক্রিম বা হলুদ আভা মতো হয়ে থাকে।
সুগন্ধির পার্থক্য - যখনই আপনি রসুন কিনবেন, তখন রসুনের একটি টুকরোভেঙ্গে তার গন্ধ শুঁকে নিন৷ স্থানীয় রসুনের গন্ধ শক্তিশালী, বেশিক্ষণ শুঁকতে পারবেন না, সেখানে চীনা রসুনের এত তীব্র গন্ধ থাকবে না।
সুগন্ধির পার্থক্য – যখনই আপনি রসুন কিনবেন, তখন রসুনের একটি টুকরোভেঙ্গে তার গন্ধ শুঁকে নিন৷ স্থানীয় রসুনের গন্ধ শক্তিশালী, বেশিক্ষণ শুঁকতে পারবেন না, সেখানে চীনা রসুনের এত তীব্র গন্ধ থাকবে না।
খোসা ছাড়ানো সহজ - চীনা রসুনের খোসা ছাড়ানো সহজ, তাই মহিলারা প্রায়শই বাজার থেকে এটি কিনে থাকেন, যেখানে ভারতীয় রসুনের খোলস পাতলা হওয়ার কারণে খোসা ছাড়ানো বেশ কঠিন।
খোসা ছাড়ানো সহজ – চীনা রসুনের খোসা ছাড়ানো সহজ, তাই মহিলারা প্রায়শই বাজার থেকে এটি কিনে থাকেন, যেখানে ভারতীয় রসুনের খোলস পাতলা হওয়ার কারণে খোসা ছাড়ানো বেশ কঠিন।
চীনা রসুন খারাপ কেন? - চীন ব্যাপক হারে রসুন উৎপাদন করে। এখানে রসুনের বৃদ্ধি ও সংরক্ষণের জন্য কৃত্রিম পদার্থ ব্যবহার করা হয়, যা স্বাস্থ্যের জন্য বিপজ্জনক। এই কারণেই ২০১৪ সাল থেকে ভারতে চীনা রসুন নিষিদ্ধ। এই রসুন খেলে পেটের রোগ যেমন আলসার হওয়ার আশঙ্কা থাকে। এছাড়া এই রসুন কিডনির ওপরও প্রভাব ফেলে।
চীনা রসুন খারাপ কেন? – চীন ব্যাপক হারে রসুন উৎপাদন করে। এখানে রসুনের বৃদ্ধি ও সংরক্ষণের জন্য কৃত্রিম পদার্থ ব্যবহার করা হয়, যা স্বাস্থ্যের জন্য বিপজ্জনক। এই কারণেই ২০১৪ সাল থেকে ভারতে চীনা রসুন নিষিদ্ধ। এই রসুন খেলে পেটের রোগ যেমন আলসার হওয়ার আশঙ্কা থাকে। এছাড়া এই রসুন কিডনির ওপরও প্রভাব ফেলে।
রসুনের মতো চাইনিজও আসছে হিমাচল থেকে - সুশীল গর্গ বলেছেন যে ভারতের অনেক জায়গা থেকে রসুন আসে যেমন কোটা-রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা, মধ্যপ্রদেশ এবং হিমাচল প্রদেশ ইত্যাদি। হিমাচল প্রদেশ থেকে আসা রসুনটিও দেখতে অনেকটা চাইনিজ রসুনের মতো, কিন্তু তারপরও উভয় হাতে নেওয়া হলে পার্থক্য স্পষ্টভাবে দেখা যায়।
রসুনের মতো চাইনিজও আসছে হিমাচল থেকে – সুশীল গর্গ বলেছেন যে ভারতের অনেক জায়গা থেকে রসুন আসে যেমন কোটা-রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা, মধ্যপ্রদেশ এবং হিমাচল প্রদেশ ইত্যাদি। হিমাচল প্রদেশ থেকে আসা রসুনটিও দেখতে অনেকটা চাইনিজ রসুনের মতো, কিন্তু তারপরও উভয় হাতে নেওয়া হলে পার্থক্য স্পষ্টভাবে দেখা যায়।