শীতকালীন ফুল 

Roof Top Gardening Tips: কাঁড়ি কাঁড়ি টাকা বাঁচবে…! বর্ষার শেষেই করুন এই কাজ, থোকা থোকা ফুলে ভরবে স্বাদের ছাদবাগান, ছোট্ট ‘সহজ’ ট্রিক্সেই মিরাকেল…

উত্তর ২৪ পরগনা : এখনই শীতকালীন এই সব ফুল গাছের প্রস্তুতি সেরে ফেলুন। শীতের সময় বাগান প্রেমীরা নানান ধরনের শীতকালীন ফুল গাছের রোপন করেন। তবে ভাল মানের শীতকালীন ফুল গাছ আর আপনার বাগান ভরিয়ে তুলতে এখনই চারা গাছ সংগ্রহে রাখতে পারেন। শীতের শুরুতেই আপনার বাগান আলো করে রঙের ছটায় রঙিন ফুলে ভরিয়ে তুলতে এখনই প্রস্তুতি নিন।

তার আগেই অকাল বৃষ্টিতে মন খারাপ বাগানীদের। কারণ শীতকালীন ফুল গাছ বৃষ্টির জলে নষ্ট হতে পারে। তবে বৃষ্টির পরেই কয়েকটি সহজ পদ্ধতি অবলম্বন করলে এই সমস্যার সমাধান পাওয়া যেতে পারে। অনেকেই ভাবছেন শীতের সময় কোন কোন গাছ রোপন করবেন। শীতের মরশুমের জনপ্রিয় ফুলের মধ্যে চন্দ্রমল্লিকা, গাঁদা, ডালিয়া, পিটুনিয়া, ডায়নথাস, গোলাপ, সিলভিয়া, প্যানজি, ক্লায়ান্থাস, সেলোসিয়ার মতো রঙিন ফুলে সাজিয়ে তুলতে পারেন।

আরও পড়ুন-   দিঘায় এবার তুলকালাম কাণ্ড…! কী এমন ঘটল? শুনেই সাগরে ছুটে আসছেন দূর-দূরান্তের মানুষ, জানলে চমকে যাবেন আপনিও!

একটানা অকাল বৃষ্টিতে অনেকসময় টবের মাটির উপর জল জমে থাকে। সর্বপ্রথম টবের মাটির উপরে থাকা জল সরিয়ে ফেলুন ও গাছের কোন পাতায় এবং ফুল যদি ভিজে মাটির সঙ্গে থাকে তা তুলে ফেলুন। বৃষ্টির পর রোদ উঠলে প্রথমেই হালকা করে গাছের মাটি খুসে দিন।

আরও পড়ুন- অসহ্য নরকযন্ত্রণা…! একাধিক প্রেম-বিয়ে-বিচ্ছেদের গুঞ্জনে ক্ষত-বিক্ষত জীবন, এবার যা করলেন ঐশ্বর্য… শুনলে আঁতকে উঠবেন

খেয়াল রাখবেন যেন কোনওভাবেই গাছের গোড়া ও শিকড়ে আঘাত না লাগে। এর পরপরই বিকালের পর সব গাছে ফাঙ্গিসাইড স্প্রে করতে হবে। সাধারণত ১ লিটার জলে এক থেকে দুই চামচ ফাঙ্গিসাইড গুলে গাছের পাতায় স্প্রে করে দিন। আর এভাবেই শীতের আগে বাগান তৈরির প্রস্তুতি সেরে নিতে পারেন।

জুলফিকার মোল্লা