পুজোর আগে জরুরি ভিত্তিতে রাস্তা সারানোর প্রস্তুতি! কোন কোন রিপোর্ট চাইল নবান্ন?

North Bengal: ডুয়ার্সের ভয়ঙ্কর অবস্থা! প্রবল সংকট, কেন্দ্রের দ্বারস্থ হচ্ছে রাজ্য

শিলিগুড়ি: উত্তরের বন্যা সামলাতে ইন্দো-ভুটান যৌথ রিভার কমিশন! বিধানসভায় প্রস্তাব পাশ করেছিল রাজ্য। রায়ডাক,সঙ্কোশ, কালচিনি প্রভৃতি একাধিক নদী ভুটান থেকে আসে। এই সব নদীর জল বাড়তেই ডুয়ার্সের ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানান প্রতিনিধিরা। চা বাগান, কৃষি জমি, বনাঞ্চলেরও ব্যাপক ক্ষতি হয়েছে। পাশাপাশি ভুটানের আপার ক্যাচমেন্টে জল ধারণের সমস্যা। ডুয়ার্স বাঁচাতে অবিলম্বে কেন্দ্র সাহায্য করুক, প্রস্তাব রাজ্যের।

খামখেয়ালি বর্ষায় এ বছর বন্যা পরিস্থিতি সামাল দিতে হয়েছে উত্তরবঙ্গকে। নদীর পাড় ভেঙে জল ঢুকে পড়ে ভেসে গিয়েছে লোকালয়। চাষের জমিও জলের তলায়। এই বিপর্যয়ের কথা মাথায় রেখেই বিধানসভায় বিশেষ প্রস্তাব রাজ্যের। উত্তরবঙ্গ, বিশেষ করে ডুয়ার্স বাঁচাতে ইন্দো-ভুটান জয়েন্ট রিভার কমিশন তৈরি করা হোক, এমনই আর্জি রাখা হল।

আরও পড়ুন: আরজি কর কাণ্ডে বিরাট মোড়! ধর্ষণ-খুনের প্রমাণ লোপাটে যুক্ত জুনিয়র ডাক্তাররাও? বিস্ফোরক তথ্য প্রকাশ্যে

বন্যা পরিস্থিতি নিয়ে আজ উত্তরের জেলার প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে বৈঠক করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। তার আগে ফের কেন্দ্রের কাছে এই রিভার কমিশন দ্রুত গঠনের দাবি জানিয়ে সরব হচ্ছেন জনপ্রতিনিধিরা৷

তিস্তার সমস্যা নিয়েও আলাদা করে কথা ওঠে। তিস্তায় একাধিক বাঁধের কারণে উত্তরের একাধিক স্থান সমস্যায়। জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কালিম্পংয়ের অবস্থা প্রসঙ্গক্রমে উঠে আসে। সব সমস্যার সমাধান হতে পারে যদি ইন্দো-ভুটান জয়েন্ট রিভার কমিশন গঠন করা হয়। পাশাপাশি ফারাক্কা ব্যারেজের ড্রেজিং করা হোক যথাযথ ভাবে, এমন প্রস্তাব রয়েছে বাংলার।

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরেই ভুটান পাহাড় থেকে নেমে আসা নদীর জলে ভাসে আলিপুরদুয়ার ও জলপাইগুড়ির একাংশ। বর্ষাকালে ভুটান পাহাড় থেকে নেমে আসা নদীর তাণ্ডবে ভয়াবহ ভাঙনের কবলে পড়ে এলাকাগুলি। সংরক্ষিত জঙ্গল, কৃষিজমি, এমনকী জাতীয় উদ্যান পর্যন্ত জলের তোড়ে বিপাকে পড়ে। বিষয়টি বিধানসভায় উল্লেখ করেন আলিপুরদুয়ারের বিধায়ক তথা বিধানসভার পিএসি চেয়ারম্যান সুমন কাঞ্জিলাল৷ যেহেতু বিষয়টি আন্তর্জাতিক বিষয়, সেক্ষেত্রে কেন্দ্রের পদক্ষেপ করা দরকার বলেও মনে করেন তিনি। আর সেখানেই ইন্দো-ভুটান যৌথ নদী কমিশন গঠন করা উচিত বলেও জানান তিনি।