প্রকাশ কারাতের নতুন দায়িত্ব

Prakash Karat: সীতারাম প্রয়াত, ফের গুরুদায়িত্ব পেলেন প্রকাশ কারাত! কে হবেন সিপিআইএমের পরবর্তী সাধারণ সম্পাদক?

নয়াদিল্লি: সিপিআইএমের কেন্দ্রীয় কমিটি এবং পলিটব্যুরোর অন্তর্বর্তীকালীন কো-অর্ডিনেটরের দায়িত্ব দেওয়া হল প্রকাশ কারাতকে। রবিবার কেন্দ্রীয় কমিটির বৈঠকে সর্বসম্মত এই সিদ্ধান্ত গৃহীত হল। ২০২৫ সালে মাদুরাই পার্টি কংগ্রেসে পরবর্তী জেনারেল সেক্রেটারি নির্বাচিত না হওয়া পর্যন্ত কো-অর্ডিনেটরের দায়িত্বভার সামলাবেন প্রকাশ কারাত।

সদ্য প্রয়াত হয়েছেন সীতারাম ইয়েচুরি। তিনি ছিলেন সিপিএমের সাধারণ সম্পাদক। তাঁর প্রয়াণের পরে স্বাভাবিকভাবেই সিপিএমের সাধারণ সম্পাদকের পদটি শূন্য হয়েছে। এই প্রথম সাধারণ সম্পাদক থাকাকালীন কেউ প্রয়াত হলেন। সেক্ষেত্রে এবার ঠিক হবে পার্টির পরবর্তী সাধারণ সম্পাদক কে হবেন? কিন্তু রবিবারের পর যা বোঝা গেল, ২০২৫ সালের পার্টি কংগ্রেস পর্যন্ত নতুন কেউ সাধারণ সম্পাদক হচ্ছেন না সিপিআইএমে। আপাতত কো-অর্ডিনেটরের দায়িত্ব দেওয়া হল প্রকাশ কারাতকে।

আরও পড়ুন: আরজি কর কাণ্ডে বিরাট মোড়! ধর্ষণ-খুনের প্রমাণ লোপাটে যুক্ত জুনিয়র ডাক্তাররাও? বিস্ফোরক তথ্য প্রকাশ্যে

যদিও সিপিআইএমের সাধারণ সম্পাদক হিসেবে একাধিক নাম নিয়ে ইতিমধ্য়েই চর্চা শুরু হয়েছে। আর তার মধ্যে অন্যতম হলেন বৃন্দা কারাত। দলের প্রাক্তন সাধারণ সম্পাদক প্রকাশ কারাতের স্ত্রী হলেন বৃন্দা কারাট। অপর দুজনের নামও আসছে চর্চায়। একজন হলেন ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী মানিক সরকার। বাম আন্দোলনের সঙ্গে দীর্ঘদিন ধরে জড়িয়ে রয়েছেন তিনি। আরও একজনের নাম নিয়েও চর্চা অব্যাহত। তিনি হলেন কেরলের এমএ বেবি।

ইয়েচুরির অবর্তমানে অবশ্য বৃন্দা কারাতই বিভিন্ন বাম দলের সঙ্গে সংযোগ রক্ষার কাজ এগিয়ে নিয়ে যাচ্ছেন। সম্প্রতি আরজি করের মামলায় নির্যাতিতার পরিবারের আইনজীবী পরিবর্তনের কাজ তিনিই করেছেন। আইনজীবী বৃন্দা গ্রোভারের সঙ্গে যোগাযোগ করেন তিনি।