শর্ট ফিল্মের পোস্টারে নতুন লাইন

Rajanya Haldar: সাসপেন্ড হতেই শর্ট ফিল্মের পোস্টারে নতুন লাইন জুড়লেন রাজন্যারা! ছবি মুক্তি কবে?

কলকাতা: আরজি কর কাণ্ড নিয়ে শর্ট ফিল্ম! আর তা নিয়েই বেজায় অস্বস্তিতে পড়েছিল শাসক দল। কারণ যাদবপুর-ডায়মন্ড হারবার তৃণমূল ছাত্র পরিষদের সহ সভানেত্রী রাজন্যা হালদার ও তৃণমূল ছাত্র পরিষদের রাজ্য সহ সভাপতি প্রান্তিক চক্রবর্তীই এই শর্ট ফিল্মের পুরোভাগে রয়েছেন। শর্ট ফিল্মের পোস্টার সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতেই ওঠে সমালোচনার ঝড়। এরপরই সাসপেন্ড করা হয়েছে রাজন্যা-প্রান্তিককে। বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে এই স্পর্শকাতর বিষয় নিয়ে সিনেমা ভুল বার্তা তৈরি করছে বলে মত তৃণমূলের অন্দরে। তাই দু’জনকেই সাসপেন্ড করার সিদ্ধান্ত নিয়েছে তৃণমূলের ছাত্র সংগঠন। প্রান্তিক-রাজন্যা অবশ্য ছবি মুক্তি হবে বলেই জানিয়েছেন। তবে, ছবির পোস্টারে নতুন শব্দ সংযোজন করেছেন তাঁরা। ‘প্রচারে নয়, বিচারে আছি’- পোস্টারে নয়া লাইন যোগ করেছেন রাজন্যারা।

প্রান্তিকের পরিচালনায় আর জি কর কাণ্ডের পটভূমিতে ‘আগমনী’ নামে শর্ট ফিল্ম তৈরি করা হয়েছে, যেখানে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন রাজন্যা হালদার। মহালয়ায় শর্ট ফিল্ম মুক্তির আগেই টিএমসিপি থেকে সাসপেন্ড করা হয়েছে তাঁদের। দল বিরোধী কাজের জন্য সাসপেন্ড করা হয়েছে বলে জানিয়েছেন তৃণমূল ছাত্র পরিষদের সভাপতি তৃণাঙ্কুর ভট্টাচার্য।

আরও পড়ুন: অনড় রাজন্যা-প্রান্তিক, মহালয়াতেই বিতর্কিত ছবির মুক্তি! শাস্তির পর কী বলছেন দু জনে?

মহালয়ার দিন আগামী ২ অক্টোবর এই সিনেমা রিলিজ করার কথা ছিল। প্রান্তিক ও রাজন্যা উভয়েই জানিয়েছেন, “এখনও পর্যন্ত ২ অক্টোবরই ছবিটি মুক্তি পাওয়ার কথা। সেটা পিছিয়ে দেওয়া নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি।” আপাতত সিনেমার নির্মাতারা সিদ্ধান্ত নিয়েছেন, মহালয়ার দিন এই সিনেমা রিলিজ করা হবে।

দল থেকে সাসপেন্ড হওয়ার পর রাজন্যা অবশ্য তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষের পুজোর গান, দেবের ‘প্রধান’ সিনেমার প্রসঙ্গ টেনে প্রশ্ন তুলেছেন, তাঁরা কি তাঁদের শিল্পকর্মের বিষয়বস্তু নিয়ে দলের থেকে অনুমতি নিয়েছিলেন? রাজন্যা ও প্রান্তিক জানিয়েছেন, মহিলাদের ট্রেনে, বাসে, ট্রামে বা সমাজের নানা স্তরে যে হেনস্থার শিকার হতে হয়, তারপরে কেউ তার সঙ্গে আপোস করে নেন, কেউ বা প্রতিবাদে সরব হন। আমাদের গল্পটা একেবারেই কণ্ঠ ছাড়ার গল্প। ইতিবাচক বার্তা দেওয়ার গল্প। প্রত্যেক নির্যাতিতার প্রতিবাদী হয়ে ওঠার হওয়ার গল্প, যাঁরা তিলোত্তমার থেকে এই শক্তিটা পাচ্ছে, মা দুর্গার থেকে এই শক্তিটা পাচ্ছেন। ২ তারিখ যে শর্টফিল্মটা আসছে সেটাই উত্তর দেবে। এর আগেও আমরা দলের হয়ে নানা সময় মঞ্চে দাঁড়িয়ে যে কথা বলেছি, আজও সেই কথাই বলছি, দলীয় সিদ্ধান্তই চূড়ান্ত। মহালয়ার দিনে ২ অক্টোবর মুক্তি পাচ্ছে এই ছবি। পোস্টার দেখে তো বিচার করা যায় না। অনেক মানুষই এর গল্প, এর বিষয়বস্তু জানেন না। আদৌ এতে কতটা নেতিবাচক দিক আছে বা ইতিবাচক দিক আছে জানেন না। আমার মনে হয় এরপর আরও বেশি করে এটি সবার সামনে নিয়ে আসা উচিত এবং সবার জানা উচিত আসল বিষয়টা কী।’