পুজোর আগেই ‘হাতে হাত’...মানববন্ধন কর্মসূচিতে আজ নামছে তৃণমূল কংগ্রেস!

TMC: পুজোর আগেই ‘হাতে হাত’…মানববন্ধন কর্মসূচিতে আজ নামছে তৃণমূল কংগ্রেস!

কলকাতা: শারদোৎসবের আগে ধন্যবাদ জ্ঞাপন কর্মসূচিতে নামছে তৃণমূল। দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ‘কৃতজ্ঞতা’ জানিয়ে মানববন্ধন করবে তৃণমূলের মহিলা সংগঠন।  আজ  রাজ্য জুড়ে ১৭৫ কিলোমিটার মানববন্ধন করার কর্মসূচি নিয়েছেন তাঁরা। দলের তরফে যে এই কর্মসূচি নেওয়া হচ্ছে, তা-ও জানিয়ে দিয়েছেন চন্দ্রিমা।

পাহাড় থেকে সাগর পর্যন্ত মোট ১৭৫ কিলোমিটার মানববন্ধন করতে চায় শাসক দল। এই মিছিলের স্লোগান ঠিক হয়েছে, ‘‘আমার হাত তোমার হাতে/ আমরা সবাই দিদির সাথে’’। দলের এই কর্মসূচি প্রসঙ্গে চন্দ্রিমা বলেন, ‘‘বাংলায় নারী ক্ষমতায়নে মুখ্যমন্ত্রী অনবদ্য ভূমিকা নিয়েছেন। তাঁর সেই ভুমিকার জন্য মুখ্যমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা এবং ধন্যবাদ জানিয়ে আমরা মানববন্ধন কর্মসূচি করব।’’

আরও পড়ুন: অগাধ রূপই কাল হল নায়িকার! ডেবিউতে ঝড় তুলেও ডুবল কেরিয়ার, চিনতে পারছেন বাঙালি মায়ের তারকা কন‍্যাকে

প্রসঙ্গত, ৯ অগাস্ট আরজি কর হাসপাতালে মহিলা চিকিৎসকের ধর্ষণ ও খুনের ঘটনার পর থেকেই ‘জাস্টিস ফর আরজি কর’ স্লোগানে উত্তাল বাংলা। সেই স্লোগান নিয়েই ১৪ অগস্ট কলকাতা শহরে ‘রাত দখল’ কর্মসূচি পালন করেছিল অসংগঠিত জনতা।

এরপর দেশের সীমানা ছাড়িয়ে প্রতিবাদের ঢেউ আছড়ে পড়েছে বিদেশেও। আবার ৮ সেপ্টেম্বর সোদপুর থেকে শ্যামবাজার পর্যন্ত রাস্তার ধারে হাজার হাজার মানুষ হাতে হাত রেখে মানববন্ধনে শামিল হয়েছিলেন। আর এবার শাসক দলও নামছে মানববন্ধনে। তবে তাদের কর্মসূচি মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে।

আরও পড়ুন: দেখলেই নাক সিঁটকান! এই সবজি খেয়েই ৮৮ তেও ফিট ধর্মেন্দ্র, দামও একেবারে কম, নাম জানলে অবাক হবেন

মহিলা তৃণমূলের সভাপতি চন্দ্রিমা ভট্টাচার্য জানান, ‘আমার হাত, তোমার হাতে, আমরা সবাই দিদির সাথে’ এই স্লোগানে কৃতজ্ঞতা নামে এক অনুষ্ঠানের আয়োজন করতে চলেছে মহিলা সংগঠন। এই অনুষ্ঠানে লক্ষ্মীর ভাণ্ডার, কন্যাশ্রী, রূপশ্রী, স্বয়ংসিদ্ধা-সহ রাজ্যের একাধিক প্রকল্পের মাধ্যমে মহিলাদের কী সুবিধা হয়েছে, তা রাজ্য জুড়ে প্রচারে নামছে শাসক দল।

রাজনৈতিক মহলের মতে সাম্প্রতিক সময়ে আরজি করের ঘটনার প্রেক্ষিতে মহিলা ভোটে ভাগ বসাতে উঠে পড়ে নেমেছে বিরোধী রাজনৈতিক দলগুলি। তারই পাল্টা জবাব দেবে এই রাজনৈতিক কর্মসূচি।কলকাতা-সহ রাজ্যের ৩৫টি সাংগঠনিক জেলায় মানববন্ধনের মাধ্যমে মুখ্যমন্ত্রীকে কৃতজ্ঞতা জানাবে তৃণমূল মহিলা কংগ্রেস।

সংগঠনের সভানেত্রী মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানান, কন্যাশ্রী-রূপশ্রী-সহ বাংলায় নারীকল্যাণে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যে সামাজিক উদ্যোগ নিয়েছেন, তা বিশ্বমঞ্চে বন্দিত হয়েছে একাধিকবার। তাঁরই এই উদ্যোগে কৃতজ্ঞতা জানিয়ে এই কর্মসূচি গ্রহণ করা হয়েছে।