সস্তার এই স্ন্যাক্স একেবারে পুষ্টির ভাণ্ডার

এ যেন ‘গরিবের আমন্ড’, সস্তার এই স্ন্যাক্স একেবারে পুষ্টির ভাণ্ডার, চুল আর ত্বকের জন্যও দারুণ উপকারী

Report: Sonali Bhati

জালোর: আজকাল একটা বিশেষ সুগন্ধ ম ম করছে পশ্চিম রাজস্থানের জালোর শহরে। এই শহর অবশ্য গ্রানাইট শহর নামেও পরিচিত। কিন্তু কীসের সুগন্ধ গোটা শহর জুড়ে? আসলে এই শহরের আনাচে-কানাচে এখন শুধুই তাজা চিনাবাদামের গন্ধ। যা গরিবদের আমন্ড বলেও এখানে প্রসিদ্ধ। প্রতি কেজি ১৬০ টাকা দরে বিকোচ্ছে চিনাবাদাম ভাজা। আর কাঁচা চিনাবাদাম বিক্রি হচ্ছে কেজি প্রতি ১৪০ টাকা দরে।

আরও পড়ুন- প্ল্যাটফর্মে ব্যাগ হাতে দাঁড়িয়েছিল ২ যুবক, তল্লাশি করতেই চক্ষু চড়কগাছ জিআরপির

চিনাবাদাম ব্যবসায়ী নাসরুল খান Local 18-কে বলেন যে, আমাদের এখানে চিনাবাদাম লবণ দিয়ে ভেজে তা পরিবেশন করা হয়। ফলে এর স্বাদও কয়েকগুণ বেড়ে যায়। আর সবথেকে বড় কথা হল, এই চিনাবাদাম কিন্তু ভিটামিন ই সমৃদ্ধ। যা চুল আর ত্বকের জন্য দারুণ উপকারী।

চিনাবাদামের উপকারিতা:

সুশ্রুত আয়ুর্বেদিক হাসপাতালের চিকিৎসক ডা. শ্রীরাম বৈদ্য Local 18-এর সঙ্গে আলাপচারিতার কালে বলেন যে, চিনাবাদামের প্রচুর উপযোগিতা রয়েছে। শুধু তা-ই নয়, এর মধ্যে প্রোটিন, ফাইবার এবং স্বাস্থ্যকর বা হেলদি ফ্যাটও থাকে। যা হার্টের স্বাস্থ্যের উন্নতি করে। সেই সঙ্গে ওজনও নিয়ন্ত্রণে আনে। বিশেষ করে শিশুদের জন্য এটা দারুণ স্ন্যাক্স। ভাল স্বাদের পাশাপাশি পুষ্টি জোগাতেও সক্ষম এই চিনাবাদাম।

আরও পড়ুন– এক সময় ভেঙেছিলেন দুই ক্রিকেটারের মন; এখন এক নতুন তারকার প্রেমে পাগল ১২০ কোটি টাকার মালকিন এই অভিনেত্রী

জালোরে চিনাবাদামের ব্যবসা শুধু স্ন্যাকের মধ্যেই সীমাবদ্ধ নেই। কিন্তু এটা এখন স্বাস্থ্যকর জীবনযাপনের অঙ্গও হয়ে উঠেছে। নাসরুল খান বলেন যে, যাঁরা তাঁর দোকানে আসেন, তাঁরা শুধু চিনাবাদাম খান না, এর পাশাপাশি চিনাবাদামের স্বাস্থ্যগুণও আলোচনা করেন।

একাধিক স্বাস্থ্যকর স্ন্যাক্সও তৈরি হয় এর থেকে:

এই চিনাবাদামকে আবার গরিবদের আমন্ড বলেও ডাকা হয়। কারণ এটা সস্তায় পুষ্টিকর একটি স্ন্যাক্স। যা প্রত্যেকেই উপভোগ করতে পারেন। স্বাস্থ্যকর এই খাবারে থাকে প্রোটিন, ফাইবার এবং জরুরি ফ্যাট। যা একে পুষ্টিগুণে ভরপুর করে তোলে। ফলে এর জনপ্রিয়তায় থাকে তুঙ্গে। আর সস্তার খাবার হলেও দেহে পুষ্টি জোগানোর ক্ষেত্রে এর জুড়ি মেলা ভার!