(Photo Courtesy- AP)

IND vs BAN: একদিনেই খেলা ঘুরিয়ে দিল টিম ইন্ডিয়া! হারের আতঙ্কে ভুগছে বাংলাদেশ! শেষ দিনে জমজমাট কানপুর টেস্ট

কানপুর: প্রথম ৩ দিনের খেলা বৃষ্টিতে নষ্ট হলেও চতুর্থ দিনে কানপুর টেস্ট জমিয়ে দিল টিম ইন্ডিয়া। প্রথমে দুরন্ত বোলিং করে ২৩৩ রানে বাংলাদেশের ইনিংস শেষ করে ভারতীয় বোলাররা। এরপর ব্যাটিংয়ে টি-২০ ক্রিকেটের মেজাজে খেলে ভারতীয় ব্যাটাররা। মারকাটারি ব্যাটিং করে মাত্র ৩৪.৪ ওভার ব্যাট করে ২৮৫ রানে ৯ উইকেটে ইনিংস ডিক্লেয়ার করে দেন রোহিত শর্মা। নজর করে রোহিত শর্মার আগ্রাসী অধিনায়কত্বও। দিনের শেষে বাংলাদেশের স্কোর ২ উইকেটে ২৬ রান। পঞ্চম দিনে জয়ের গন্ধ পাচ্ছে টিম ইন্ডিয়া।

কানপুরে দ্বিতীয় টেস্টের প্রথম দিন যখন খেলা বৃষ্টির কারণে বন্ধ হয়েছিল তখন বাংলাদেশের স্কোর ছিল ১০৭ রানে ৩ উইকেট। ৩ দিন বৃষ্টির পর সোমবার রোদ ঝলমলে আবহাওয়া দেখা যায় গ্রিন পার্কে। শেষ দিনেই ম্যাচ জেতার জন্য মরিয়া চেষ্টা করে ভারতীয় বোলিং অ্যাটাক। দিনের শুরু থেকেই নিয়মিত ব্যবধানে উইকেট হারাতে থাকে বাংলা টাইগার্সরা।

বাংলাদেশের ইনিংসে একদিক থেকে লড়াই করে যান মোমিনুল হক। কার্যত একার হাতে টানেন দলকে। তবে অপরদিক থেকে কোনও বাংলাদেশি ব্যাটার তাকে সহযোগিতা করতে পারেননি। একক দক্ষতায় অনবদ্য শতরান করেন মোমিনুল। তা না হলে আরও কম রানে শেষ হত বাংলাদেশের ইনিংস। শেষ পর্যন্ত ১৯৪ বলে ১০৭ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন মোমিনুল হক। ভারতের হয়ে সর্বোচ্চ ৩টি উইকেট নেন জসপ্রীত বুমরাহ।

ম্যাচ জেতার টার্গেট নিয়ে নেমেই ঝোড়ো ব্যাটিং শুরু করেন রোহিত শর্মা ও যশস্বী জয়সওয়াল। তুলোধনা করেন বাংলাদেশি বোলারদের। মাত্র ৩ ওভারে ৫০ রানের পার্টনারশিপ গড়ে ফেলেন রোহিত-যশস্বী জুটি। রোহিত শর্মা ১১ বলে ২৩ করার পর আউট হলেও নিজের ব্যাটিং তাণ্ডব জারি রেখে মাত্র ৩১ বলে অর্ধশতরান পূরণ করেন যশশ্বী জয়সওয়াল। ১০.১ ওভারে ভারত দলীয় শতরান পূরণ হয়ে যায়। যা টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবথেকে দ্রুত দলীয় শতরান।

আরও পড়ুনঃ IND vs BAN: বাংলাদেশের বোলিংকে তুলোধনা! ব্যাটিং তাণ্ডবে জোড়া বিশ্বরেকর্ড গড়ল টিম ইন্ডিয়া

৫১ বলে ৭২ রান করে আউট হন যশস্বী জয়সওয়াল। ৩৬ বলে ৩৯ রানের ইনিংস খেলেন শুভমান গিল। এরপর ভারতের ইনিংসে উল্লেখযোগ্য অবদান রাখেন বিরাট কোহলি ও কেএল রাহুল। কোহলি ঝোড়ো ব্যাটিং করে ৩৫ বলে ৪৭ রান করে আউট হন। ভারতের দ্বিতীয় ইনিংসে দ্বিতীয় অর্ধশ তরান করেন কেএল রাহুল। ৪৩ বলে ৬৮ রানের ইনিংস খেলে আউট হন তিনি। রে ২৮৫ রানে ৯ উইকেটে ইনিংস ডিক্লেয়ার করে ভারত। দিনের শেষে বাংলাদেশের স্কোর ২ উইকেটে ২৬। পঞ্চম দিনের সকালে বাংলাদেশকে দ্রুত আউট করতে পারলেই জয় নিশ্চিত টিম ইন্ডিয়ার।