পুজোর আনন্দে মশগুল আমেরিকার নিউ জার্সি

Durga Puja 2024: পুজোর আনন্দে মশগুল আমেরিকার নিউ জার্সি, পুজো সেখানে শনিবার, আনন্দ বছরভর 

সুস্মিতা রায়চৌধুরী, নিউ জার্সি

একচালা পুজোর আমেজ, সাধারণী নমস্তুতে!  প্রিয় শহর কলকাতার বুকে গর্জে উঠেছে দেবীর আহ্বান। বিশ্ব জুড়ে উৎসবের দামামায় বেজে উঠেছে প্রতিবাদের শঙ্খধ্বনি। সুবিচারে শান্তি চায় শরতের আকাশ ৷ সুদূর মার্কিন মুলূকেও সেজে ওঠে সাবেকি লাল একচালা। আমেরিকার  ‘Bongobashi Socio Cultural Association’-এর দেবী আরাধনায় মায়ের আগমন ঘটে দোলায়।

কাউন্টডাউনের পালা শুরু হয়ে গিয়েছে। বাঙালির এই মেগা পার্বণ দুর্গাপুজোর অপেক্ষায় যখন সবাই, Bongobashi Socio Cultural Association-ও তৈরি ঠাকুরকে সাজাতে। নিউ জার্সির জনপ্রিয় এই পুজো এবার তৃতীয় বছরে পা দিল। ফের একবার প্যান্ডেল বাঁধার চেনা গন্ধ। অভিজ্ঞ ভেটেরান শিল্পীর সঙ্গে উৎসাহে হাত মিলিয়েছে নতুন প্রজন্ম। তৈরি হচ্ছে লাল চাঁদোয়ায় থার্মোকলের ওপর নিপুণ আল্পনা। বাড়ির বেসমেন্ট থেকে শুরু করে বাইরের ড্রাইভওয়ে, চারদিক ভরে গিয়েছে পুজো পুজো গন্ধে।

আরও পড়ুন– বীরভূম থেকে ইউরোপ, ১০০ বছরে এই সংস্থার সোনায় মোড়া ইতিহাস, চাল ও ভোজ্য তেলের রূপকথা

“আমাদের পুজো শাস্ত্র মেনে দেবীপক্ষেই হবে। মহালয়ার সুরে  যখন কাশের বনে দোলা লাগে, শিউলি কুড়োনোর সকালে উঠে বাঙালি অপেক্ষা করে স্তোত্রপাঠ শোনার, তখনই প্রাণপ্রতিষ্ঠা হয় দেবীর। মা আমাদের সাবেকি সুন্দর। ঘরোয়া-সাধারণের জাঁকজমকে ‘বঙ্গবাসী’-র পুজো সবার একসঙ্গে পথচলার,  বন্ধু হওয়ার।’’

আরও পড়ুন– ‘এখানকার সব ভাল, শুধু ছেলেদের দেখলে…’ মথুরায় এসে এ কী বললেন রাশিয়ান তরুণী! শুনলে তাজ্জব হয়ে যাবেন

পুজোয় চাই নতুন জামা আর গানবাজনা। তাই অক্টোবর ৫ এবং ৬ মঞ্চ মাতাতে এবার হাজির কলকাতার তামাম জনপ্রিয় গায়িকা, শিল্পী মিস জোজো। নয় থেকে নব্বই, নস্টালজিয়া টু নেক্সট জেন্ সবাই পুজোয় মেতে উঠতে প্রস্তুত। এই সব কিছুর আগে আছে বলিউড খ্যাত জনপ্রিয় সিঙ্গার শিবানী কাশ্যপ। ‘সজনা আ ভি যা…’ থেকে হালফিলের রক-রেট্রো, বাঙালির বলিউডের স্বাদ মেটাতে এই শিল্পীর গলায় জমে উঠবে পুজোর মেহফিল। তবে শুধু সেলিব্রিটি কেন, ঢাকের তালে ধুনুচি নাচে দেবীর সামনে সেজে উঠবে সবার উপস্থাপনা। পুষ্পাঞ্জলি টু বিজয়ার মিষ্টি, বঙ্গবাসী প্রতিবছর এনে দেয় এক চিলতে ম্যডক্স। আর বাঙালি মানেই স্বাদে-আহ্লাদে পেটপুজো। তবু যদি মনে পড়ে যায় শহরটাকে, নিঃশব্দে হাত মেলাবেন তাঁরা ৷ অঙ্গীকারবদ্ধ হবেন সবাই মিলে ভাল থাকার।