বাংলাদেশ যাঁর মূল্য বুঝল না, সেই কিংবদন্তি ক্রিকেটারকে কোহলির বিরাট উপহার!

কলকাতা: খেলা তখন শেষ। পর পর ২টো টেস্টেই বাংলাদেশকে হারিয়েছে ভারতীয় দল। ড্রেসিংরুম ঘুরে দুই দলের ক্রিকেটাররা ফের মাঠে এলেন। উপলক্ষ পুরস্কার বিতরণী অনুষ্ঠান। সেই অনুষ্ঠান শুরুর আগেই ড্রেসিংরুম এগিয়ে আসেন বিরাট কোহলি। তাঁর হাতে তখন একটি ব্যাট। ক্রিকেটারদের ভিড়ের মাঝে গিয়ে সেই ব্যাট তিনি ধরিয়ে দিলেন বাংলাদেশের সর্বকালের সেরা অলরাউন্ডার শাকিব আল হাসানের হাতে।

আরও পড়ুন- ‘যোগাযোগ করা যাচ্ছে না ধোনির সঙ্গে’, সিএসকে ছাড়বেন! নিলামের আগে কী হল মাহির?

ভারতীয় ব্যাটিং গ্রেট তিনি। তাঁর হাত থেকে এমন উপহার পেয়ে আপ্লুত শাকিব। কোহলির এমন উপহার টাইগার অলরাউন্ডার মুখে চওড়া হাসি ফুটিয়ে তোলে। কোহলির ওই উপহার পেয়ে কৃতজ্ঞতা জানান তিনি। টেস্ট ক্রিকেট থেকে বিদায়ের কথা প্রায় জানিয়েই দিয়েছেন শাকিব। কোহলির উপহার তাঁকে আবার বিদায়বেলার কথা স্মরণ করিয়ে দিল হয়তো!

ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্ট খেলে ইতি টানতে চেয়েছিলেন শাকিব। তবে সেটা হয়তো হবে না। কারণ বাংলাদেশের পরিস্থিতি এখন যা তাতে শাকিব আর সেখানে খেলতে পারবেন বলে মনে করছেন না অনেকেই। তবুও কানপুর টেস্টকে আনুষ্ঠানিকভাবে তাঁর শেষ টেস্ট বলার অবকাশ নেই। তবে ঘরের মাঠে শাকিবের টেস্ট কেরিয়ারে ইতি টানার ইচ্ছেটা বুঝি অপূর্ণই থেকে যাবে। রাজনৈতিক কারণে হত্যা মামলার আসামি করা হয়েছে তাঁকে, তাই দেশে ফিরলে গ্রেফতার হওয়ার শঙ্কা রয়েছে তাঁর।

আশঙ্কা থেকেই বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাছে নিরাপত্তা চেয়েছিলেন তিনি। বিসিবি-র প্রধান ফারুক আহমেদ সাফ জানিয়ে দিয়েছেন- অত সামর্থ্য তাঁদের নেই। এই প্রসঙ্গে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে নতুন অন্তবর্তীকালীন সরকার। কিন্তু সেখান থেকেও আশ্বস্ত হওয়ার মতো বার্তা মেলেনি। ফলে ভারতের বিরুদ্ধে কানপুর টেস্ট লাল বলের ক্রিকেটে শাকিবের শেষ ম্যাচ হওয়ার সম্ভাবনা প্রবল। এমন ম্যাচে নিজের সেরাটাই দিতে চেয়েছিলেন শাকিব। বোলার হিসেবে সাফল্য পেলেও ব্যাট হাতে নিজেকে মেলে ধরতে পারেননি।

আরও পড়ুন- কেকেআর রাখবে এই দুজনকে! অটোমেটিক চয়েস, বাদের তালিকায় ৫ জন

ভারতের সর্বকালের অন্যতম সেরা ব্যাটার কোহলির ব্যাট উপহার হিসেবে পেয়েছেন তিনি। দুজনের মধ্যে কিছুক্ষণ আলাপও চলে। হয়তো ভবিষ্যতের জন্য শাকিবকে শুভকামনাই জানিয়েছেন ভারতের কিংবদন্তি ক্রিকেটার। শাকিবের মতো টি-টোয়েন্টিকে বিদায় বলে দিয়েছেন কোহলিও। হয়তো অদূর ভবিষ্যতে ওয়ানডে আর টেস্টকেও বিদায় জানাতে পারেন তিনিও।