পদ্মফুল

Lotus Farming: বৃষ্টি, বন‍্যায় পদ্মফুলে পচন, চিন্তায় চাষিরা! তবে কি পুজোয় বাড়বে ফুলের দরদাম?

পাঁশকুড়া: বন্যা আর অতি বৃষ্টির ফলে পাঁশকুড়া জুড়ে পদ্মফুলে পচন। একে এবার ফলন কম। তারওপর বৃষ্টি আর বন্যার কারণং ব্যাপক পচনও ধরেছে পদ্ম ফুলে। পুজো যেখানে দোরগোড়ায়, সেখানে পদ্মের যোগানে সমস্যা দেখা দেবে এবং চড়া দামও হবে বলে মনে করা হচ্ছে। উৎসবের আগে আগে তাই বিষাদের সুর পাঁশকুড়ার পদ্মচাষীদের গলায়।

আরও পড়ুনঃ শিকড় থেকে উপড়ে ফেলবে ইউরিক অ্যাসিড! ৫ ‘প্রাকৃতিক’ খাবারেই কাবু ব্যথা-বেদনা-ফোলাভাব!

কোলাঘাট এবং পাঁশকুড়া ফুলের শহর হিসেবে পরিচিত। সারা বছরই পদ্ম, গাধা, গোলাপ, দোপাটি, চন্দ্রমল্লিকা সহ প্রায় স ফুকেরই চাষ হয় এইসব এলাকায়। প্রাকৃতিক দুর্যোগ, কাঁসাই নদীর বাঁধ ভেঙে প্লাবনে প্লাবিত গোটা পাঁশকুড়া এলাকাই। গোটা এলাকাই জলে ডুবেছে। ডুবে গিয়েছে পদ্ম বাগান ঝিল সহ ফুল বাগানও। এমনিতে এবছর পদ্মের উৎপাদন যথেষ্টই কম। পূর্ব মেদিনীপুর, হাওড়া, বাঁকুড়া, বীরভূম জেলার জায়গায় জায়গায় বভালো পরিমাণই পদ্মের চাষ হয়।এবছর অতিবৃষ্টি এবং বন্যার কারণে পদ্ম উৎপাদনে ব্যাঘাত ঘটেছে।এক কথায় পদ্মচাষিরা বড়সড় ক্ষতিরই মুখে।

পূর্ব মেদিনীপুরের যেখানে কোলাঘাট, পাঁশকুড়া এলাকা ঝিল ও মেদিনীপুর ক্যানেল জুড়ে ব্যাপক পরিমাণে পদ্মের চাষ হয়। তবে এ বছর এই এলাকার পদ্ম চাষীরা ও ক্ষতির মুখে পড়েছেন। এবছর পদ্মের উৎপাদন যথেষ্টই কম, দাবি কোলাঘাট এলাকার পদ্মচাষিদের। তার ওপর বন্যা তাদের সংকটেই ফেলে দিয়েছে।