হিজবুল্লাহের সম্ভাব্য় প্রধানকে কেন্দ্র করে ইজরাযেলের হামলা

Israel-Iran War Update: হিজবুল্লাহর সম্ভাব্য প্রধান সফিউদ্দিনকে লক্ষ্য করে হামলা ইজরায়েলের, মধ্যপ্রাচ্য যুদ্ধ পরিস্থিতি আরও অবনতির পথে

তেল আভিভ: হিজবুল্লাহকে শিকড় সমেত উপড়ে ফেলতে চাইছে ইজরায়েল। জঙ্গি গোষ্ঠীর প্রধান হাসান নাসরুল্লাহকে তারা নিকেশ করেছে আগেই। এবার নাসরুল্লাহর উত্তরসূরী হাশেম সফিউদ্দিনকে লক্ষ্য করে বেইরুটে হিজবুল্লাহর গোয়েন্দা বিভাগের সদর দফতরে হামলা চালাল নেতানিয়াহুর দেশ।

নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, সফিউদ্দিন-সহ সিনিয়র হিজবুল্লাহ নেতারা বৈঠকের জন্য বেইরুটের একটি ভূগর্ভস্থ বাঙ্কারে জড়ো হয়েছিলেন। সেখানেই হামলা চালায় ইজরায়েল। যদিও হামলায় সফিউদ্দিনের মৃত্যু হয়েছে কি না তা জানা যায়নি।

হাশেম সফিউদ্দিন নাসরুল্লাহর খুড়তুতো ভাই। নাসরুল্লাহর মৃত্যুর পর তাঁকেই হিজবুল্লাহর উত্তরসূরী হিসাবে ধরা হচ্ছে। তিনি বর্তমানে ইরান সমর্থিত জঙ্গি গোষ্ঠীর সামরিক অভিযানের তত্ত্বাবধায়ক। ২০১৭ সালে তাঁকে ‘সন্ত্রাসবাদী’ বলে ঘোষণা করেছিল আমেরিকা।

গত সপ্তাহ জুড়ে হিজবুল্লাহর দূর্গ বলে পরিচিত দক্ষিণ বেইরুটে টানা ১১টি এয়ার স্ট্রাইক করেছে ইজরায়েল। লেবাননের সরকারি নিউজ এজেন্সি এনএনএ বলেছে, “লেবাননে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে দক্ষিণ বেইরুটে সবচেয়ে বড় হামলা করেছে ইজরায়েল। এখনও পর্যন্ত ১০টির বেশি হামলা রেকর্ড করা হয়েছে।’’ হিজবুল্লাহর শক্ত ঘাঁটি দক্ষিণ লেবাননে স্থল অভিযানও শুরু করেছে আইডিএফ।

এদিকে সন্ত্রাসবিরোধী অভিযানের অংশ হিসাবে বৃহস্পতিবার হামাস প্রধান জাহি ইয়াসের আবদ আল রাজেক ওফিকে নিকেশ করেছে ইজরায়েলের প্রতিরক্ষা বাহিনী এবং ইজরায়েলের নিরাপত্তা সংস্থা। ওফি গাড়ি বোমা হামলায় সিদ্ধহস্ত। তিনি তুলকার্মে লুকিয়ে রয়েছেন বলে জানতে পারে ইজরায়েলি সেনা। তারপরই এয়ার স্ট্রাইক করে আইডিএফ।

জানা গিয়েছে, জঙ্গি গোষ্ঠীগুলিকে আগ্নেয়াস্ত্র জোগাতেন ওফি। ইজরায়েলে বেশ কয়েকটি জঙ্গি হামলার পাশাপাশি জুডিয়া এবং সামরিয়াতে সম্পদায়ের উপর চালানো বেশ কয়েকটি হামলার মাস্টারমাইন্ডও ছিলেন তিনি।

হিজবুল্লাহর বর্ষীয়াণ সদস্য মহম্মদ ইউসেফ আনিসিকে হত্যা করা হয়েছে বলেও দাবি করেছে ইজরায়েল সেনা। চলতি সপ্তাহের শুরুতে বেইরুটের এয়ার স্ট্রাইকে আনিসি নিহত হন। তিনি ছিলেন হিজবুল্লাহর প্রিশিসন গাইডেড মিসাইল অভিযানের প্রধান নেতা। অস্ত্র তৈরিতে তাঁর দক্ষতা ছিল প্রশ্নাতীত। পেশায় ছিলেন মেকানিক্যাল ইঞ্জিনিয়ার।। ১৫ বছরেরও বেশি সময় ধরে তিনি হিজবুল্লাহর সঙ্গে যুক্ত ছিলেন।