শিল্পী ব্যস্ত কাজে

East Bardhaman News: পুজোতে সবাই যখন আনন্দে মেতে, তখন পেটের তাগিদে অন্যত্র যেতে হয় এই গ্রামের শিল্পীদের 

পূর্ব বর্ধমান: পূর্ব বর্ধমান জেলার নতুনগ্রামের বেশিরভাগ মানুষই জড়িত রয়েছেন শিল্পের সঙ্গে। বর্তমানেএই গ্রাম অনেকের কাছেই বেশ জনপ্রিয়। গ্রামে প্রবেশ করলেই দেখা মিলবে কাজে ব্যস্ত শিল্পীদের। বর্তমানে বিদেশি পর্যটকদেরও যাতায়াত বেড়েছে এই গ্রামে। এক কথায় বলতে গেলে শিল্পের সঙ্গে যুক্ত থেকে বেশ স্বাচ্ছন্দ্যেই জীবনযাপন করছেন গ্রামের শিল্পীরা। অনেকের কাছে এই গ্রাম শিল্পীগ্রাম, আবার বিভিন্ন জনের কাছে কাঠ পুতুলের গ্রাম নামেও পরিচিত।

কেউ তৈরি করেন কাঠের দুর্গা আবার কেউ কাঠের পুতুল। রাজ্য, ভিন রাজ্যের প্যান্ডেলও সাজিয়ে তোলা হয় এই গ্রামের শিল্পীদের তৈরি জিনিস দিয়ে। বিভিন্ন পুজো প্যান্ডেলের অর্ডার সামলানোর পরেও শিল্পীরা আলাদা ভাবে জিনিস তৈরি করেন বিক্রির জন্য। কাঠের পেঁচা, কাঠের পুতুল, ঘর সাজানোর বিভিন্ন জিনিস প্রস্তুত করে থাকেন এই নতুন গ্রামের শিল্পীরা। পুজোর কয়েকমাস আগে থেকেই শিল্পীরা শুরু করে দেন সেই প্রস্তুতি। বর্তমানে শিল্পীদের সব কাজ শেষ। নানান ধরনের কাঠের তৈরি জিনিস নিয়ে এবার তাঁরা পাড়ি দেবেন বিভিন্ন জায়গায়। রাজ্য ছাড়িয়ে অনেকে ভিন রাজ্যেও যাবেন।

আরও পড়ুন : প্রতিকূলতার সঙ্গে লড়াই করে চিত্রশিল্পী! তরুণীর আঁকা ছবিতে সেজে উঠছে পুজোর মণ্ডপ

দুর্গা পুজোয় যখন সকলে অনুষ্ঠানে আনন্দে মেতে ওঠেন, ঠিক সেই সময় রোজগারের তাগিদে অন্য জায়গায় সময় কাটাতে হয় নতুন গ্রামের শিল্পীদের। মহালয়ার পর থেকেই বিভিন্ন জায়গায় যেতে শুরু করেন শিল্পীরা। পুজোর বিক্রিবাটা করে আবার নবমীর পর থেকে গ্রামে ফিরতে শুরু করেন শিল্পীরা। মাত্র একদিন বা দুদিন তাঁরা পরিবারের সঙ্গে আনন্দে পুজো কাটান। নতুনগ্রামের শিল্পী গৌতম ভাস্কর জানিয়েছেন , “পেটের তাগিদে পুজোর সময় আমাদের বাইরে যেতেই হয়। যেহুতু এই শিল্পের উপর নির্ভর করে আমরা বেঁচে রয়েছি সেকারণে আমাদের বাইরে যেতে হয়। পুজোতে প্রথম কয়েকটা দিন থাকতে পারিনা খারাপ লাগে , মন খারাপ করে। কিন্তু নবমীর পর যখন ফিরে আসি তখন খুব আনন্দ হয়।”

আরও পড়ুন : পূরণ হয়নি আর্ট কলেজে পড়ার ইচ্ছে, হাল না ছাড়া অদম্য লড়াইয়ের কাহিনী বুনছে বর্ধমান, খ্যাতি পৌঁছেছে বিদেশেও

আজকের এই নতুন গ্রামের খ্যাতি দেশ ছাড়িয়ে বিদেশেও পৌঁছে গিয়েছে। তবে আগে পেঁচা তৈরি হলেও শিল্পীরা আধুনিকতায় ব্যস্ত এখন। বুদ্ধি খাটিয়ে তাঁরা বিভিন্ন ধরনের নতুন নতুন জিনিস প্রস্তুত করছেন। যেসকল জিনিস তাঁরা তৈরি করছেন তা অনলাইন মাধ্যমে বিক্রিও হচ্ছে দেদার। নেটদুনিয়ার দৌলতে নতুন গ্রামের শিল্পীদের তৈরি জিনিস পাড়ি দিচ্ছে ভিন রাজ্যেও। শিল্পীদের তৈরি ঘর সাজানোর বিভিন্ন কাঠের জিনিস নজর কাড়ছে বহু মানুষের।

বনোয়ারীলাল চৌধুরী