ডলফিন থেকে বিরল কচ্ছপ, অতিমারিতে বিশ্বজুড়ে স্বাধীনতা চুটিয়ে উপভোগ করল বিরল প্রাণীরা

COVID-19 মহামারী শুরু হওয়ার পরে, বিরল, বিপন্ন প্রজাতির বহু প্রাণী মনের আনন্দে উপভোগ করেছে লকডাউনে মানুষের কম উপদ্রব। মানুষ যখন স্লেফ কোয়ারেন্টাইনে, বন্য প্রাণীরা বিশ্বের বিভিন্ন অঞ্চলে এবং বিভিন্ন শহরে ঘুরে বেড়াচ্ছে মরে আনন্দে।

কয়েকজন লোকালয়ে আশপাশে ঘুরে বেড়ানো প্রাণীগুলির ছবিও পোস্ট করেছেন তাদের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে।

ওয়াশিংটনের লং বিচ উপদ্বীপে ওলভারাইনের দেখা

ওয়াশিংটন ডিপার্টমেন্ট অফ ফিশ অ্যান্ড ওয়াইল্ডলাইফ (ডাব্লুডিএফডাব্লু) লং বিচ উপদ্বীপের কাছাকাছি একটি রাস্তায় ওলভারাইনের হাঁটার দুটি ছবি পেয়েছিল। ছবিগুলি এমন একজন ব্যক্তির দ্বারা জমা দেওয়া হয়েছিল যিনি পশুটির ছবি নিজের ক্যামেরায় তুলেছিলেন। এই ডিপার্টমেন্টও নিশ্চিত করেছে যে ২০২০ সালের মে মাসে অন্য একটি মামলায় উপকূলে পরে থাকা একটি সামুদ্রিক প্রাণীর লাশের উপর ভোজন করতে দেখতে পাওয়া গেছে আরো একটি ওলভারাইন।

ওড়িশায় ঘর বাঁধলো অলিভ টার্টলস

ওড়িশার রশিকুল্লায় সমুদ্র সৈকতে ঘটে গেল এক অস্বাভাবিক ঘটনা। অলিভ টার্টলদের গণ নেস্টিং তাও আবার দিনের বেলায়। ২০১৫ সালে এই রাজ্যেই এমন সুন্দর ঘটনা ঘটেছিল। মহামারীর কারণে সৈকতে পরিদর্শন করছে খুবই কম সংখ্যক পর্যটক। তাই কচ্ছপগুলি তাদের নিরাপদ বাসস্থান থেকে সহজেই বেরিয়ে এসেছে।

পশ্চিমঘাটের নীলগিরি মার্টেন

ক্যামেরায় ধরা পড়া আদিবাসী ও স্থানীয় নীলগিরি মার্টেনের ভিডিওটি টুইটারে ভাইরাল হয়েছে। এটি ভারতে পাওয়া একমাত্র মার্টেন প্রজাতি। এরা নীলগিরি এবং পশ্চিম ঘাট পাহাড়ে বসবাস করে থাকে। ক্যামেরায় ধরা পড়া নীলগিরি মার্টেনকে আগে ব্ল্যাক প্যান্থার বলে মনে করা হয়েছিল। পরে আইএফএস অফিসার সেটাকে নীলগিরি মার্টেন বলে নিশ্চিত করেছেন।

জেব্রা ক্রসিং দিয়ে হেঁটে গেল এক সিভেট

কোজিখোডের মেপ্পিউরের এক জেব্রা ক্রসিংয়ে লকডাউন চলাকালীন দেখা দিল একটি ছোট সিভেট। কর্তৃপক্ষ জানিয়েছে যে এটি পশ্চিম ঘাটের জঙ্গল থেকে এসেছে।

মুম্বইয়ের মেরিন ড্রাইভে ডলফিনদের খেলা

লকডাউন চলাকালীন কয়েক দশক পর মেরিন ড্রাইভ এবং মালবার হিলের জলে দেখা গেছে এই ডলফিনের দল। মাছ ধরা এবং অন্যান্য মানবিক ক্রিয়াকলাপগুলি তাদের সৈকত থেকে দূরে থাকতে বাধ্য করেছিল।