৫৭ বছর আগে বপন করা গাছের স্মৃতি ফিরে এল অলিম্পিক্স উদ্বোধনী অনুষ্ঠানে!

#টোকিও: ১৯৬৪ সালের টোকিও অলিম্পিকের সময়, অংশ নেওয়া সমস্ত দেশের ক্রীড়াবিদরা তাদের সাথে স্মরণীয় গাছ হিসাবে বপন করার জন্য বীজ নিয়ে এসেছিল। সারা পৃথিবী থেকে বহন করা এই বীজগুলি পুরো জাপানে বিতরণ করা হয়েছিল। টোকিও যখন গেমস আয়োজন করার দায়িত্ব পেল আবার তখন আয়োজকরা এই স্মরণীয় গাছগুলি বিশেষভাবে ব্যবহারের পরিকল্পনা নিয়ে রেখেছিলেন। যেহেতু এই গাছগুলির পূর্ববর্তী টোকিও গেমসের সঙ্গে সংযোগ রয়েছে, সেগুলি জাতীয় স্টেডিয়ামের রাস্তা জুড়ে রাখা হল।

জাপান অলিম্পিক যাদুঘরটি নির্মাণ করতে ব্যবহৃত হয়েছে এবং অনুষ্ঠানেও ব্যবহৃত হত। দর্শকহীন স্টেডিয়ামেই অনুষ্ঠিত হচ্ছে এ বারের অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠান। ভিলেজের মধ্যে করোনা সংক্রমণ ধরা পড়ায় শেষ মুহূর্তেও অলিম্পিক্স বাতিল হতে পারে বলে আশঙ্কা তৈরি হয়েছিল আয়োজক প্রধানের কথায়। তবে উদ্বোধনী অনুষ্ঠান আপাতত স্বস্তি দিল ক্রীড়াপ্রেমীদের মনে।

জাপানে যদিও অলিম্পিক্সের বিরুদ্ধে প্রতিবাদ চলছে। সাধারণ মানুষের দাবি এই প্রতিযোগিতা বন্ধ করার। তাঁদের আশঙ্কা এই প্রতিযোগিতা করোনা সংক্রমণ আরও বাড়িয়ে দেবে জাপানে। করোনা অতিমারির কারণে বহু মানুষকে হারিয়েছে এই পৃথিবী। তাঁদের উদ্দেশে সমবেদনা জানিয়ে শুরু হল এ বারের অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠান। নীরবতা পালন করা হয় তাঁদের জন্য। গত বছর হওয়ার কথা থাকলেও করোনার জন্যই পিছিয়ে যায় অলিম্পিক্স। বহু অপেক্ষার পর শুক্রবার থেকে শুরু হল সেই প্রতিযোগিতা। অতীতে মিউনিখে জঙ্গি হামলায় নিহত ইজরায়েলী অ্যাথলিটদের শ্রদ্ধা জানানো হয়।