India vs Bangladesh SAFF : বাংলাদেশের চ্যালেঞ্জ কঠিন হবে মানছেন সুনীলদের কোচ

#মেল: গত আগস্টেই আরও এক বছরের জন্য জাতীয় দলের কোচ হিসেবে চুক্তিবদ্ধ হয়েছেন কোচ ইগর স্টিমাচ (Igor Stimac)। কিন্তু দু’মাস কাটতে না কাটতেই ভারতীয় দলের কোচ হিসেবে, তাঁর চাকরি এরকম প্রশ্নের মুখে পড়ে যাবে, কে আর ভেবেছিলেন? শেষ পরিস্থিতি এতটাই খারাপ যে, ১ অক্টোবর থেকে মালদ্বীপে আয়োজিত সাফ কাপে ( SAFF Cup), ভারতীয় দল যদি ফাইনালে পৌঁছতে না পারে, তাহলে জাতীয় কোচের পদে ইগর স্টিমাচের আর থাকার সম্ভাবনা নেই বললেই চলে। সেক্ষেত্রে হয়তো চুক্তির দোহাই না দেখিয়ে নিজেই জাতীয় কোচের পদ থেকে পদত্যাগ করবেন ইগর স্টিমাচ।

তাই এবারের টুর্নামেন্ট ক্রোয়েশিয়ান কোচের কাছে অ্যাসিড টেস্ট হতে চলেছে তাতে সন্দেহ নেই। বুধবার ভারতীয় দলকে অনুশীলন করতে দেওয়া হয়েছিল কৃত্রিম ঘাসের মাঠে। কিন্তু কোচ ইগর স্তিমাচের তা পছন্দ নয়। তিনি চান সবুজ ঘাসের মাঠে প্রস্তুতি সারতে। বৃহস্পতিবার সেই সমস্যাও মিটেছে। তবে অনুশীলন করতে হবে প্রতিযোগিতার আয়োজকদের দেওয়া সময় অনুযায়ী। তাতে অবশ্য আপত্তি নেই ইগরের।

এদিন সকাল সাড়ে দশটায় তিনি সুনীল ছেত্রীদের নিয়ে নেমে পড়েন মালে-র একটি মাঠে। ভারতীয় দলের কেউ কেউ মেনে নিচ্ছেন, সব কিছু তাঁদের চাহিদা অনুযায়ী হবে না। তাই আয়োজকদের ঠিক করে দেওয়া সময় অনুযায়ীই অনুশীলন করতে হবে। এমনিতে বৃহস্পতিবার সকালে ইগর ঘণ্টা দেড়েক কড়া অনুশীলন করিয়েছেন। প্রসঙ্গত, মলদ্বীপে পৌঁছেই জাতীয় কোচ উদ্বেগ প্রকাশ করেছিলেন, বেশ কয়েক জন ফুটবলারের অনুশীলনের মধ্যে না থাকা নিয়ে।

সাফ চ্যাম্পিয়নশিপে সাত বারের চ্যাম্পিয়ন ভারত। এ বারও খেতাবের অন্যতম দাবিদার সুনীল ছেত্রীরা। ৪ অক্টোবর তাঁদের প্রথম ম্যাচ বাংলাদেশের বিরুদ্ধে। ভারতের প্রতিবেশী দেশও কিন্তু এবার শক্তিশালী দল গড়েছে। দলে সুযোগ পেয়েছেন বাংলাদেশি জাতীয়তা পাওয়া নাইজেরিয়ান ফুটবলার এলিটা কিংসলে। তিনি বসুন্ধরা কিংসের হয়ে খেলেন। কিংসলে ছাড়াও দলে ফিরেছেন জুয়েল রানা, টুটুল বাদশা ও আশরাফুল রানা।

এবারের সাফ চ্যাম্পিয়নশিপে অংশ নিচ্ছে ৫টি দেশ। ভুটানের অংশগ্রহণ নিয়ে শুরু থেকেই দোটানা ছিল। তবে শেষ পর্যন্ত জানা গেছে যে, ভুটান ফুটবল দলকে দেশটির সরকার বাইরে খেলতে যেতে অনুমতি দেয়নি বলে তারা অংশ নিতে পারবে না। অন্যদিকে ফিফা থেকে নিষিদ্ধ পাকিস্তান। তাই তারাও অংশ নিতে পারছে না। ১৩ অক্টোবর ফাইনালে মুখোমুখি হবে রাউন্ডের শীর্ষ দুই দল।

দুই দলের শেষ সাক্ষাতে সুনীল ছেত্রী জোড়া গোলে জিতেছিল ভারত। কিন্তু বাংলাদেশে এই ম্যাচটায় নিজেদের সর্বশক্তি উজাড় করে দেবে তাতে সন্দেহ নেই ভারতীয় শিবিরের। দল হিসেবে বাংলাদেশ যথেষ্ট লড়াকু। তাছাড়া নাইজেরীয় স্ট্রাইকার কিংসলি দলে আছেন। ভারতীয় ডিফেন্সের সবচেয়ে নির্ভরযোগ্য সেন্টার ব্যাক সন্দেশ ঝিঙ্গান ক্রোয়েশিয়ায় খেলতে গিয়ে চোট কাটিয়ে উঠতে পারেননি। তিনি এই টুর্নামেন্টে নেই।