Rodger Federer helps Ukraine : মানবিক রজার ফেডেরার! যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনকে দিলেন বিশাল আর্থিক সহায়তা

#জুরিখ: চ্যাম্পিয়নরা বোধ হয় এরকমই হন। খেলার মাঠে যতটা নির্দয় এবং লড়াকু, সাধারণ জীবনে ততটাই মানবিক এবং নরম মনের। তিনি টেনিস বিশ্বের সর্বকালের অন্যতম সেরা।। জীবন্ত কিংবদন্তি। কিন্তু ইউক্রেনের অবস্থা দেখে চোখের জল ধরে রাখতে পারেননি। রাশিয়ার সামরিক অভিযানের জেরে প্রায় ধ্বংসস্তুপে পরিণত হয়েছে ইউক্রেনের বিভিন্ন অঞ্চল। বহু মানুষ প্রাণ বাঁচাতে পালিয়েছেন ইউরোপের অন্যান্য দেশে।

আরও পড়ুন – SA vs BAN, Sakib Al Hasan: সাকিব, তামিমদের ব্যাটিং বিক্রমে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বড় রানের লক্ষ্যমাত্রা বাংলাদেশের

রাষ্ট্রপুঞ্জের শরণার্থী শাখার হিসেব অনুযায়ী প্রায় ৩০ লক্ষ মানুষ ইউক্রেন ছেড়েছেন। যা সে দেশের মোট জনসংখ্যার সাত শতাংশ। যুদ্ধ পরিস্থিতিতে ইউক্রেনের বহু শিশু বাবা বা মাকে হারিয়ে অনিশ্চিত ভবিষ্যতের মুখোমুখি। তাদের দুর্দশায় রীতিমতো উদ্বিগ্ন ফেডেরার। সেই সব শিশুদের পাশে দাঁড়ালেন সুইস তারকা। জানিয়েছেন, ইউক্রেনের শিশুদের সাহায্যে কাজ করবে রজার ফেডেরার ফাউন্ডেশন। তিনি নিজে দিচ্ছেন পাঁচ লক্ষ ডলার।

মূলত ইউক্রেনের শিশুদের শিক্ষার জন্য এই অর্থ ব্যয় করা হবে। নেট মাধ্যমে ফেডেরার লিখেছেন, আমি এবং আমার পরিবার ইউক্রেনের যুদ্ধবিধ্বস্ত নির্দোষ মানুষদের ছবি দেখে মর্মাহত। আমাদের হৃদয় ভেঙে যাচ্ছে। আমরা সব সময় শান্তির পক্ষে। ২০টি গ্র্যান্ড স্লাম জয়ী আরও লিখেছেন, ইউক্রেনের যে সব শিশুর সাহায্য প্রয়োজন, আমরা তাদের পাশে থাকতে চাই।

উইক্রেনের প্রায় ৬০ লক্ষ শিশু স্কুল যেতে পারছে না। জানি এই কঠিন সময়ে তাদের পক্ষে পড়াশোনা চালিয়ে যাওয়া প্রায় অসম্ভব। আমরা ওদের পাশে থাকতে চাই এই সময়। এর আগে বিশ্বের আর এক প্রাক্তন এক নম্বর টেনিস খেলোয়াড় এবং ইউনিসেফের দূত অ্যান্ডি মারে জানান, ২০২২ সালে তিনি পুরস্কার মূল্য হিসেবে তাঁর সমস্ত আয় ইউক্রেনের শিশুদের সাহায্যে দান করবেন।

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনবাসীর পাশে দাঁড়ানোর কথা জানিয়েছে রিয়াল মাদ্রিদও। এছাড়া ফুটবল বিশ্বে রাশিয়াকে আগেই এক ঘরে করে দেওয়ার কাজ শুরু হয়ে গিয়েছে। ফিফা এবং উয়েফা পুতিনের দেশকে বিশ্বকাপ ছাড়াও বিভিন্ন ইউরোপিয়ান টুর্নামেন্ট থেকে বাদ দিয়েছে।