Ravi Shastri : কোচ হিসেবে আমার থেকেও বুদ্ধিমান এবং বিচক্ষণ রাহুল দ্রাবিড়! সহজ স্বীকারোক্তি শাস্ত্রীর

 

#লন্ডন: ভারতীয় দলের কোচ হিসেবে আইসিসি ট্রফি জয় করতে পারেনি তিনি। সেটা অবশ্যই একটা ব্যর্থতা। সেই ব্যর্থতা মাথা পেতে নিচ্ছেন রবি শাস্ত্রী। সম্প্রতি ইংল্যান্ডের দুই প্রাক্তন অধিনায়ক মাইকেল আর্থারটন এবং নাসির হোসেনকে একটি সাক্ষাৎকার দিয়েছেন শাস্ত্রী। সেখানে তিনি স্পষ্ট করে জানিয়েছেন ভারতীয় দলের কোচ হিসেবে তিনি যেটুকু সফল হয়েছেন তাতে তিনি গর্বিত।

টেস্ট ক্রিকেট দল হিসেবে তার আমলে ভারত ধারাবাহিক পারফর্ম করেছিল। ইতিহাসে প্রথমবার অস্ট্রেলিয়ার মাটি থেকে দুবার টেস্ট সিরিজ জয় করেছিল। ইংল্যান্ডের মাটিতে এগিয়েছিল। সাদা বলের ক্রিকেটেও ধারাবাহিক ছিল ভারত। রবি শাস্ত্রী মনে করেন তিনি যে জায়গায় ভারতীয় দলকে রেখে গেছেন, সেখান থেকে রাহুল দ্রাবিড় কোচ হিসেবে আরো উপরে নিয়ে যাবেন দলকে।

রবি মনে করেন তার আসল জায়গা ছিল কমেন্ট্রি বক্স। যেহেতু বিসিসিআই তাকে একাধিকবার দলের প্রয়োজনে দায়িত্ব নিতে অনুরোধ জানিয়েছিল, সেটা ফেরাতে পারেননি তিনি। রবি শাস্ত্রী সবসময় চ্যালেঞ্জ নিতে ভালোবাসেন। সেটা ক্রিকেটার হিসেবেও ছিল, কোচ হিসেবেও তাই। তবে বিরাট কোহলি এবং দলের বাকিরা তার অধীনে যেভাবে লড়াকু ক্রিকেট খেলেছেন সেটা ভুলতে পারবেন না রবি শাস্ত্রী।

তিনি নিশ্চিত যেহেতু রাহুল দ্রাবিড় বয়স ভিত্তিক স্তরে কোচিং করিয়েছেন, তাই এখনকার ছেলেদের মানসিকতা বোঝার ক্ষেত্রে রাহুল অনেক বেশি এগিয়ে। বিসিসিআই একেবারে সঠিক লোককে দায়িত্ব দিয়েছে মনে করেন রবি শাস্ত্রী। সঠিক পথেই তিনি ভারতীয় দলকে এগিয়ে নিয়ে যাবেন।

ক্রিকেটার হিসেবে যেমন শান্ত মাথার ছিলেন রাহুল, কোচ হিসেবেও ড্রেসিংরুমে শান্তির পরিবেশ নিয়ে আসবেন তিনি। রবি শাস্ত্রী জানিয়েছেন ঋষভ পন্থ টেস্ট ক্রিকেটে আগামী দিনে অনেক রেকর্ড ভেঙে দেবে। এমনকি টেস্ট ক্রিকেটে ধোনিকে পেছনে ফেলতে খুব বেশি দেরি হবে না তার। উইকেট রক্ষক হিসেবেও পন্থ যে অনেক উন্নতি করেছেন সেটা বোঝা যাচ্ছে।