Robot News: বিজ্ঞানের অভিশাপ! শিশুর সঙ্গে দাবা খেলতে গিয়ে আঙুল ভেঙে দিল রোবট, ভয়ানক ভিডিও

#কলকাতা: ভয়ানক ভিডিও ভাইরাল হল সোশ্যাল মিডিয়ায়। সম্প্রতি একটি ভিডিওয় দেখা গিয়েছে, একটি সাত বছরের শিশু দাবা খেলছে একটি রোবটের বিরুদ্ধে। এআই সমৃদ্ধ এই রোবটটির মস্কোতে একটি দাবা খেলায় অংশ নিয়েছিল শিশু প্রতিযোগীদের বিরুদ্ধে। সেই খেলা চলাকালীন রোবটের একটি দান দেওয়ার সময় আসে, সেটি দেওয়ার পর রোবটের পুরো কার্যক্রম শেষ হওয়ার আগেই ওই শিশু নিজের দান দিতে যায়, তখনই ক্ষেপে ওঠে রোবট। সেই রোবটই আঙুল মুচড়ে ভেঙে দেয় রোবট। রাশিয়ার, মস্কোয় সম্প্রতি এই ঘটনাটি ঘটেছে।

আরও পড়ুন: আদালতের ৩ পর্যবেক্ষণ মুছে ফেলার আর্জি পার্থর! হাই কোর্ট জানাল, ‘অত্যন্ত অসুবিধার’

আরও পড়ুন: সব নজরে পার্থ, এদিকে CBI-এর ডাক ৩ তৃণমূল নেতাকে! তুমুল আলোড়ন নন্দীগ্রামে

মস্কো চেস ফেডারেশনের প্রধান সার্গেই লাজারেভ জানিয়েছেন, ‘‘ওই রোবটটি ওই শিশুর আঙুল ভেঙে দিয়েছে। এই ঘটনাটি সত্যিই খুব খারাপ।’’ তারপরেই ভাইরাল হয়েছে এই ভিডিওটি। অনেকেই সোশ্যাল মিডিয়ায় লিখছেন, এই ঘটনা সত্যিই প্রমাণ করে মানবজীবনের উপর বিজ্ঞান কখনও কখনও অভিশাপ হয়েও নেমে আসছে। অত্যন্ত আধুনিক এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা একদিন মানবজাতির ধ্বংসের কারণ হয়ে দাঁড়াতে পারে। সব রোবট না হলেও, এই মানুষের তৈরি রোবটই অনেক সময় ধ্বংসাত্মক কাজ করতে পারে।

যদিও দাবা ফেডারেশনের পক্ষ থেকে বলা হয়েছে, ওই শিশু খেলোয়াড়টি চাল দিতে তাড়াহুড়ার করার ফলেই এই ঘটনা ঘটেছে। তাঁরা বলেছেন, ‘‘এই রোবটটি আমরা ভাড়া করেছিলাম। রোবটটিকে বিভিন্ন স্থানে দীর্ঘদিন ধরে প্রদর্শনীর জন্য রাখা হয়েছিল। ফলে, এটি আগে থেকেই পরীক্ষিত ছিল, সেটা বলা চলে। কিন্তু এক্ষেত্রে শিশু খেলোয়াড়টি সরাসরি আগে দাবার দান দিতে চাওযায় এই বিপত্তি ঘটেছে। কারণ, ওই শিশু খেলোয়াড়টিকে যথেষ্ট সময় দেওয়া হয়নি। তবে ওই শিশুটি পরের দিনও খেলায় অংশ নিয়েছিল ও টুর্নামেন্ট শেষ করেছিল।’’