Viral Room Rent: “কবিদের বাড়িভাড়া দেওয়া হয় না,” বাড়িওয়ালার অদ্ভুত শর্তে ভাইরাল বিজ্ঞাপন!

সামান্য একটা অক্ষর! সামান্য একটা অক্ষর এদিক অদিক হয়ে বদলে দিতে পারে আমূল অর্থ। প্রায় প্রত্যেককেই জীবনের কোনও না কোনও সময় ‘ক্ষুদ্র ভুলের’ মাশুল গুনতে হয়েছে। হয় টেক্সট মেসেজ বা ফেসবুক পোস্ট, ‘টাইপো’ এখন জীবনের অন্যতম সাধারণ ক্রাইসিস। সম্প্রতি এমনই ছাপার ভুলে বিড়ম্বনায় পড়েছেন কবিরা! নামী সংবাদপত্র বা ম্যাগাজিনে ছাপার ভুলে বাড়ি ভাড়া পাওয়া চাপের হয়ে গিয়েছে কবিদের কাছে।

ডোরি জিন নামে একজন সম্প্রতি একটি ট্যুইট করেছেন যাতে বাড়িভাড়ার বিজ্ঞাপনে অদ্ভুত এক ‘টাইপো’ চোখে পড়েছে৷ ভুলটি আপাত দৃষ্টিতে খুবই নিরীহ, তবে তা প্রাণ ওষ্ঠাগত করে দিয়েছে কবিদের। বাড়িভাড়ার বিজ্ঞাপনটিতে সবকিছুই ঠিকঠাক রয়েছে। শুধু একটি শব্দে তাজ্জব নেটিজেনরা।

বাড়িভাড়ার ওই বিজ্ঞাপনে মালিকের কিছু শর্ত ও ভাড়াটের কর্তব্যের বয়ান লেখা রয়েছে। কেমন বাড়ি, কবে থেকে ভাড়া মিলবে সবটাই লেখা। ১ বেডরুমের ঘর, ধূমপান নিষেধ, ১ জুলাই থেকে উপলব্ধ। এতদূর ঠিকই ছিল। কিন্তু তার সঙ্গেই লেখা “কবিদের বাড়িভাড়া দেওয়া হবে না!” এ কেমন শর্ত!

আরও পড়ুন- মুখের লোম নিয়ে নেই আক্ষেপ, সমাজের ‘ব্যঙ্গ’কে উড়িয়ে গোঁফ রাখলেন এই মহিলা!

দেখুন সেই অবাক করা বিজ্ঞাপনটি:

আসলে এখানে লেখার কথা ছিল, পোষ্যের অনুমোদন নেই। পেটসের (Pets) জায়গায় ভুল করে একটি O বসে হয়ে গিয়েছে পোয়েট (Poets)! ব্যাস! বিজ্ঞাপন ভাইরাল। বিজ্ঞাপনটির ছবি অনলাইনে আসামাত্র নেটিজেনদের কাছ থেকে নানা প্রতিক্রিয়া পেয়েছে। হাসিই থামছে না নেটিজেনদের। একজন বলেছেন, “কবিদের আগুনে সমস্যা আছে। স্টোভে জল ফুটোতে, মোমবাতি জ্বালতে, খুব চাপ!”

আরেকজন আবার লিখেছেন, “কবিরা আনফার্নিশড অ্যাপার্টমেন্ট চান না, সেখানে কোনও গল্প নেই।”

আরও পড়ুন- দেশভাগের ঘা শুকোয়নি!ভারতজুড়ে ‘বিভাজন বিভীষিকা স্মৃতি দিবস’ পালনে প্রস্তুত বিজেপি

একজন লিখেছেন, “আমি ধরে নিচ্ছি যে এটা লেখার কথা ছিল, ‘নো পেটস’। তবে এটা মজার। ধূমপায়ীদের চেয়েও বেশি গুরুত্বপূর্ণ।” অন্য একজন আবার গুরুগম্ভীর চালে হালকা মজা করে লিখেছেন, “কবিরা বাড়িঘর জগাখিচুড়ি করে রেখে দেয়।”

আরেকজন আবার রসিকতা করে লিখেছেন, “মালিক জানে আমরা ভাড়া দিতে পারি না।”

কবিদের ভাড়া না দেওয়ার বিজ্ঞাপন এখন ভাইরাল। প্রচুর মানুষ নিজেদের মত্যামত জানাচ্ছেন। আপনার কী মনে হয় এই ‘টাইপো’ নিয়ে?