IPL-এর আগেই নতুন কোচের নাম ঘোষণা, মার্ক বাউচারকে পাচ্ছে মুম্বই ইন্ডিয়ান্স

কলকাতা: নতুন কোচের নাম ঘোষণা করল মুম্বই ইন্ডিয়ান্স (Mumbai Indians)। আইপিএল ২০২৩-এর আগেই দলকে ঢেলে সাজাতে চাইছে তারা। তাই হেড কোচ হিসেবে ফ্র্যাঞ্চাইজি বেছে নিয়েছে দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি ক্রিকেটার মার্ক বাউচারকে (Mark Boucher)।

উইকেট-রক্ষক এবং ব্যাটার হিসেবে মার্ক বাউচারের দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে। খ্যাতিমান এই ক্রিকেটার একজন উইকেট রক্ষক হিসেবে সর্বাধিক ‘টেস্ট ডিসমিসাল’-এর রেকর্ড করেছেন। অবসরের পর তিনি দক্ষিণ আফ্রিকার একটি শীর্ষ-স্তরের ক্রিকেট ফ্র্যাঞ্চাইজি, ‘টাইটানস’ (Titans) দলের কোচের দায়িত্ব নেন। তাঁর প্রশিক্ষণেই টাইটানস পাঁচটি ঘরোয়া শিরোপা জিতেছে। ২০১৯ সালে দক্ষিণ আফ্রিকার জাতীয় দলের প্রধান প্রশিক্ষকের দায়িত্ব গ্রহণ করেন মার্ক বাউচার। তারপর থেকে তাঁর অধীনে ১১টি টেস্ট, ১২টি একদিনের আন্তর্জাতিক এবং ২৩টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ জিতেছে দল।

রিলায়েন্স জিও ইনফোকম লিমিটেড (Reliance Jio Infocomm Limited)-এর চেয়ারম্যান আকাশ আম্বানি (Akash M Ambani) বলেন, ‘মুম্বই ইন্ডিয়ান্সে (MI) মার্ক বাউচারকে স্বাগত জানাতে পেরে আমরা খুবই আনন্দিত। মাঠে তাঁর পারদর্শিতা প্রমাণিত এবং এর বাইরে কোচ হিসেবে তাঁর দলকে অসংখ্য জয়ের পথে পরিচালিত করছেন। মার্ক মুম্বই ইন্ডিয়ান্স দলে অপরিমেয় মূল্য যোগ করবেন এবং পরবর্তী কালে দলকে এগিয়ে নিয়ে যাবেন।’’

আরও পড়ুন– জোকা কারশেডের কাজ দ্রুত শেষ করতে চায় মেট্রো

অন্য দিকে, মুম্বই ইন্ডিয়ান্সের প্রধান কোচ মার্ক বাউচার বলেন, ‘মুম্বই ইন্ডিয়ান্সের প্রধান কোচ হিসেবে কাজ করার সুযোগ পেয়ে আমি খুবই সম্মানিত বোধ করছি।  এখানে দুর্দান্ত নেতৃত্ব এবং শক্তিশালী খেলোয়াড়দের মেলবন্ধন ঘটেছে। দলের পরবর্তী সাফল্যে আমার তরফ থেকে কিছুটা অবদান রাখার জন্য আমি তৈরি।’

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের মালিকানাধীন মুম্বই ইন্ডিয়ান্স ফ্র্যাঞ্চাইজি পরিচালনা করে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (IPL)। সম্প্রতি #OneFamily Mumbai Indians-নাম দিয়ে বিশ্বব্যাপী বিস্তারের তৈরি হচ্ছে দল। এ জন্য শীঘ্রই তিনটি দেশে তিনটি টি-টোয়েন্টি দল খোলার পরিকল্পনা রয়েছে। সংযুক্ত আরব আমিরশাহীর আন্তর্জাতিক টি-২০ (UAE International League T20)-তে যোগ দেবে এমআই এমিরেটস (MI Emirates)। অন্য দিকে দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি লিগের জন্য এমআই কেপ’ (MI Cape) প্রস্তুত।