সূর্যের ঝলকানিতে পুড়ে ছাই অস্ট্রেলিয়া, শেষ বেলায় নায়ক হার্দিক পান্ডিয়া

ভারত জয়ী ৬ উইকেটে

#হায়দারাবাদ: যেকোনো টুর্নামেন্টের ফাইনালে ১৮০ র ওপর রান তাড়া করা সব সময় চ্যালেঞ্জ। তাই আজ অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও হায়দরাবাদে ভারতের কাজটা কঠিন ছিল সন্দেহ নেই। ওপেন করতে নেমে প্রথম ওভারেই আউট রাহুল (১)। রোহিত দুটি বাউন্ডারি এবং একটি ছক্কা মারলেন। কিন্তু প্যাট কামিন্সর বলে ফিরলেন ১৭ করে।

ত্রিশ রানের মধ্যে দুটি উইকেট হারিয়ে চাপে পড়ে গেল ভারত। কিন্তু এরপর ধাক্কাটা সামলে নিলেন বিরাট কোহলি এবং সূর্য কুমার যাদব। দুজনে মিলে ভারতের ইনিংসকে পায়ের তলার মাটি দিলেন। শুধু বাউন্ডারি নয়, সিঙ্গল, ডবল নিয়ে স্কোরবোর্ড চালু রাখলেন। ম্যাচ ১০ ওভার পের হতেই হাত খুললেন সূর্য কুমার।

একের পর এক দুর্দান্ত শট খেলতে থাকলেন ভারতীয় ক্রিকেটের মিস্টার ৩৬০ ডিগ্রি। বুঝিয়ে দিলেন যেদিন তিনি খেলবেন সেদিন এই দলের সেরা ব্যাটসম্যান তিনি ছাড়া কেউ হবেন না। শেষ পর্যন্ত ৩৬ বলে ৬৯ করে ফিরলেন। কিন্তু ততক্ষণ ভারতকে একটা প্লাটফর্ম দিয়ে যেতে সক্ষম হলেন।

এলেন হার্দিক পান্ডিয়া। অন্যদিকে বিরাটও সেট হয়ে বেশ কয়েকটা দেখার মত স্ট্রোক উপহার দিলেন। প্যাট কামিন্সকে কভারের ওপর দিয়ে মারা ছক্কাটা প্রমাণ করে তিনি নিজের পুরনো ছন্দে ফিরে আসছেন। হাফ সেঞ্চুরি পূর্ণ করলেন।

অস্ট্রেলিয়ার দুই ওপেনার ফিঞ্চ এবং ক্যামেরন গ্রিন ঝড়ের গতিতে শুরু করলেন। বিশেষ করে গ্রিন। মাঠে যেন সাইক্লোন বয়ে গেল। একের পর এক বাউন্ডারি এবং ওভার বাউন্ডারি আসতে থাকল তার ব্যাট থেকে। বুমরাহ, অক্ষর, ভুবি – কেউ তাকে থামানোর রাস্তা খুঁজে পাচ্ছিলেন না। রক্তচাপ বেড়ে যাচ্ছিল রোহিত শর্মার। তবে ভারতকে প্রথম ব্রেক দিলেন অক্ষর।

ফিঞ্চকে (৭) আউট করলেন তিনি। ক্রমশ ভয়ঙ্কর হয়ে ওঠা গ্রিন (৫২) ফিরিয়ে দিলেন ভুবনেশ্বর। এরপর স্মিথ (৯), ম্যাক্সওয়েল (৬) ফিরে গেলেন পরপর। এই সময়টা অস্ট্রেলিয়ার ঝড়ের গতি রান সংগ্রহ আটকে দিল ভারতীয় বোলাররা। জশ ইংলিশ (২৪) মাঝখানে কিছুটা লড়াই করার চেষ্টা করলেন।

তাকে ফিরিয়ে দিলেন অক্ষর। কিন্তু ফর্মে থাকা ওয়েডকে (১) যেভাবে ফেরালেন অক্ষর, তাতে বোঝা যাচ্ছে রবীন্দ্র জাদেজার জায়গায় নিজেকে প্রমাণ করতে মরিয়া তিনি। এখান থেকে রান বাড়ানোর ক্ষেত্রে অস্ট্রেলিয়ার শেষ আশা ছিল টিম ডেভিড। কিন্তু চাহাল, অক্ষর, ভুবিরা এই সময়টা বুদ্ধি করে বল করলেন। সহজে মারার জায়গা দিলেন না ক্যাঙ্গারুদের। একটি উইকেট পেলেও আজ দুর্দান্ত বল করলেন চাহাল। অক্ষর নিলেন তিনটি উইকেট।

শেষ দুই ওভারে ভারতের প্রয়োজন ছিল ২১ রান। ১৯ তম ওভারে হ্যাজেলউড দিলেন ১০। শেষ ওভারের প্রথম বলেই স্যামসকে বিশাল ছয় মারলেন বিরাট (৬৩)। পরের বলেই অবশ্য আউট হয়ে গেলেন। তখন প্রয়োজন চার বলে পাঁচ। পরের বলে এক রান নিলেন কার্তিক। তারপরের বল মিস করলেন হার্দিক। কিন্তু স্নায়ু হারাননি হার্দিক। এক বল বাকি থাকতেই ভারতকে জয় এনে দিলেন।