পকেটে থাকবে মারাদোনার ছবি, কিংবদন্তীর জন্যই বিশ্বকাপ জিততে চান মেসি

#রোজারিও: এবারের ফুটবল বিশ্বকাপ লিওনেল মেসির শেষ বিশ্বকাপ হতে চলেছে তাতে সন্দেহের অবকাশ নেই। নিজের বিদায় লগ্নে অন্তত একবার ফুটবল বিশ্বকাপ জিতে বিদায় নিন আর্জেন্টাইন মহাতারকা এমনটাই স্বপ্ন মেসি ভক্তদের। ফুটবল পায়ে আলো ছড়িয়ে কখনও ‘জাদুকর’ আবার কখনও ‘ভিন গ্রহের ফুটবলার’ উপাধি পেয়েছেন লিওনেল মেসি।

প্রাক্তন ফুটবলার থেকে বর্তমান বিশ্ব তারকারা মেসিকে নানাভাবে প্রশংসা করে থাকেন। সাতবারের ব্যালন ডি’অর জয়ী লিওনেল মেসি যেদিন ফুটবল থেকে অবসর নিবে সেদিন ফুটবল বিশ্বে কি অবস্থা হবে সেটা এখনি কেউ ভাবনাতে না আনলেও আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি টেনে এনেছেন রজার ফেদেরারের উদাহরণ।

আর্জেন্টাইন এই কোচের মতে ফেদেরারের মত লিওনেল মেসির বিদায়েও কাঁদবে বিশ্ব। এইতো ক’দিন আগেই টেনিসকে বিদায় বলে দিয়েছেন রজার ফেদেরার। ২৫ বছরের ক্যারিয়ারের বিদায় নাড়া দিয়েছে পুরো বিশ্বে। ফেদেরারের বিদায় কাঁদিয়েছে প্রতিপক্ষকে, কাঁদিয়েছে সমর্থককে।

আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি’ও মনে করেন, মেসির বিদায়েও এমন পরিস্থিতি তৈরি হবে। তার বিদায়ে কাঁদবে বিশ্ব। জ্যামাইকাকে ৩-০ গোলে হারায় আর্জেন্টিনা। বদলি নেমে জোড়া গোল করেন লিওনেল মেসি। এই ম্যাচ শেষেই মেসিকে নিয়ে কথা বলেছেন স্কালোনি।

খেলোয়াড়ি জীবনেও লিওনেল মেসির সঙ্গে ড্রেসিং রুম শেয়ার করার অভিজ্ঞতা হয়েছে স্কালোনির। আর এখন সেই মেসিকেই কোচিং করাচ্ছেন তিনি। মেসিকে তাই শুধু উপভোগ করতে বললেন আর্জেন্টিনা কোচ,’আমরা তাকে উপভোগ করি। দেশের সবাই তার খেলা উপভোগ করে।

তাকে আমি ট্রেনিং করালেও আমি যদি একজন সমর্থক হতাম তাহলে টিকিট কেটে তার খেলা দেখতাম, তার জার্সি কিনতাম। আসলে লিওনেল মেসি বারবার আসে না। দিয়েগো মারাদোনার পর এরকম একজন ফুটবলার পাওয়া আর্জেন্টিনার কাছে ভাগ্যের ব্যাপার ছিল। কোচ হিসেবে স্কালোনি আশাবাদী কাতার বিশ্বকাপে ভাল ফল করবে আর্জেন্টিনা।

এদিকে আর্জেন্টিনা ফুটবল দল ঠিক করেছে দিয়েগো মারাদোনার প্রতি শ্রদ্ধা জানাতে বিশ্বকাপের প্রতিটি ম্যাচে তার ছবি পকেটে রাখা হবে ফুটবলারদের। কিংবদন্তি ফুটবলারের মৃত্যুর পর আর্জেন্টিনার প্রথম বিশ্বকাপ এটা।