শহরের সব রাস্তা মিলল ডার্বির যুবভারতীতে, কুড়ি মিনিট পিছিয়ে গেল বড় ম্যাচ

#কলকাতা: আগে থেকেই ইঙ্গিত ছিল শনিবার সন্ধ্যায় সল্টলেক যুবভারতী ক্রীড়াঙ্গনের মানুষের ঢল নামতে চলেছে। আইএসএলের প্রথম ডার্বি কলকাতায় হচ্ছে বলে কথা। এর আগে এই টুর্নামেন্টের সব ডার্বি হয়েছিল গোয়ার মাঠে। ফুটবলের মক্কায় তাই সমর্থকরা ভিড় জমাবেন সেটা জানাই ছিল। ম্যাচের আগে থেকে সেই চেনা মেজাজ শহরের রাস্তায়।

যদিও গত ২৮ অক্টোবর ডুরান্ড কাপের ডার্বি হয়েছিল কলকাতায়, কিন্তু তার থেকে আইএসএল অনেক গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট। গুরুত্ব অনেক বেশি। খেলা শুরুর ঘন্টাখানেক আগে থেকেই যাদবপুর, বেহালা, উত্তর কলকাতা, হাওড়া, এমনকি মফস্বল থেকেও ম্যাটাডোর ভাড়া করে সমর্থকরা আসছিলেন মাঠে।

ফুটবলের মক্কার অত্যন্ত চেনা দৃশ্য এটা। বাড়তি পাওনা হিসেবে ছিল ভিআইপি গ্যালারিতে সৌরভ গঙ্গোপাধ্যায়ের উপস্থিতি। এটিকে মোহনবাগানের ডিরেক্টর হিসেবে ফিরে আসছেন মহারাজ জানাই ছিল। এটাও জানা ছিল তিনি ভিআইপি গ্যালারিতে থাকবেন। দুদিন আগে মোহনবাগান অনুশীলন এগিয়ে ফুটবলারদের মোটিভেট করে এসেছিলেন।

দুই দলের সমর্থকরা দেখার মত কিছু টিফো নিয়ে মাঠে হাজির হয়েছিলেন। আগের ৬ টা ডার্বি হেরে গেলেও লাল হলুদ সমর্থকদের উৎসাহের কমতি ছিল না। আর এটিকে মোহনবাগানের সব টিকিট অনেক আগেই বিক্রি হয়ে গিয়েছিল। এবারের ইস্টবেঙ্গল অনেক বেশি তৈরি এবং তারা ৩ পয়েন্টর জন্য খেলবে বলে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিলেন কোচ স্টিফেন।

সেটাই ভরসা জুগিয়েছিল লাল হলুদ সমর্থকদের। মাঠের বাইরে সেই চেনা টিকা টিপ্পনি, মজার ছন্দ করা কবিতা এমনকি চেনা গালাগাল সব ছিল। প্রিয় দলের পতাকা, ব্যান্ড, তাশা, লাল হলুদ এবং সবুজ মেরুন জার্সি – শহরের রাজপথ সন্ধে নামার সঙ্গে সঙ্গেই যেন ডার্বি প্রেমীদের দখলে।

খেলা শুরু হওয়ার আধঘন্টা আগে যখন মাঠে দুদিকে ভাগ করে গা গরম করছেন ইস্ট মোহন ফুটবলাররা, তখন দুটি গ্যালারি থেকে আবার উঠল শব্দব্রহ্ম। ফুটবলের শহর কলকাতা যে কলকাতাতেই আছে সেটা আবার প্রমাণিত শনিবাসরীয় সন্ধ্যায়।