ফিফা বিশ্বকাপ ট্রফির ইতিহাস এবং ডিজাইনের আসল কারণ জানেন? চমকে যাবেন কিন্তু

#দোহা: রবিবার থেকে কাতারে শুরু হচ্ছে বিশ্ব ফুটবলের মহারণ। ৩২ টি দেশ অংশগ্রহণ করছে। চার বছর অন্তর আয়োজিত হওয়া ফিফা বিশ্বকাপ ১৯৩০ সালে প্রথম উরুগুয়েতে শুরু হয়। ১৯৪২ ও ১৯৪৬ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় বিশ্বকাপ হয়নি। কাতারের এবারের বিশ্বকাপ ২২ তম বিশ্বকাপ। ব্রাজিল সর্বোচ্চ ৫ বার বিশ্বকাপ জিতেছে।

আরও পড়ুন – কাতারকে জ্ঞান দেওয়ার আগে নিজেদের ইতিহাস দেখুন ইউরোপিয়ানরা! বোমা ফিফা সভাপতির

জার্মানি ও ইতালি চারবার করে বিশ্বকাপ জিতেছে। বিশ্বকাপের বল তৈরি করে জার্মানির ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারী এডিডাস। বিশ্বকাপ শুরু হওয়ার সময় থেকে দুটি ট্রফি এখনো পর্যন্ত ব্যবহার করা হয়েছে। ১৯৩০ সাল থেকে ৭০ সাল পর্যন্ত জুলে রিমে ট্রফি ছিলো এর নাম। ১৯৭৪ সাল থেকে কাপের নাম হলো ফিফা বিশ্বকাপ।

সকার বিশ্বকাপ ট্রফি

চ্যাম্পিয়নরা ট্রফির রেপ্লিকা পায় ও তাদের নাম অরিজিনাল ট্রফির তলায় লেখা থাকে। জুলে রিমে ট্রফির পর এই কাপ দেওয়া হয়। অরিজিনাল কাপ ডিসাইন করেছেন আবেল লাফলিওর, বর্তমানে যে কাপটি ব্যবহার করা হয় তা ডিজাইন করেছেন সিলভিও গাজ্জানিগা। প্রাক্তন ফিফা প্রেসিডেন্ট জুলে রিমের নামে প্রথম ট্রফির নাম রাখা হয়েছিল। সোনার প্লেটে রূপোর তৈরি এই কাপ ছিল, গ্রিসের জয়ের দেবী নাইকিকে এই কাপ প্রতিনিধিত্ব করত।

১৯৮৩ সালে জুলে রিমে ট্রফি চুরি হয়ে যায় ও চোরেরা সেটি গলিয়ে ফেলে। ব্রাজিলের পুলিশ পরে এই চোরদের গ্রেপ্তার করে। ১৯৭৪ সালে ফিফা বিশ্বকাপ প্রথম ব্যবহার করা হয়। ১৮ ক্যারেট সোনা দিয়ে তৈরি এই কাপ। দুটি মানুষ পৃথিবীকে ধরে আছে তার ছবি কাপে থাকতো। ৬.১৪২ কিলোগ্রাম এই কাপের ওজন, যার মধ্যে ৫ কিলোই সোনায় তৈরি।

জুলে রিমে বিশ্বকাপ ট্রফি

এই ট্রফির প্রথম নাম ছিলো ভিক্টোরিয়া। ১৯৪৬ সালে তখনকার ফিফা প্রেসিডেন্ট জুলে রিমেকে সম্মান জানাতে তার নামে ট্রফির নাম রাখা হয়। এই ট্রফির উচ্চতা ছিলো ৩৫ সেন্টিমিটার, ওজন ছিলো ৩.৮ কিলোগ্রাম। একাধিকবার এই ট্রফি চুরি হয়। ১৯৭০ সালে ব্রাজিল শেষবারের মত জুলে রিমে বিশ্বকাপ ট্রফি জেতে। যদিও ১৯৮৩ সালের ডিসেম্বর মাসে এই ট্রফি চুরি হয়ে যায়।

ফিফা বিশ্বকাপ

১৯৭০ সালের বিশ্বকাপের পর ফিফা নতুন ট্রফির জন্য প্রতিযোগিতা আয়োজন করে। ৭ টি দেশের শিল্পীরা এতে অংশগ্রহন করে, সিলভিও গাজ্জানিগার ডিসাইন নির্বাচিত হয়, জিডিএ বার্তনি এটা তৈরি করে। ৩৬.৮ সেন্টিমিটার উচ্চতা এই ট্রফির,১৮ ক্যারেট সোনা দিয়ে তৈরি, পাদদেশ ১৩ সেন্টিমিটার ডায়ামিটার। যে দল এই কাপ জেতে চারবছর তারা এটা রাখতে পারে না
তাদের ট্রফির রেপ্লিকা দেওয়া হয়।