রাস্তার ঝাড়ুদার থেকে মেসির আর্জেন্টিনা বধের নায়ক! কোচ রেনার্ড যেন ফুটবলের মিরাকেল ম্যান

#দোহা: ফ্রান্সের গ্রামে নিম্ন মধ্যবিত্ত পরিবারে জন্ম। কিন্তু ছোট থেকেই ফুটবল নিয়ে বাঁচতে শেখা হার্ভে রেনার্দের। একটা সময় সংসার চালাতে ঝাড়ুদার হয়েছেন, কাজ করেছেন বাস কন্ডাক্টার হিসেবে। আজ সেই কোচ ইতিহাস সৃষ্টি করেছেন সৌদি আরবের হয়ে আর্জেন্টিনাকে হারিয়ে দিয়ে। বিশ্বকাপে সৌদি আরব এর আগে হারিয়েছিল মরক্কো, বেলজিয়াম, মিসরকে।

দুবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে হারিয়ে তারা পেয়েছে বিশ্বকাপ ইতিহাসের চতুর্থ জয়। বিশ্বকাপে এটাই যে তাদের সেরা সাফল্য, সেটা না বললেও চলছে। কোচিং ক্যারিয়ারে এমন সাফল্য রেনারের জন্য অবশ্য নতুন কিছু নয়। এর আগে একমাত্র কোচ হিসেবে দুটি ভিন্ন দেশের হয়ে আফ্রিকা কাপ অব নেশনস জিতেছিলেন এই ফরাসি কোচ।

রেনারের কোচিং ক্যারিয়ারও শুরু ফ্রান্সের ক্লাব দ্রাগিনিয়াঁর হয়ে। পর ইংল্যান্ডের চতুর্থ ডিভিশন ক্লাবে দায়িত্ব নিয়েছিলেন। ড্রেসিংরুমে তাঁর ‘ম্যান ম্যানেজমেন্ট’ দক্ষতা তখনই আলোচনার বিষয়বস্তু হয়ে উঠেছিল।রেনার আসল চমকটা দেখান জাম্বিয়ার কোচ হয়ে। নিজের দ্বিতীয় মৌসুমেই কাপ অব নেশনসের ফাইনালে আইভরিকোস্টকে হারিয়ে শিরোপা জেতে জাম্বিয়া। এরপর আইভরিকোস্টের হয়েও একই শিরোপা জেতেন রেনার।

রাশিয়া বিশ্বকাপে ছিলেন মরক্কোর কোচ। সেবার রেনারের হাত ধরেই কুড়ি বছর পর বিশ্বকাপে খেলেছিল মরক্কো। তারপর যোগদান সৌদি আরবের ম্যানেজার হিসেবে। রেনারকে দায়িত্ব দেওয়া হয়েছিল বাছাইপর্ব পার করে সৌদি আরবকে বিশ্বকাপের টিকিট এনে দেওয়ার। সেটা তো রেনারই করেছেনই, বিশ্বকাপের প্রথম ম্যাচেই যা করেছে তাঁর দল, সেটা তো এখন জায়গা করে নিয়েছে ইতিহাসের পাতায়ই।

হার্ভি রেনারের কি সেই সময়ের কথা মনে আছে? যে সময়ে সারা রাত ঝাড়ুদার হিসেবে কাজ করে আবার সূর্য উঠতেই ছুটে যেতেন ফুটবল নিয়ে, স্বপ্ন পূরণ করতে। যে স্বপ্নের খোঁজে সেই দিনগুলোয় ছুটে বেড়াতেন, আর্জেন্টিনাকে হারিয়ে সে স্বপ্ন কি পূরণ হয়েছে? উত্তরটা রেনারই ভাল দিতে পারবেন।

তবে তাঁর স্বপ্ন পূরণ হোক না হোক, তাঁর হাত ধরেই সৌদি আরব পেয়েছে স্বপ্নের মতো সাফল্য, সেটা নিশ্চিত। কিন্তু শুধু আর্জেন্টিনাকে হারিয়ে থেমে থাকতে চান না সৌদি আরবের ফরাসি কোচ। পড়শি দেশ কাতারের মাটিতে আরও চমক দেখানোর অপেক্ষায় তিনি।