এক ফ্রেমে ব্রাজিলের দুই প্রজন্মের ‘নাম্বার নাইন’, রোনাল্ডোকে ‘পায়রা নাচ’ শেখালেন রিচার্লসন

#দোহা: দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে ব্রাজিলের ৪-১ গোলে দুরন্ত জয়। ম্যাচে ব্রাজিলের একের পর এক অনবদ্য গোলের মতই সকলের মন জয় করে নিয়েছে রিচার্লসন, নেইমার, ভিনিসিয়াস জুনিয়রদের নাচ। সাম্বার আদলে ওই নাচের নতুন নামকরণ করা হয়েছে ‘পায়রা নাচ’। অনেকটা পায়রা যেভাবে ঘাড় নাড়িয়ে খাবার খায় নাচের স্টেপটিও তেমন। ম্যাচের পর রিচার্লসনের কাছে সেই নাচ শিখলেন ব্রাজিলের প্রাক্তন কিংবদন্তী ও বিশ্বকাপ জয়ী স্ট্রাইকার রোনাল্ডো নাজারিও।

ব্রাজিলের ম্যাচে স্টেডিয়ামে উপস্থিত থাকছেন রোনাল্ডো, রিভাল্ডো, রবার্তো কার্লোস, রিভাল্ডো সহ অন্যান্য কিংবদন্তীরা। দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে ম্যাচে তৃতীয় গোলের সময় রিচার্লসনের মাথায় বল নাচানো থেকে শুরু করে সেই বল সতীর্থকে দেওয়া, সেখান থেকে থ্র বলে রিচার্লসনের দৃষ্টি নন্দন গোল সকলের মন জয় করে নিয়েছে। আর তারপর সাইডলাইনের ধারে গিয়ে ‘পায়রা নাচ’। সেই তালে কিছুটা নাচতে দেখা যায় কোচ তিতেকেও। এটি বিশ্বকাপে রিচার্লসনের তৃতীয় গোল।

 

আরও পড়ুনঃ আর্জেন্টিনা পুরোনো শত্রু, ‘প্রতিশোধ’ চেয়ে হাওয়া গরম করলেন ডাচ কোচ

 

ম্যাচের পর ফিফার তরফ থেকে রোনাল্ডোর নাজারিও একটি সাক্ষাৎকার নেন রিচার্লসনের। ব্রাজিলের দুই প্রজন্মের নাম্বার নাইনকে এক ফ্রেমে দেখতে পাওয়া যায়। রোনাল্ডো বলেন, ‘তোমরা এভাবেই এগিয়ে যাও। তবে মনে রেখো, এখনও তিনটি ম্যাচ বাকি আছে। তবে আমাকে কিন্তু ‘পায়রা নাচ’ শিখিয়ে দিতে হবে। কারণ তুমি তো তিতেকেও নাচিয়েছে!’ সেই সময় রিচার্লসন সেই নাচ সেখান রোনান্ডোকে। যা নেট দুনিয়ায় ভাইরাল।

রোনাল্ডোর খেলা ছোট বেলা থেকে দেখে বড় হয়েছেন রিচার্লসন। তাকে আদর্শ মনে করেন। নিজের প্রিয় তারকাকে কাছে পয়ে আবেগতাড়িত হয়ে পড়েন রিচার্লসন। ব্রাজিলের প্রাক্তন নাম্বার নাইন রোনাল্ডো নাজারিও-র পা ছুঁয়ে ব্রাজিলের বর্তমান নাম্বার নাইন স্ট্রাইকার বলেছেন, ‘আমি ভাষাহীন…আমি আবেগপ্রবণ হয়ে পড়েছি।’