Turkey-Syria Earthquake: তুরস্কে ভূমিকম্পের আগে সতর্ক করেছিল এই পাখিগুলি! ভাইরাল ভিডিও ঘিরে তোলপাড়

ওসমানিয়া: ভূমিকম্পে কবলিত সিরিয়া এবং তুরস্কে মৃতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বেড়েই চলেছে। আহতের সংখ্যা কয়েক হাজার। ফলে আরও বাড়তে পারে মৃতের সংখ্যা। এরই মধ্যে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে একটি ভিডিও। ওই ভিডিওতে ভূমিকম্পের আগে তুরস্কের আকাশে প্রচুর পাখি উড়তে দেখা গিয়েছে।

ভিডিওটি শেয়ার করেছেন, ব্যবসায়ী আনন্দ মাহিন্দ্রা, আইএফএস পারভীন কাসওয়ান। @OsintTV নামে একটি ট্যুইটার চ্যানেল থেকে এই ভিডিওটি শেয়ার করা হয়েছে। সাধারণত প্রাকৃতিক বিষয় শেয়ার করা হয় এই ট্যুইটার অ্যাকাউন্টে। আনন্দ মাহিন্দ্রা লিখেছেন, এটাই প্রাকৃতির অ্যালার্ম সিস্টেম। আগেই আমাদের সতর্ক করা হয়েছিল, কিন্তু আমরা এটা বুঝতে পারিনি। @OsintTV-এর পক্ষ থেকে জানানো হয়েছে, এই ভিডিওটি ভূমিকম্পের বেশ কিছুক্ষণ আগের। পাখি এই বিপর্যয় সম্পর্কে আগেই আভাস পেয়েছিল এবং সতর্ক করেছিল।

অন্যদিকে, ভূমিকম্পের কয়েক ঘণ্টা পরেই যখন একের পর এক আফটারশকে কাঁপছে তুরস্কর বিস্তীর্ণ এলাকা, তখনই জাতীয় বিপর্যয় মোকবিলা দলকে সেখানে পাঠিয়েছে কেন্দ্র। অত্যাধুনিক সরঞ্জাম, ত্রাণ, খাবার, ওষুধ সহ ভারতের এনডিআরএফ-এর বিশেষ দলকে পাঠানো হয়েছে সেখানে। ভূমিকম্পের পরে এখনও উদ্ধারকার্য চলছে। প্রচুর মানুষ নিখোঁজ রয়েছেন। উদ্ধারকাজে সহয়তার কাজও এই দলটি করবে বলে জানা গিয়েছে।

ভারতীয় বায়ুসেনার C-17 বিমান করে এনডিআরএফ এই দলটিকে পাঠানো হয়েছে। দলে পুরুষ এবং মহিলা উভয় কর্মীদের রাখা হয়েছে। তুরস্কে ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ রেখে এই দলটি কাজ করবে। সোমবার তুরস্কে ভূমিকম্পের পরেই একটি উচ্চপর্যায়ের বৈঠক ডাকে ভারতের প্রধানমন্ত্রীর দফতর। সেই বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রক, জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী, জাতীয় দুর্যোগ মোকাবিলা কর্তৃপক্ষ, বিদেশ মন্ত্রক, স্বাস্থ্য মন্ত্রক-সহ গুরুত্বপূর্ণ দফতরগুলির আধিকারিকরা উপস্থিত ছিলেন।

সেই বৈঠকে অত্যাধুনিক সরঞ্জাম-সহ এনডিআরএফ-এর একটি দলকে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়। তবে কেন্দ্রের তরফে একটি মেডিক্যাল টিম পাঠানোর প্রস্তূতি শুরু হয়ে গিয়েছে। এখনও পর্যন্ত যা খবর, ভূমিকম্পে সিরিয়া এবং তুরস্ক মিলিয়ে অন্তত ৪,৩০০ জনের মৃত্যু হয়েছে।

আরও পড়ুন,  ধ্বংসস্তূপের নীচে কতদিন বাঁচে মানুষ? রয়েছে অনেক নজির, শুনলে মনে হবে অবিশ্বাস্য

আরও পড়ুন, তুরস্কে মৃত্যু মিছিল, তবু নিষ্ঠুর পাকিস্তান! ঘুরপথে যেতে হল ভারতীয় বিমানকে

বিশ্ব স্বাস্থ্য সংস্থা অর্থাৎ হু-এর তরফ থেকে জানানো হয়েছে এই ভূমিকম্পে অন্তত ২০ হাজার মানুষের মৃত্যু হতে পারে। অর্থাৎ মৃত্যু মিছিল আরও বাড়তে পারে। সবথেকে চিন্তার বিষয় ভূমিকম্পের পরে একের পর এক আফটারশকে কেঁপে উঠছে সিরিয়া এবং তুরস্কের বিস্তীর্ণ এলাকা। তার জেরে ক্ষয়ক্ষতির পরিমাণ আরও বাড়ছে। ভূমিকম্প বিশেষজ্ঞরা জানাচ্ছেন, সোমবার ভূমিকম্পের পরে অন্তত ১০০টি আফটারশক এসেছে।