Chess Game at Wedding: বিয়েবাড়িতে আমন্ত্রিতদের দাবা খেলিয়ে অসহায়দের সাহায্য নবদম্পতির

নিঃস্বার্থভাবে কাউকে কিছু দেওয়ার মধ্যে আমাদের উদযাপন হয়ে ওঠে আনন্দময়। সেই ভাবনা থেকেই এক দম্পতি তাঁদের বিয়েতে দাবাখেলার আয়োজন করলেন। ওই চ্যারিটি দাবাখেলার উদ্যোগ ছিল মূলত এক স্বেচ্ছাসেবী সংস্থাকে সাহায্য করার জন্য। বিয়ের আসরের সেই ‘শতরঞ্জ কে খিলাড়ী’-দের ছবি পোস্ট করেছেন নতুন বর শিখর সাক্সেনা।

শিখর জানিয়েছেন তিনি তাঁর বিয়েতে কিছু অন্যরকম করতে চেয়েছিলেন। যাতে সদিচ্ছার সঙ্গে জড়িয়ে থাকে কিছুটা পাগলামিও। তাই শিখর ও তাঁর তখনকার হবু তথা বর্তমান স্ত্রী মিলে ঠিক করেন যে তাঁদের বিয়েতে বসবে দাবাখেলার আসর। হবে ‘ওপেন ফায়ার চেজ’ বিয়ের মাঝেই। এর মাধ্যমে সাহায্য করা হবে এক স্বেচ্ছাসেবী সংস্থাকে। ওই সংস্থা তরফে সাহায্য করা হয় অনগ্রসর দাবা খেলোয়াড়দের। যাতে তাঁরা দাবাখেলা চালিয়ে যেতে পারেন।

আরও পড়ুন :  তাজ হোটেলে খানাপিনার পর বিল মেটালেন খুচরো পয়সায়! ওয়েটারদের প্রতিক্রিয়া দেখুন ভাইরাল ভিডিওয়

তাই বিয়ের খরচ কাটছাঁট করে দাবাখেলার আসর আয়োজন করা হয়। বরপক্ষ ও কন্যাপক্ষ থেকে ৭ জন করে মোট ১৪ জনকে বেছে নেওয়া হয়। ওপেন ফায়ার চেজ-এর সঙ্গে সাধারণ দাবাখেলার প্রতিযোগিতার সামান্য পার্থক্য আছে। ওপেন ফায়ারে যখনই কিস্তিমাত হয়, তখনই ১০০০ টাকা করে দান করেন উদ্যোক্তারা। প্লেয়ার অব দ্য ম্যাচ যিনি নির্বাচিত হন, তাঁর জন্য ছিল বিস্ময়-উপহার। তিনি পান গ্র্যান্ডমাস্টার বিশ্বনাথন আনন্দের সই করা টিশার্ট।

 

অভিনব এই উদ্যোগে বিয়ে, দাবাখেলা ও ভোজপুরী গান-সব হল একসঙ্গেই। অন্যরকম ভাবনায় বিশ্বাসী শিখর সামাজিক মাধ্যমে লেখেন “এই ছোট্ট উদ্যোগের মাধ্যমে আমরা চেষ্টা করেছি সকলে মিলে নিঃস্বার্থভাবে দান করার আনন্দ উপভোগ করতে।” তাঁদের ডোনেশনে শামিল হন আত্মীয় পরিজনরাও। এই অভিনব উদ্যোগে অভিভূত সকলেই। একইসঙ্গে বিয়ের আসর উপভোগ এবং নিঃস্বার্থভাবে দান করার আনন্দে ভেসে যাওয়ার এই উপায়কে বাহবা জানিয়েছেন সকলে।