ইস্টবেঙ্গলের ডেরা শিলিগুড়িতে এবার বিশাল রাস্তা মোহনবাগানের নামে! হবে জমকালো উদ্বোধন

কলকাতা: দুদিন আগেই ভারতের সেরা টুর্নামেন্ট আইএসএল চ্যাম্পিয়ন হয়েছে এটিকে মোহনবাগান। পাশাপাশি এটিকে নাম সরে গিয়ে পরেরবার থেকে মোহনবাগান সুপার জায়েন্টস নাম হচ্ছে এটাও নিশ্চিত হয়ে গিয়েছে। এবার ভারত চ্যাম্পিয়ন দলকে রাজ্য সরকারের পক্ষ থেকে অভিনব সম্মান জানানো হল। ইস্টবেঙ্গলের ডেরা বলে পরিচিত শিলিগুড়ি শহরে এবার এক বিরাট অংশ জুড়ে রাস্তা হতে চলেছে মোহনবাগানের নামে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এমন ভাবনা আগেই ভেবেছিলেন। এবার সেটা বাস্তব রূপ নেওয়ার পথে। কলকাতায় রয়েছে মোহনবাগানের নামে রাস্তা। রাজ্যের আর কোথাও ক্লাবের নামে রাস্তা ছিল না এত দিন। যদিও রাজ্যের সর্বত্র রয়েছেন ক্লাবের সদস্য, সমর্থকরা। তাই মোহনবাগান সচিব দেবাশিস দত্ত চিঠি দিয়েছিলেন শিলিগুড়ির মেয়র গৌতম দেবকে।

আরও পড়ুন – Sourav Ganguly: দিল্লির টিম হোটেলে মহারাজকীয় এন্ট্রি সৌরভের! দাদার ক্লাসে মুগ্ধ ছাত্র পৃথ্বীরা

অনুরোধ করেছিলেন, শহরের একটি রাস্তার নাম মোহনবাগানের নামে রাখার জন্য। মোহন সচিবের আবেদনে সাড়া দিয়েছেন শিলিগুড়ির মেয়র। শহরের এয়ার ভিউ মোড় থেকে যতীন দাশ পার্ক পর্যন্ত রাস্তার নামকরণ মোহনবাগানের নামে করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ২ এপ্রিল থেকে রাস্তাটি নতুন নামে পরিচিত হবে।

অনুষ্ঠানে উপস্থিত থাকবেন মোহনবাগান কর্তারা। এ নিয়ে মোহন সচিব বলেছেন, ১০০ বছরের বেশি হয়ে গিয়েছে ক্লাবের। সারা বিশ্বে আমাদের সমর্থকরা রয়েছেন। অথচ কলকাতার বাইরে ক্লাবের নামে কোনও রাস্তা ছিল না। তাই আমি সচিব হওয়ার পর শিলিগুড়ির কোনও একটি রাস্তা ক্লাবের নামে করার জন্য আবেদন করেছিলাম।

তাঁবু, ক্যাফেটেরিয়া, ক্রীড়া লাইব্রেরির পর উদ্বোধন হতে চলেছে নতুন জিমন্যাসিয়ামের। আগামী ২৪ মার্চ মোহনবাগানের নতুন জিমন্যাসিয়ামের উদ্বোধন হবে। এবার গান গাইবে বাংলা ব্যান্ড দোহার। সেদিনই আনুষ্ঠানিক উদ্বোধন হবে চুনী গোস্বামী ফটকের।

তবে শিলিগুড়িতে কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে এরপর মোহনবাগান এবং ইস্টবেঙ্গলের আইএসএল ম্যাচ করা যায় কিনা এ নিয়েও চিন্তা-ভাবনা রয়েছে রাজ্য সরকারের। আধুনিক ফুটবল স্টেডিয়ামের দিক থেকে কিছুটা উন্নতি প্রয়োজন কাঞ্চনজঙ্ঘার। ক্রীড়া মন্ত্রী নিজে সেসব পর্যবেক্ষণ করছেন। শিলিগুড়ির মতো ফুটবলপ্রেমী মানুষের শহরে আইএসএল এলে সেটা দুর্ধর্ষ ব্যাপার হবে।