পৃথিবী কি শ্বাস নেয়! এই ভিডিও দেখলে স্তম্ভিত হয়ে যাবেন আপনিও

যে পৃথিবীতে আমরা বাস করি, তাকে আমরা মায়ের মতো মনে করি। বেঁচে থাকার যাবতীয় রসদ জুগিয়ে চলে এই পৃথিবীই। তাই দেশ, কালের গণ্ডী পেরিয়ে মানুষ ধরিত্রীকে মাতা হিসেবে পুজো করেছে। বিশ্বাস করা হয়, পৃথিবী জীবিত সত্তা। সেই বিশ্বাস থেকেই মা হিসেবে কল্পনা করা হয় তাকে।

কিন্তু এই সুন্দর সবুজ গ্রহ কি শ্বাস-প্রশ্বাস নিতে পারে? এমন কল্পনা করা যায় !

এমন একটা ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে, যেটা দেখলে কয়েক সেকেন্ডের জন্য স্তব্ধ হয়ে যেতে হয়। এমন ভিডিও দেখার পর যেকোনও মানুষ সিদ্ধান্তে আসতে পারবেন সত্যি পৃথিবী শ্বাস নেয় কিনা!

আরও পড়ুন? পৃথিবীতে এমন কোন জিনিস রয়েছে, যার গন্ধে ভয় পায় সাপ! জেনে রাখা প্রয়োজন

আমরা সকলেই জানি, পৃথিবী তার অক্ষের উপর ঘোরে। তারপর নিজের নির্দিষ্ট কক্ষপথে সূর্যের চারপাশে ঘুরতে থাকে। কিন্তু পৃথিবী কি শ্বাস নিতে পারে? একটি ভিডিও বর্তমানে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে, যা ওয়ান্ডার অফ সায়েন্স নামে একটি এক্স (ট্যুইটার) অ্যাকাউন্ট থেকে শেয়ার করা হয়েছে।

আরও পড়ুন? স্পার্ম কাউন্ট কমছে? সমস্যা দূর করতে টানা ২১ দিন নিয়মিত সেবন করুন এই গাছের রস, ডায়াবেটিস-জন্ডিসেরও মহৌষধ

এই ভিডি ভিডিওতে দেখা যাচ্ছে, সবুজ মাঠে অনেক গাছ লাগানো রয়্ছে। সেখানেই ঘটেছে অবাক করে দেওয়া ঘটনা। এমন ভিডিও দেখে অনেকেই বিশ্বাস করতে শুরু করেছেন, সত্যিই পৃথিবী শ্বাস নেয়। যেকোনও প্রাণী শ্বাস নিলে তার শরীর সংকুচিত ও প্রসারিত হয়। এই ভিডিওটি শ্যুট করেছেন জিন আর্থার ট্রেম্বলে। তিনি যখন পোস্ট করেছেন, তখন ক্যাপশনে লিখেছেন- ?মনে হচ্ছে পৃথিবী শ্বাস নিচ্ছে।?

পৃথিবী কি সত্যিই শ্বাস নেয় ?

আসলে, এই ভিডিওতে দেখা যাচ্ছে পৃথিবী ফুলে ফুলে উঠছে। আবার তা সংকুচিত হচ্ছে। প্রবল বাতাস বইছে। তার সঙ্গেই ওঠা-নামা করছে মাটি। দেখে মনে হতে পারে বড় গাছগুলি বুঝি উপড়ে যাবে। গাছের শিকড় মাটির সঙ্গে সঙ্গে প্রসারিত হয়ে যাচ্ছে। ভিডিওটি সম্পর্কে মন্তব্য করে, নেটিজেনরা বলেছেন প্রকৃতি সত্যিই আশ্চর্যজনক। একজন ব্যবহারকারী বলেছেন, এটি হুবহু হৃদপিণ্ডের মতো, পৃথিবীকে জীবন্ত মনে হচ্ছে।