চাঞ্চল্যকর তথ্য

One Nation One Election: ‘এক দেশ, এক নির্বাচন’কে কত মানুষ সমর্থন করেন? কমিটির রিপোর্টে চমকে উঠবেন

নয়াদিল্লি: ‘এক দেশ এক ভোট’ বা ‘ওয়ান নেশন ওয়ান ইলেকশন’-এর বিষয়ে উচ্চপর্যায়ের কমিটিতে জমা পড়েছে ২১৫৫৮ জন মানুষের প্রতিক্রিয়া। এর মধ্যে প্রায় ৮০ শতাংশ বা ১৭৩৪২ জন মানুষ ভারতে একযোগে ভোট করার ধারণাকে সমর্থন করেছেন। তবে ৪২১৬ জন এই ধারণার বিরোধিতা করেছেন।

মূলত ইমেল, ওয়েবসাইট এবং পোস্টের মাধ্যমে মানুষের প্রতিক্রিয়া জমা পড়েছে। একযোগে ভোট করার অর্থ হল, একই সময়ে লোকসভা, বিধানসভা, নগর ও গ্রামীণ স্থানীয় সংস্থাগুলির ভোট নির্বাহ করা। বর্তমানে মেয়াদ শেষ হলে তবেই নির্বাচন অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার বিশাল বড় রিপোর্ট জনসমক্ষে এনেছে ওই কমিটি। যেখানে একযোগে ভোট নির্বাহ করার প্রয়োজনীয়তার উপর জোর দেওয়া হয়েছিল।

আরও পড়ুন: হেরে গেল বেজিং, কোটিপতিদের সংখ্যায় এশিয়ার এক নম্বরে ভারতের এই শহর! বলুন তো, কোন শহর?

ওই রিপোর্ট অনুযায়ী, বিভিন্ন চ্যানেের মাধ্যমে গত ৫ জানুয়ারি থেকে ১৫ জানুয়ারির মধ্যে জনসাধারণের কাছ থেকে প্রতিক্রিয়া চাওয়া হয়েছিল।
ওয়েবসাইটে গত ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ৫২৩২ জনের প্রক্রিয়া জমা পড়ে। এর মধ্যে ৩৮৩৭ জন বা ৭৩ শতাংশ মানুষ এই ধারণাকে সমর্থন করেন। সেখানে ১৩৯৫ জন এর বিরোধিতা করেছিলেন। যা এক দেশ এক ভোটের জন্য যথেষ্ট সঙ্কেত দিচ্ছে।

এই প্রস্তাবের ক্ষেত্রে ১৫৪টি পোস্টাল প্রতিক্রিয়া জমা পড়েছে কমিটির কাছে। এর মধ্যে ১০৯ জন এই ধারণাকে সমর্থন করেছেন এবং ৪৫ জন এর বিরোধিতা করেন। যা সক্রিয় সম্পৃক্ততা এবং বিভিন্ন গণতান্ত্রিক মতামত প্রতিফলিত করে।

ওই রিপোর্টে বলা হয়েছে যে, “রাজনৈতিক দলগুলি, অবসরপ্রাপ্ত বিচারক, প্রাক্তন নির্বাচন কমিশনার, রাজ্য নির্বাচন কমিশনার এবং বিশিষ্ট সংস্থাগুলি-সহ বিভিন্ন স্টেকহোল্ডারদের নিয়ে কমিটির তরফে গভীর আলাপ-আলোচনা করা হয়েছিল। ভারতে একযোগে নির্বাচন সম্পন্ন করার সম্ভাব্যতা এবং প্রভাব সম্পর্কে দৃষ্টিভঙ্গি সংগ্রহ করার জন্যই মূলত এটা করা হয়েছিল।”

ওই রিপোর্টে আরও যোগ করা হয়েছে যে, “এই আলাপ-আলোচনার উদ্দেশ্য ছিল, এই প্রস্তাবিত নির্বাচনী সংস্কারের সঙ্গে যুক্ত সম্ভাব্য চ্যালেঞ্জ এবং সুবিধাগুলির একটি ব্যাপক বোঝাপড়া নিশ্চিত করার জন্য বিশেষজ্ঞ আর বিভিন্ন সেক্টরের প্রতিনিধিদের কাছ থেকে বিভিন্ন মতামত ও পরামর্শ অন্তর্ভুক্ত করা।”