গুগল ড্রাইভ ব্যবহার করেন? এখনই সাবধান হন, টার্গেট করছে হ্যাকাররা, সতর্কবার্তা খোদ গুগলের

Google Drive: গুগল ড্রাইভ ব্যবহার করেন? এখনই সাবধান না হলে বিপদ, টার্গেট করছে হ্যাকাররা, সতর্কবার্তা খোদ গুগলের

গুগল ড্রাইভ ব্যবহার করলে সাবধান। টার্গেট করছে হ্যাকাররা। যে কোনও সময় তথ্য চুরি যেতে পারে। এই ভাষাতেই ইউজারদের সতর্ক করল গুগল খোদ। টেক জায়ান্ট সংস্থা জানিয়েছে, একাধিক ইউজারের কাছ থেকে গুগল অভিযোগ পেয়েছে যে তাঁদের ড্রাইভে ক্ষতিকারক লিঙ্ক পাঠানো হচ্ছে। আর তাতে ক্লিক করলেই চুরি যাচ্ছে সব তথ্য।

এরপরই ইউজারদের উদ্দেশ্যে সতর্কবার্তা জারি করেছে গুগল। টেক জায়ান্ট সংস্থা জানিয়েছে, গুগল ড্রাইভ ইউজারদের সতর্ক থাকতে হবে। কারণ হ্যাকাররা সন্দেহজনক লিঙ্কের মাধ্যমে ব্যক্তিগত তথ্য চুরি করতে পারে।

ইউজারদের অ্যাকাউন্টে সন্দেহজনক ফাইল, লিঙ্ক: এই বিষয়ে গুগল বলেছে, গুগল ড্রাইভ ইউজারদের সন্দেহজনক লিঙ্ক বা ফাইল পাঠাচ্ছে হ্যাকাররা, যা ব্যক্তিগত তথ্য সম্পর্কিত নিরাপত্তা লঙ্ঘনের কারণ হতে পারে। আমরা এই সমস্যা সম্পর্কে প্রযুক্তি দলকে জানিয়েছি। এর উপর কাজ চলছে। খুব শীঘ্রই ঠিক হয়ে যাবে।

আরও পড়ুন: ছবি হোক বা ভিডিও, দোলের রঙ ছড়িয়ে দিন তাতেও, ক্লিক করার আগে মাথায় রাখুন এই কয়েক কায়দা

বাঁচার উপায়: সতর্কতার পাশাপাশি ইউজারদের নিরাপত্তা সংক্রান্ত কিছু টিপসও দিয়েছে গুগল। গুগল ড্রাইভে কোনও সন্দেহজনক লিঙ্ক বা ফাইল দেখলে এই ভুলগুলো করা উচিত নয়।

ইউজারের যদি মনে হয় গুগল ড্রাইভে কোনও সন্দেহজনক লিঙ্ক বা ফাইল পাঠানো হয়েছে, তাহলে ভুলেও তাতে ক্লিক করা চলবে না।

ড্রাইভে যদি কোনও অ্যাপ্রুভাল লিঙ্কও আসে তাহলেও ক্লিক করতে বারণ করেছে গুগল। এটা থেকেও সমস্যা হতে পারে। তাই ভুলেও এই কাজ করা চলবে না।

এই ধরণের লিঙ্ক এলে অবিলম্বে ব্লক করে রিপোর্ট করতে হবে। গুগল নিজেও কিছু লিঙ্ক রিপোর্ট করে।

স্প্যাম ফোল্ডার ব্যবহারের পরামর্শ দিয়েছে গুগল। গুগল ড্রাইভে সন্দেহজনক বা বিপজ্জনক ফাইল এসেছে মনে হলে সেগুলো সংরক্ষণের জন্য ২০২৩ সালে স্প্যাম ফোল্ডার চালু করে গুগল। টেক জায়ান্ট সংস্থা জানিয়েছে, সন্দেহজনক লিঙ্ক বা ফাইল এই ফোল্ডারে সরিয়ে রাখতে। যাতে নিয়মিত ফাইলের সঙ্গে সেগুলো গুলিয়ে না যায়।

নিরাপত্তা সংক্রান্ত সচেতনতা বৃদ্ধির পরামর্শ দিয়েছে গুগল। বলা হয়েছে, সাইবার প্রতারণা থেকে বাঁচার এটাই একমাত্র পথ। যাতে সন্দেহজনক লিঙ্ক বা ফাইল সহজে চিহ্নিত করতে পারেন ইউজাররা। তবেই উপযুক্ত ব্যবস্থা নেওয়া সম্ভব হবে।