কিরণ শেঠ

Jalpaiguri News: সাইকেল চালিয়েই বাজিমাত ৭২ বছরের ‘তরুণের’! কী কাণ্ড ঘটালেন তিনি? জানুন

জলপাইগুড়ি: ভারতীয় সংস্কৃতিকে আন্তর্জাতিক স্তরে পৌঁছে দিতে ৭২ বছরের এই বৃদ্ধর কামাল দেখলে অবাক হবেন আপনিও। জানেন কী কী করেছেন তিনি? বয়স যে শুধু সংখ্যা মাত্র, তা তিনি এক্কেবারে চোখে আঙুল দিয়ে বুঝিয়ে দিয়েছেন। সারা দুনিয়ায় ভারতের সংস্কৃতিকে ছড়িয়ে দিতে দু’চাকার সাইকেল নিয়েই বেরিয়ে পড়েছেন বাহাত্তর বছরের এই বৃদ্ধ। তরুণ এই বৃদ্ধের নাম ডাঃ কিরণ শেঠ (৭২)।

পেশায় দিল্লি আই.আই টির অধ্যাপক। সমাজের প্রতি তাঁর অসীম অবদানের জন্য তিনি ভারত সরকারের পদ্মশ্রী সম্মানও পেয়েছেন। সুদূর কন্যাকুমারী থেকে যাত্রাপথ শুরু হয়েছে তার। মূলত ভারতীয় সংস্কৃতি শিক্ষা, পরম্পরাকে দেশের প্রতিটি জেলার ছাত্র ছাত্রী ও যুব সম্প্রদায়ের কাছে পৌঁছে দিতেই এই উদ্যোগ। আই.আই.টি দিল্লিতে সোসাইটি ফর প্রমোশন ইন্ডিয়ান ক্লাসিকাল মিউজিক এন্ড কালচার অ্যামাঙ্গ ইয়ুথ সংগঠনটি দেশের সমস্ত ছেলেমেয়েদের কাছে পৌঁছে দিচ্ছে ভারতীয় সংস্কৃতির চেতনা।

আরও পড়ুন:দোলের ছুটিতে ২৫০ টাকায় থাকুন ডুয়ার্সের এই অফবিট স্পটে, সৌন্দর্যে মোহিত হবেন

প্রতি বছর সংগঠনটি প্রায় ৫০০০টি অনুষ্ঠান করে দেশে এবং বিদেশে। দেশের শাস্ত্রীয় সঙ্গীত লোকসংস্কৃতি,যোগ,ধ্যান, কুটির শিল্প,চলচ্চিত্র নিয়ে ছাত্র-ছাত্রীদের কাছে পৌঁছান তাঁরা। তাদের ভারতীর সংস্কৃতি সম্বন্ধে সচেতন করে তুলতে। চলতি বছরে আই আই টি চেন্নাইতে অনুষ্ঠিত হতে চলেছে সপ্তাহ ব্যাপি অধিবেশন। এভাবেই ভারতীয় সংস্কৃতিকে আন্তর্জাতিক দরবারে পৌঁছে দেওয়ার জন্য ক্রমাগত লড়াই চালাচ্ছেন তিনি। তাঁর লড়াইকে সাধুবাদ জানিয়েছে সকলেই।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

সুরজিৎ দে