সংগৃহীত ছবি

Siliguri News: দেখলেই চিনে ফেলবে মুখ..এই ক্যামেরায় ফাঁকি দিতে পারবে না কেউ! বাজারে এসে গেল ‘AI’ সিসিটিভি ক্যামেরা

শিলিগুড়ি: ক্যামেরাই গুনে দেবে মানুষ৷ নতুন সিসিটিভি ক্যামেরায় ‘AI’ চমক। এই ক্যামেরার চোখে ফাঁকি দেওয়া ভীষণ মুশকিল। কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে ক্যামেরা আপনাকে খুব সহজেই শনাক্ত করে ফেলবে। শিলিগুড়িতে অনুষ্ঠিত কম্পিউটার অ্যান্ড ক্যারিয়ার এক্সপোতে এবারের বিশেষ চমক এই সিকিউরিটি ক্যামেরাগুলো। সিসিটিভি ক্যামেরা এক সময় বিলাসিতা মনে করা হলেও। এখন এই সিসিটিভি ক্যামেরা নিত্য প্রয়োজনীয় জিনিস হয়ে দাঁড়িয়েছে। তাই সিকিওরিটি সিস্টেমে আরও উন্নত করতে বাজারে এখন নতুন এসেছে ‘AI’ সিসিটিভি ক্যামেরা।

এই ‘AI’ হিউমান ডিটেকশন প্রযুক্তি যা কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে মানুষ চিনতে সাহায্য করে। পাশাপাশি এতে রয়েছে ইনফ্রা এলইডি লাইট যা রাতের বেলাতেও স্পষ্ট ছবি ও ভিডিয়ো রেকর্ডিং করতে সাহায্য করে। এই সিসি ক্যামেরা ওয়াইড ডাইনামিক রেঞ্জ মোডের সঙ্গে আসে। মিলবে ওয়াইফাই কানেক্টিভিটি। বাইরে থেকে অ্যাপের সঙ্গে কানেক্ট করতে পারবেন এই ক্যামেরা।

আরও পড়ুন: ‘বাড়ির টাকার প্রথম কিস্তি পেয়ে যাবেন..,’ কাটোয়ায় দাঁড়িয়ে বড় আশ্বাস দিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়! বেঁধে দিলেন তারিখ

যার ফলে অফিস থেকে বসেই ওয়্যারলেস মনিটরিং করা যাবে। সিকিওরিটি ক্যামেরাতে মাইক্রো এসডি কার্ড ব্যবহার করে ২৫৬ জিবি পর্যন্ত স্টোরেজ নিয়ে যেতে পারবেন। এছাড়াও, সিসিটিভি ক্যামেরা চলবে সোলার প্যানেল দিয়ে। নতুন নতুন সিসিটিভি ক্যামেরাই এবার কম্পিউটার এন্ড ক্যারিয়ার এক্সপোর বিশেষ চমক।

আরও পড়ুন: বিশ্বের সবচেয়ে উঁচু শিব মন্দির কোথায় রয়েছে বলুন তো?…উত্তরটা কেদারনাথ বা অমরনাথ নয় কিন্তু, কীভাবেই বা যায় সেখানে?

সিকিউরিটি ক্যামেরা বিশেষজ্ঞ বিকাশ দুঙ্গারওয়াল বলেন,”‘AI’ সিকিওরিটি ক্যামেরা হল একটি বিশেষ নেটওয়ার্ক আইপি ক্যামেরা যা অত্যাধুনিক কাজ করে যেমন যানবাহন সনাক্তকরণ, ব্যক্তি শনাক্তকরণ, মুখ শনাক্তকরণ,ট্র্যাফিক গণনা, মানুষ গণনা এবং লাইসেন্স প্লেট স্বীকৃতি (এলপিআর)। এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের ফাংশনগুলি অত্যন্ত উন্নত ভিডিও সফ্টওয়্যার ব্যবহার করে কাজ করা হয় যা ক্যামেরা এবং রেকর্ডারে ভেতরেই থাকে।” বর্তমান দিনে এই সিকিউরিটি ক্যামেরা আর্মি থেকে শুরু করে কর্পোরেট অফিস সকলেরই অত্যন্ত উপযোগী হবে বলে মনে করছেন তাঁরা।

অনির্বাণ রায়