বাম, কংগ্রেসের যৌথভাবে লড়াই 

Jalpaiguri News: পদ্ম-ঘাসফুলকে দমাতে মরিয়া! হাত-কাস্তেই ভরসা জলপাইগুড়ির দেবরাজের

জলপাইগুড়িঃ পদ্মকে ফুটতে দেওয়া যাবে না, আবার ঘাসফুলকেও মাথা চারা দিয়ে উঠতে দেওয়া যাবে না। এই লক্ষ্যেই জোট জলপাইগুড়িতে। আসন্ন লোকসভা নির্বাচনকে ঘিরে এখন রাজ্য রাজনীতিতে চলছে যারপরনাই জল্পনা। সাধারণ মানুষের চা-এর ঠেক থেকে শুরু করে সন্ধ্যের আড্ডার মুচমুচে বিষয় এই আসন্ন লোকসভা ভোট। এই মহারণে সিংহাসন ছিনিয়ে নিতে রাজনৈতিক দলগুলির প্রস্তুতি তুঙ্গে। সেই রকমই জলপাইগুড়ি শহরের লোকসভা কেন্দ্রে তৃণমূল আর বিজেপিকে হারাতে জোটবদ্ধ হল বাম- কংগ্রেস। বিজেপি তৃণমূলের বিরূদ্ধে জলপাইগুড়িতে এবার যৌথ ভাবে লড়বে বাম কংগ্রেস।

সম্প্রতি, জলপাইগুড়ি লোকসভা কেন্দ্রের বাম প্রার্থী দেবরাজ বর্মনের মনোনয়ন পত্র জমা দেওয়ার দিন উপস্থিত ছিলেন জলপাইগুড়ি জেলা কংগ্রেসের অন্যতম প্রবীণ নেতা অমিত ভট্টাচার্য। তবে বাম সমর্থিত সিপিআইএম প্রার্থীর মনোনয়ন পর্ব শেষ হতেই জেলা কংগ্রেসের অন্দর মহলে এই নিয়ে উঠতে শুরু করেছিল গুঞ্জন।

এমন কী এই বিষয়ে প্রদেশ এবং সর্বভারতীয় কংগ্রেস সভাপতির উদ্দেশ্যে বার্তাও পাঠিয়ে ছিলেন জলপাইগুড়ি জেলা কংগ্রেস সভাপতি পিনাকী সেনগুপ্ত, এমনটাই সংবাদ মাধ্যমের সূত্রের খবর। তবে প্রদেশ বা এআইসিসি কারওর পক্ষ থেকেই এই প্রসঙ্গে কী সিদ্ধান্ত সেটি জানা না গেলেও, আচমকাই জেলা কংগ্রেস সভাপতি এবং জেলা বামফ্রন্টের সম্পাদকের মধ্যে সিপিআইএমের জেলা কার্যালয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে জেলা সিপিআইএমের অন্যতম নেতৃত্ব পীযুষ মিশ্র এবং জেলা কংগ্রেস সভাপতি পিনাকী সেনগুপ্ত সংবাদ মাধ্যমের সামনে বলেন, তৃণমুল এবং বিজেপিকে পরাস্ত করে বাম কংগ্রেস সমর্থিত সিপিআইএম প্রার্থী দেবরাজ বর্মনকে জয়ী করা এবং এই দুই শক্তির বিরূদ্ধে জনমত গড়ে তোলার লক্ষ্যে আজ থেকে যৌথ ভাবে কাজ করবে দুই দল। অপরদিকে, জেলা কংগ্রেস সভাপতি পিনাকী সেনগুপ্ত বলেন, সারা দেশে যে রাজনৈতিক সামাজিক ও সাংস্কৃতিক অস্থিরতা তৈরি হয়েছে এবং এই রাজ্যে যে অরাজকতার সরকার চলছে তার বিরুদ্ধে ঘোষিত লোকসভা নির্বাচনে বাম এবং কংগ্রেস যৌথ ভাবে লড়াইয়ে ময়দানে থাকবে।

সুরজিৎ দে