দুর্গাপুর নগর নিগমের শেষ শ্রদ্ধা জানানো হচ্ছে মৃগেন্দ্রনাথ পালকে।

West Bardhaman News: ছিলেন সুব্রত মুখোপাধ্য়ায়ের বিশ্বস্ত অনুগামী, নগর নিগমের চেয়ারম্যান! না ফেরার দেশে চলে গেলন মৃগেন পাল

পশ্চিম বর্ধমান: তাঁর রাজনৈতিক জীবন বেশ বর্ণময়। শিল্পাঞ্চলের মানুষের কাছে তিনি ছিলেন এক ভরসার নাম। আদতে বাঁকুড়ার বাসিন্দা হলেও স্থায়ীভাবে বসবাস শুরু করেছিলেন শিল্প শহর দুর্গাপুরে। আর একটা সময় পরে সেই শিল্প শহর দুর্গাপুর পরিচালনার ব্যাটন ধরেন। তিনি মৃগেন্দ্রনাথ পাল। যিনি শহরবাসীর কাছে মৃগেন প্রাণ নামে বিশেষভাবে পরিচিত ছিলেন। সেই মৃগেন্দ্রনাথ পাল পাড়ি দিলেন না ফেরার দেশে।

মৃগেন্দ্রনাথ পাল ছিলেন দুর্গাপুর মিশ্র ইস্পাত কারখানার কর্মী। সেখান থেকেই জড়িয়ে পড়েন শ্রমিক আন্দোলনে। রাজ্যের প্রাক্তন প্রয়াত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়ের বিশ্বস্ত অনুগামী বলে শিল্প শহরে পরিচিত ছিলেন মৃগেন বাবু। দুর্গাপুর ৮ নম্বর ওয়ার্ড থেকে পরপর দুবার পুরপিতা নির্বাচিত হন। বসেছিলেন দুর্গাপুর নগর নিগমের চেয়ারম্যান পদেও। বিভিন্ন সময়ে রাজ্যের প্রাক্তন মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়ের সঙ্গে দেখা গিয়েছে মৃগেন্দ্রনাথ পালকে।

বিগত কয়েকদিন ধরেই তিনি অসুস্থ ছিলেন। চিকিৎসা চলছিল দুর্গাপুরের বিধাননগরের একটি বেসরকারি হাসপাতালে। সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন শহরের রাজনৈতিক বর্ণময় চরিত্রের এই ব্যক্তিত্ব। প্রসঙ্গত, মৃগেন্দ্রনাথ পাল প্রথম থেকেই সুব্রত মুখার্জির অনুগামী ছিলেন। তিনি শিল্প শহরের শ্রমিক আন্দোলন যেমন দেখেছেন, তেমন দেখেছেন নানা রাজনৈতিক পালাবদল। আবার ৮ নম্বর ওয়ার্ডের পুরপিতা হিসেবে তিনি বিশেষভাবে জনপ্রিয় ছিলেন।

আরও পড়ুন: ভোটের আগে নতুন করে চাপে কংগ্রেস! এবার তাদের ১৭০০ কোটি টাকার নোটিস ধরাল আয়কর দফতর…এবার?

কিন্তু বেশ কিছুদিন ধরেই তিনি অসুস্থতায় ভুগছিলেন। আক্রান্ত হয়েছিলেন দুরারোগ্য ক্যানসারে। কয়েকদিন আগে তাঁকে অত্যন্ত আশঙ্কাজনক অবস্থায় দুর্গাপুরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয়। সেখানেই চিকিৎসা চলছিল তাঁর। কিন্তু বৃহস্পতিবার দুপুরে ওই হাসপাতালেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন মৃগেন বাবু। মৃগেন বাবুর মৃত্যুতে শোকাহত তার পরিবারের সকলেই। মৃগেন বাবুর প্রয়াণে ব্যথিত তাঁর অনুগামী এবং আট নম্বর ওয়ার্ডের মানুষজন।

আরও পড়ুন: ‘অর্জুন এসে গেছিস!,’ পরিচিত মুখকে দেখেই একগাল হাসি, ভোটের আগে চাণক্য মুকুলের সঙ্গে সাক্ষাৎ সারলেন অর্জুন

দুর্গাপুর নগর নিগমের প্রাক্তন চেয়ারম্যানকে শেষ শ্রদ্ধা জানাতে তাঁর দেহ আনা হয়েছিল দুর্গাপুর নগর নিগমে। সেখানে তাঁকে শেষ শ্রদ্ধা জানান নগর নিগমের প্রশাসক মণ্ডলীর চেয়ারপার্সন অনিন্দিতা মুখোপাধ্যায়। এরপর তাঁর দেহ নিয়ে যাওয়া হয় দুর্গাপুর প্রেসক্লাবে। সেখানে তাকেঁ শেষ শ্রদ্ধা জানিয়েছেন সাংবাদিক এবং বহু সাধারণ মানুষ। তারপর তাঁর দেহ নিয়ে যাওয়া হয় মৃগেন বাবুর বাসভবনে। শহরের রাজনৈতিক ব্যক্তিত্বরা বলছেন, মৃগেন বাবুর মৃত্যুতে শিল্প শহর দুর্গাপুর হারাল একজন শ্রমিক নেতাকে। শহরের রাজনীতির ময়দান থেকে বিদায় নিলেন বর্ণময় এক চরিত্র।

নয়ন ঘোষ