ইনস্টাগ্রাম ব্যবহার করা হয়ে উঠবে আরও মজাদার, যদি জেনে নেন এই ১০ স্বল্প পরিচিত টিপস

ইনস্টাগ্রাম এখন সোশ্যাল মিডিয়ায় জনপ্রিয়তায় শিখরে। ১০টি কম পরিচিত Instagram টিপস রইল এখানে যা ইউজারদের সার্ফিং নতুন উচ্চতায় নিয়ে যেতে পারে।

সংরক্ষিত পোস্টের জন্য সেভ –

পরবর্তীতে সেভ করতে চান এমন একটি পোস্ট দেখেছেন, কিন্তু শেষ পর্যন্ত সেটি সেভ করা ফোল্ডারে হারিয়ে ফেলেছেন? তা সেভ করতে সংরক্ষিত পোস্টগুলি সংগঠিত করতে। এগুলি শ্রেণীবদ্ধ করতে এবং সংরক্ষিত পোস্ট আইকনটিতে প্রেস করতে হবে এবং ধরে রাখতে হবে।

নিজেদের প্রিয় বিষয়বস্তু ট্র্যাক –

এর জন্য “ফিল্টার” বিকল্পটি ব্যবহার করতে হবে। অ্যাকাউন্টগুলিকে বিভিন্ন মানদণ্ড অনুসারে সাজানোর জন্য যেমন “সর্বাপেক্ষা কম ইন্টারেক্টেড” বা “ফিডে সর্বাধিক দেখানো হয়েছে।” এটি ইউজারদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ অ্যাকাউন্টগুলির সঙ্গে সংযোগ বন্ধ করা এবং সংযুক্ত থাকা সহজ করে তোলে।

আরও পড়ুনTech News: স্মার্ট টিভি নিয়ে নাজেহাল? মেক্যানিক না ডেকে নিজেই ঠিক করে ফেলতে পারবেন, সহজ টিপস রইল

ট্যাগ করা ফটো হাইড –

নির্দিষ্ট ট্যাগ করা ফটো নিজেদের প্রোফাইলে প্রদর্শিত করতে না চাইলে, ইউজাররা ম্যানুয়ালি কোনও ট্যাগ করা ফটো হাইড করতে পারে। এর জন্য নিজেদের প্রোফাইলে যেতে হবে। এরপর “ট্যাগ করা” অপশনে ক্লিক করতে হবে এবং তারপরে নিজেদের ইচ্ছামতো ট্যাগ করা ফটোগুলি লুকাতে বা দেখাতে “এডিট করুন” অপশন সিলেক্ট করতে হবে।

কীবোর্ড শর্টকাট –

Instagram এর ওয়েব সংস্করণের জন্য কি-বোর্ড শর্টকাট রয়েছে। উদাহরণস্বরূপ, পরবর্তী পোস্টে যেতে ‘J’, আগের পোস্টে যেতে ‘K’ এবং বর্তমান পোস্টে লাইক দিতে ‘L’। এই শর্টকাটগুলি ইউজারদের ব্রাউজিং অভিজ্ঞতার গতি বাড়িয়ে তুলতে পারে।

কালানুক্রমিকভাবে পোস্ট ব্রাউজ –

অ্যালগরিদমিক ফিডে ক্লান্ত হলে ইউজাররা কালানুক্রমিক ক্রমে পোস্ট দেখতে পারেন! এর জন্য সেটিংসে গিয়ে, “নিউজ ফিড পছন্দসমূহ”-এ স্ক্রোল করতে হবে। পোস্টগুলি যে ক্রমানুসারে পোস্ট করা হয়েছিল সেগুলি দেখতে “সর্বাধিক সাম্প্রতিক” সিলেক্ট করতে হবে।

দ্রুত পোস্ট সংরক্ষণাগার –

কেউ যদি অস্থায়ীভাবে নিজেদের প্রোফাইল থেকে একটি পোস্ট লুকাতে চান, তাহলে এটি সেভ করতে পারেন। শুধু পোস্টের উপরের-ডান কোণে থাকা তিনটি বিন্দুতে ক্লিক করে “আর্কাইভ” নির্বাচন করতে হবে এবং পোস্টটি প্রোফাইল থেকে লুকানো হবে, কিন্তু মুছে যাবে না।

গুরুত্বপূর্ণ মন্তব্য পিন –

নিজেদের পোস্টে মন্তব্য পরিচালনা অপরিহার্য। গুরুত্বপূর্ণ মন্তব্যগুলিকে শীর্ষে পিন করে হাইলাইট করতে হবে। মন্তব্যের বাম দিকে সোয়াইপ করুন, এবং “পিন” বিকল্পটি পাবেন, যা প্রাসঙ্গিক কথোপকথনগুলিকে আলাদা করে তোলে৷

আরও পড়ুনTech Copy: টিউব লাইট জ্বলে কীসের জোরে?

অ্যাক্সেসযোগ্যতার জন্য Alt টেক্সট ব্যবহার –

Alt টেক্সট যোগ করে নিজেদের পোস্টগুলিকে আরও অ্যাক্সেসযোগ্য করুন। এই বর্ণনামূলক পাঠ্যটি দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের সেই ছবির বিষয়বস্তু বুঝতে সাহায্য করে। যা পোস্ট করার আগে উন্নত সেটিংসে এটি সম্পাদনা করতে হবে।

একটি স্টোরি হাইলাইট কভার –

নিজেদের স্টোরি হাইলাইট করার জন্য কভার ছবি তৈরি করে নিজেদের প্রোফাইল কাস্টমাইজ করুন। হাইলাইটের থিম প্রতিনিধিত্ব করে এমন একটি চিত্র বেছে নিতে হবে এবং নিজেদের প্রোফাইলের জন্য একটি সমন্বিত চেহারা তৈরি করতে ডিজাইন অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করতে হবে।

আনফলো না করে মিউট –

একটি অ্যাকাউন্টের পোস্ট বা গল্পগুলিকে অনুসরণ না করে মিউট করতে চাইলে, সেই প্রোফাইলে যান, “অনুসরণ করা” বাটনে ক্লিক করতে হবে এবং সেই পোস্ট, স্টোরি বা উভয়ই মিউট করতে চান কিনা, তা সিলেক্ট করতে হবে।