ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথের মত অনুসারে, প্রাপ্তবয়স্কদের শরীরে ১০ মাইক্রোগ্রাম ভিটামিন ডি-র প্রয়োজন। তবে ব্যক্তিভেদে এই চাহিদা কমবেশি হতে পারে, পুরোটাই নির্ভর করে সেই ব্যক্তির জীবনধারা ও খাদ্যাভ্যাসের উপর।

Vitamin D: হাড় মজবুত রাখতে ভিটামিন ডি সাপ্লিমেন্ট নিচ্ছেন? জানেন এরফলে কী হচ্ছে শরীরে? চিকিৎসকের কথায় শিউরে উঠবেন

ইদানীং সময়ে একটা খুব গুরুত্বপূর্ণ সমস্যা হল হাড়ের সমস্যা। একটি নির্দিষ্ট বয়সের পর থেকে অথবা তার আগেই শরীরের বিভিন্ন জায়গায় যন্ত্রণা হয় অনেকেরই। দীর্ঘদিন ধরে অথবা দীর্ঘ সময় ধরে হাঁটু, কোমর-সহ বিভিন্ন ধরনের হাড়ের সমস্যায় ভুগতে হয় অনেককে।লেখা-- বনোয়ারীলাল চৌধুরী
ইদানীং সময়ে একটা খুব গুরুত্বপূর্ণ সমস্যা হল হাড়ের সমস্যা। একটি নির্দিষ্ট বয়সের পর থেকে অথবা তার আগেই শরীরের বিভিন্ন জায়গায় যন্ত্রণা হয় অনেকেরই। দীর্ঘদিন ধরে অথবা দীর্ঘ সময় ধরে হাঁটু, কোমর-সহ বিভিন্ন ধরনের হাড়ের সমস্যায় ভুগতে হয় অনেককে।
লেখা– বনোয়ারীলাল চৌধুরী
হাড়ের সমস্যার সমাধানে অনেকেই ভিটামিন-ডি সাপ্লিমেন্ট নিয়ে থাকেন। তবে জানেন কী এই ভিটামিন ডি সাপ্লিমেন্ট শরীরের জন্য ঠিক কতটা ক্ষতিকারক? জানালেন চিকিৎসক মিলটন বিশ্বাস। তাঁর কথায়, অতিরিক্ত ভিটামিন ডি এর সাপ্লিমেন্ট আমাদের শরীরের জন্য মারাত্মক ক্ষতিকারক। রক্তে ভিটামিন ডি এর মাত্রা ১০০ ন্যানোগ্রাম বা মিলি লিটারের বেশি হওয়া উচিত নয়। তাই ডাক্তারের পরামর্শ ছাড়া ভিটামিন ডি এর সাপ্লিমেন্ট নেওয়া উচিত নয়। লেখা-- বনোয়ারীলাল চৌধুরী
হাড়ের সমস্যার সমাধানে অনেকেই ভিটামিন-ডি সাপ্লিমেন্ট নিয়ে থাকেন। তবে জানেন কী এই ভিটামিন ডি সাপ্লিমেন্ট শরীরের জন্য ঠিক কতটা ক্ষতিকারক? জানালেন চিকিৎসক মিলটন বিশ্বাস। তাঁর কথায়, অতিরিক্ত ভিটামিন ডি এর সাপ্লিমেন্ট আমাদের শরীরের জন্য মারাত্মক ক্ষতিকারক। রক্তে ভিটামিন ডি এর মাত্রা ১০০ ন্যানোগ্রাম বা মিলি লিটারের বেশি হওয়া উচিত নয়। তাই ডাক্তারের পরামর্শ ছাড়া ভিটামিন ডি এর সাপ্লিমেন্ট নেওয়া উচিত নয়।
লেখা– বনোয়ারীলাল চৌধুরী
চিকিৎসক জানান, শরীরে অতিরিক্ত ভিটামিন ডি এর সাপ্লিমেন্ট নিলে একাধিক পার্শ্ব প্রতিক্রিয়া লক্ষ্য করা যায়। যেমন - অতিরিক্ত ভিটামিন ডি রক্তে ক্যালসিয়ামের মাত্রা বাড়িয়ে দেয়। এই পরিস্থিতিকে বলে হাইপারক্যালসেমিয়া। এর ফলে বমি বমি ভাব এবং পেটে ব্যথা হতে পারে। খিদে কমে যাওয়া এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দিতে পারে।
চিকিৎসক জানান, শরীরে অতিরিক্ত ভিটামিন ডি এর সাপ্লিমেন্ট নিলে একাধিক পার্শ্ব প্রতিক্রিয়া লক্ষ্য করা যায়। যেমন – অতিরিক্ত ভিটামিন ডি রক্তে ক্যালসিয়ামের মাত্রা বাড়িয়ে দেয়। এই পরিস্থিতিকে বলে হাইপারক্যালসেমিয়া। এর ফলে বমি বমি ভাব এবং পেটে ব্যথা হতে পারে। খিদে কমে যাওয়া এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দিতে পারে।
দীর্ঘ সময় ধরে ভিটামিন-ডি এর সাপ্লিমেন্ট নেওয়া হলে কিডনি বিকল হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। রক্তে ক্যালসিয়ামের মাত্রা বেশি থাকার কারণে কিডনিতে ক্যালসিয়াম জমে কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা থাকে। অতিরিক্ত ভিটামিন-ডি-এর সাপ্লিমেন্ট নিলে ঘনঘন প্রস্রাব পেতে পারে, যার কারণে শরীরে জলের ঘাটতি দেখা দেয়
দীর্ঘ সময় ধরে ভিটামিন-ডি এর সাপ্লিমেন্ট নেওয়া হলে কিডনি বিকল হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। রক্তে ক্যালসিয়ামের মাত্রা বেশি থাকার কারণে কিডনিতে ক্যালসিয়াম জমে কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা থাকে।
অতিরিক্ত ভিটামিন-ডি-এর সাপ্লিমেন্ট নিলে ঘনঘন প্রস্রাব পেতে পারে, যার কারণে শরীরে জলের ঘাটতি দেখা দেয়
ভিটামিন ডি যেমন হাড় শক্ত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে একইভাবে অতিরিক্ত ভিটামিন ডি হাড়ের টিস্যুগুলি ভেঙে দেয়। এর ফলে অস্টিওপোরোসিস হতে পারে।
ভিটামিন ডি যেমন হাড় শক্ত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে একইভাবে অতিরিক্ত ভিটামিন ডি হাড়ের টিস্যুগুলি ভেঙে দেয়। এর ফলে অস্টিওপোরোসিস হতে পারে।