মাটি নাকি ধাতু, কী ধরনের ডুগি তবলা কিনলে চলবে বহুদিন? কীভাবে নেবেন যত্ন? এই নিয়মগুলি মেনে চলুন, বংশের পরম্পরায় ব্যবহার করতে পারে

দুর্গাপুর, পশ্চিম বর্ধমান : অনেকের বাড়িতেই নিয়মিত গান বাজনার চর্চা হয়। অনেকেই বিভিন্ন মুহূর্তে গান বাজনা নিয়ে চর্চা করতে ভালবাসেন। স্বভাবতই অনেকের বাড়িতেই রয়েছে নানা ধরনের বাদ্যযন্ত্র। যার মধ্যে হারমোনিয়াম, ডুগি তবলা অন্যতম। কিন্তু ক ধরনের ডুগিতবলা নেওয়া উচিত? মাটির তৈরির ডুগিতাবলা নেওয়া ভাল নাকি ধাতুর তৈরি? কিভাবে যত্ন নিতে হয় এই বাদ্যযন্ত্র গুলির? জানিয়েছেন বাদ্যযন্ত্রের এক বিশেষজ্ঞ।

দীর্ঘদিনের বাদ্যযন্ত্রের ব্যবসায়ী শুভেন্দু রুইদাস বলছেন, ডুগিতবলা নেওয়ার ক্ষেত্রে প্রথমে বুঝতে হবে কি কারণে ডুবি তবলা নেওয়া হচ্ছে। অর্থাৎ সেই ডুগিতবলা দিয়ে বাড়িতে রেওয়াজ করা হবে, নাকি বিভিন্ন অনুষ্ঠানের ক্ষেত্রে ব্যবহার করা হবে। তিনি বলছেন, মাটির তৈরি ডুগি তবলার আওয়াজ বেশি মিষ্টি। এই ডুগিতবলার আওয়াজ ভাল। ফলে অনেকেই এটা পছন্দ করেন। কিন্তু মাটির তৈরি হওয়ার ফলে এটিকে খুব সাবধানে রাখতে হয়। বাইরে নিয়ে যাওয়া আসার ক্ষেত্রে নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। অন্যদিকে ধাতুর তৈরি ডুগিতবলার আওয়াজও খারাপ নয়। তবে এই ডুগিতবলা বহন করা বেশি সুবিধাজনক।

আরও পড়ুনIndian Railways: একটি রেলস্টেশনের দুটি ভিন্ন নাম! দুটির মধ্যে দূরত্ব ২ সেকেন্ড! খাস বাংলায় রয়েছে, জানেন কোথায়?

তাই এই বিষয়ে শুভেন্দু বাবু বলছেন, বাড়িতে ব্যবহার করতে চাইলে মাটির ডুগিতবলা নেওয়া উচিত। অন্যদিকে অনুষ্ঠানের জন্য ব্যবহার করতে চাইলে নেওয়া উচিত ধাতুর তৈরি ডুগিতবলা। এছাড়াও তিনি জানিয়েছেন, বাড়িতে চামড়ার তৈরি কোনও বাদ্যযন্ত্র থাকলে, সেগুলি নিয়মিত যত্ন করা উচিত। সপ্তাহে অন্তত একবার বাজিয়ে দেখা উচিত। তাছাড়া বর্ষাকালে এই সমস্ত বাদ্যযন্ত্রগুলিকে বিশেষভাবে সাবধানে রাখার পরামর্শ দিয়েছেন তিনি।

বর্ষাকালে টানা বৃষ্টি হলে, রোদের দেখা পাওয়া মাত্রই এগুলিকে ০৫ থেকে ১০ মিনিট রোধে রাখার কথা তিনি বলেছেন। এছাড়াও বাদ্যযন্ত্রের কোনও সমস্যা বুঝলে শিক্ষকের পরামর্শ অনুযায়ী সেগুলির মেরামতি করার প্রয়োজন রয়েছে বলেও তিনি জানিয়েছেন।

নয়ন ঘোষ