গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় 

Malda News: রাজভবন দিল অপসারণের আদেশ, পুর্নবহালের নির্দেশ শিক্ষা দফতরের! মালদহে বিতর্ক

মালদহ: সকালে উপাচার্যকে অপসারণের আদেশ রাজ্যপালের। বিকেল গড়াতেই পুর্নবহালের নির্দেশ রাজ্য উচ্চ শিক্ষা দফতরের। গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক রজত কিশোর দে অপসরণ ও পুনরায় তা বহালের ঘটনায় রীতিমতো শোরগোল মালদহের শিক্ষামহলে।

সোমবার রাজ্যপাল তথা বিশ্ববিদ্যালয়ের আচার্যের দফতর থেকে অপসারণের আদেশ রাজভবন থেকে কর্তৃপক্ষের কাছে এসে পৌঁছায়। বিকেলে উচ্চশিক্ষা দফতরের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় পুর্নবহালের। তবে মেয়াদ শেষ না হওয়ার আগেই হঠাৎ কেন উপাচার্যকে অপসারণ নিয়ে হৈইচৈই তা নিয়ে ইতিমধ্যে চর্চা শুরু হয়েছে বিশ্ববিদ্যালয়ের অন্দরে। যদিও কি কারণে এই অপসারণ আবার পুর্নবহালের আদেশ তা এখনও প্রকাশ্যে আসেনি। এই বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক রজত কিশোর দে বলেন, রাজ্যপালের তরফ থেকে অপসারণের আদেশ দেওয়া হয়েছিল আমাকে। পুনরায় রাজ্য উচ্চশিক্ষা দফতরের তরফ থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করে পুনরায় কাজ করার অনুমতি দেওয়া হয়েছে।

আরও পড়ুন –  তাপমাত্রা বাড়তে বাড়তে সামনের সপ্তাহে কত হবে জানেন? এপ্রিলের শুরুতেই এমন দুর্ভোগ ভাবতেও পারবেন না

আরও পড়ুন –  গরমের ছুটি ঘোষণা রাজ্যের, লক্ষ লক্ষ পড়ুয়াদের জন্য বিরাট খবর! কবে থেকে কতদিন ছুটি? জানুন

গত শনিবার গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মধ্যে অনুষ্ঠিত হয় পশ্চিমবঙ্গ কলেজ ও বিশ্ববিদ্যালয় অধ্যাপক সমিতির রাজ্য কনভেনশন। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের মন্ত্রী ব্রাত্য বসু। নির্বাচনী বিধি ভেঙে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মধ্যে রাজনৈতিক এই সভা করার অভিযোগ তুলেছিল মালদহের বিজেপি ও কংগ্রেস নেতৃত্ব। এমনকি দুই রাজনৈতিক দলের পক্ষ থেকে অভিযোগও জানানো হয়েছিল লিখিত ভাবে।

দুই দিনের ব্যবধানে রাজ্যপালের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে অপসারণ করার আদেশ জারি করা হয়। যদিও তা রাজ্য উচ্চ শিক্ষা দফতরের পক্ষ থেকে পুর্নবহাল করা হয়েছে ইতিমধ্যে।গত ২১ আগষ্ট ২০২৩ সালে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য পদে নিযুক্ত হয়েছিলেন প্রফেসর রজত কিশোর দে।‌ সোমবার রাজভবনের তরফ থেকে অপসারণের আদেশ বিশ্ববিদ্যালয় পাঠানো হয়েছে। বিকেলে পুনরায় কাজে বহাল রাখার নির্দেশিকা জারি করেছে উচ্চশিক্ষা দফতর।

হরষিত সিংহ