শতাধিক ভোটার। প্রতীকী ছবি।

Lok Sabha Elections 2024: বয়সের ভারে ন্যুব্জ! বাংলায় ১০০ বছরের বেশি বয়সী কত ভোটার জানেন? কোন জেলায় ক’জনের বাস? অবাক করা তথ্য

মুর্শিদাবাদ: বাংলায় এ বছর শতায়ু ভোটার ৩৩ জন। যাঁরা ভোট দেবেন, তাঁদের সকলেরই ১০০ বছরের ঊর্ধ্বে বয়স। ৩৩ শতায়ু ভোটার রয়েছে পশ্চিমবঙ্গে। এ বছর লোকসভা নির্বাচনে তাঁরা ভোট দেবেন। সব থেকে বেশি ভোটার রয়েছে মেদিনীপুরে। জলপাইগুড়ি জেলায় রয়েছেন সবচেয়ে বেশি বয়সের ভোটার। ইতিমধ্যেই কমিশনের পক্ষ থেকে বিভিন্ন ভাবে প্রচার করে নির্ভয়ে ভোট দেওয়ার আহ্বান জানানো হচ্ছে ভোটারদের।

শ্রাবণী মিশ্রের বয়স ১০৮ বছর। মাহেশ্বরী মান্ডির বয়স ১১৩ বছর। প্রবীণ, শতায়ু ভোটারদের জন্য বিশেষ কী ব্যবস্থা নিচ্ছে প্রশাসন? নির্বাচন কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘ভোটকেন্দ্রে র‍্যাম্পের ব্যবস্থা থাকবে। কোনও প্রবীণ ভোটারকে যাতে ভোট দেওয়ার জন্য দীর্ঘক্ষণ অপেক্ষা করতে না হয়, সেজন্য তাঁদের একটি আলাদা লাইন থাকবে। ভোটদানের সময় কোনও সাহায্য লাগলে প্রশাসন পাশে থাকবে। তবে অবশ্যই ভোটারকে বুথে উপস্থিত হতে হবে। আমরা চাই একটাও ভোট নষ্ট না হোক। একশোর বেশি বয়সের মানুষরাও ভোট দিতে আসুন বাড়ির লোকেদের সঙ্গে। প্রশাসনের সহযোগিতা থাকবে বুথে।’

লোকসভা নির্বাচন ২০২৪ | Lok Sabha Election 2024 West Bengal

আরও পড়ুনঃ ভারতে কবে পালিত হবে খুশির ইদ? ১০ নাকি ১১ এপ্রিল দেশে সরকারি ছুটি? জানুন

নির্বাচন কমিশনের তালিকা অনুযায়ী, পিংলায় রয়েছেন ১০৮ বছরের ভোটার, চন্দ্রকোনায় রয়েছেন দু’জন ভোটার, যাঁদের বয়স ১০৪ ও ১০৭ বছর। এ ছাড়াও দাঁতনে রয়েছে ১০৪ বছরের ভোটার। খড়্গপুর রয়েছে ১০৪ বছরের ভোটার। সবং কেন্দ্রে রয়েছে ১০৯ বছরের ভোটার দু’জন। কেশপুরে ১০৫ বছর বয়সের ভোটার, দাসপুরে রয়েছেন ১০৬ বছরের ভোটার, ডেবরাতে রয়েছেন ১০৫ বছরের ভোটার।

বাসন্তীতে রয়েছেন ১২১ ও ১১৪ বছর বয়সের দু’জন ভোটার। কাকদ্বীপে বসবাস ১১৮ বছরের ভোটারের। বেহালা পশ্চিমে তিনজন রয়েছেন, যাঁদের বয়স ১১৪ বছর। কালিম্পংয়ে রয়েছেন শতায়ু ভোটার। শ্রাবণী মিশ্র হোক বা মাহেশ্বরী মান্ডি, এঁরা সকলেই শতায়ু। এ বছর লোকসভা নির্বাচনে ভোট দেবেন। ফলে তাঁদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করান এখন নির্বাচন কমিশনের কাছে বড় চ্যালেঞ্জ।

কৌশিক অধিকারী